হাত পা ফর্সা করার উপায়

আপনার হাত পায়ের রং কি চেহারার মত ফর্সা? জেনে নিন হাত পা ফর্সা করার উপায়!

হাত পা ফর্সা করার উপায় – অনেকের ক্ষেত্রেই দেখা যায় হাত ও পায়ের সাথে চেহারার রং এর বিরাট একটা তারতম্য আছে। যেটা দেখতে অনেকটাই দৃষ্টিকটু লাগে। হাত পা ফর্সা করার উপায় সম্পর্কে পরিস্কার ধারণা না থাকার কারণেই সাধারণত এমনটা হয় এবং অনেক সুন্দর মানুষের জন্য এটি একটি বড় ত্রুটি হিসাবে দেখা দেয়। আসুন জানা যাক কি কি উপায়ে হাত ও পা ফর্সা করা যায়।

নাক, মুখ ও গলার সমস্যায় কার্যকরী (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!

হাত পা ফর্সা করার উপায়

আপনি ঘরোয়া পদ্ধতিতে, ফেয়ার পলিশ বা ব্লিচ করে অথবা বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই হাত পা ফর্সা করতে পারেন। যেমন-

>> প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায় – ৪১ ফেয়ারনেস টিপস

ঘরোয়া পদ্ধতি

হাত পা ফর্সা করার উপায় হিসাবে ঘরোয়া পদ্ধতি অত্যন্ত কার্যকর। অনেক ধরণের পদ্ধতির মধ্যে থেকে কয়েকটি এখানে বিস্তারিত দেওয়া হলো।

  • এক চা চামচ বেকিং সোডা এর সাথে এক চা চামচ লেবুর রস ও দুই টেবিল চামচ কাঁচা দুধ মিশিয়ে নিন। ভালভাবে মেশানোর পরে কটন বল বা হাতের সাহায্যে কিছুটা সময় নিয়ে ঘসে ঘসে হাত ও পায়ে লাগাতে থাকুন। যে সমস্ত জায়গায় কালো দাগ থাকে যেমন কনুইতে একটু বেশি করে ঘসে নিন। হাত ও পায়ের সমস্ত জায়গাতে লাগানো হয়ে গেলে পাঁচ-সাত মিনিট অপেক্ষা করে এটিকে একটু শুকাতে দিন। তারপর স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরিস্কার করে ধোয়ার পরে লোশন, ময়েশ্চারাইজার বা নারকেল তেল মেখে নিন। এভাবে সপ্তাহে ২-৩ দিন এই পদ্ধতি অনুসরণ করলে ন্যাচারালি হাত ও পা ফর্সা হয়ে উঠবে।
  • মসুর ডালের বেসন, চালের গুড়া, লেবুর রস, মধু, শসার রস, গুড়া দুধ, পাকা পেপে এবং সামান্য হলুদ একত্রে নিয়ে খুব ভালমত মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট হাতে ও পায়ে ভালভাবে লাগিয়ে নিয়ে ২০-৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর গোসল করে ফেলুন। গোসলের সময় হাত পা ভালভাবে ম্যাসাজ করে পরিস্কার করে ফেলুন। গোসলের পরে কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সপ্তাহে 3-4 দিন এই পদ্ধতি অনুসরণ করুন। ঘরোয়া পদ্ধতিতে হাত পা ফর্সা করার উপায় যতগুলি আছে এই প্যাকটি তার মধ্যে অন্যতম সেরা। আপনি চাইলে একবারে প্যাকটি তৈরি করে ফ্রিজে রেখে এক মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন। 
  • দুই টেবিল চামচ বেসন, এক চামচ কফি পাউডার, এক চামচ গোলাপ জল, এক চামচ মধু এর সাথে কিছু পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি হাত ও পায়ে ঘসে ঘসে লাগাতে থাকুন, প্রায় পাঁচ মিনিট ধরে ঘসতে থাকুন। লাগানো শেষ হয়ে গেলে ২০-২৫ মিনিট অপেক্ষা করে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার হাত ও পায়ের মরা কোষ গুলোকে দূর করে নতুন কোষ গজাতে সাহায্য করবে এবং স্কিনের রক্ত চলাচল বৃদ্ধি করবে। এটিও হাত পা ফর্সা করার উপায় গুলোর মধ্যে অত্যন্ত কার্যকর একটি উপায়। 

ফেয়ার পলিশ বা ব্লিচ

নিয়মিত ফেয়ার পলিশ বা ব্লিচ করতে পারলে আপনার হাত ও পায়ের রং থাকবে একদম উজ্জ্বল ও ঝকঝকে। আপনি বিউটি পার্লার থেকে করিয়ে নিতে পারেন অথবা নিজেও করতে পারেন। নিজে করতে চাইলে একটি বাটিতে এক চামচ পরিমান সল্ট দিয়ে তাতে ব্লিচ ক্রিম দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। 

হাত পা ফর্সা করার উপায়

যাদের অ্যালার্জির সমস্যা আছে বা হাত পা চুলকায় তারা এর সাথে ডিমের সাদা অংশ মিশিয়ে নিতে পারেন। মনে রাখবেন যে ব্লিচ ক্রিম ব্যবহার করছেন তাতে যেন ডেভলপারের পরিমান ৩% এর চেয়ে বেশি না হয় এবং ব্লিচ কখনই মুখে করবেন না, কারণ মুখের স্কিন খুব সেনসিটিভ হয়। এখন এই পেস্টটি হাত ও পায়ে ভালভাবে অ্যাপ্লাই করুন। ২০-২৫ মিনিট পরে হাতে পানি নিয়ে ঘসে ঘসে ম্যাসাজ করুন এবং পরিস্কার করে ধুয়ে ফেলুন। এরপর হাত ও পায়ে লোশন, ময়েশ্চারাইজার বা তেল লাগিয়ে নিন। আপনি প্রতিমাসে একবার করে ব্লিচ করলেই চলবে। এটি অত্যন্ত কার্যকর হাত পা ফর্সা করার উপায়। 

প্রাকৃতিক উপাদান ব্যবহার করে হাত পা ফর্সা করার উপায়

হলুদ – 

সহজেই পাওয়া যায় এমন উপাদানের মধ্যে হলুদ অন্যতম। হলুদে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট (antioxidant) এবং কারকুমিন (curcumin) থাকে, যা মেলানিনের উৎপাদনকে কমিয়ে দেয়। ফলে হাত পা কালো হয় না বরং ধীরে ধীরে ফর্সা হয়ে ওঠে। এক চা চামচ হলুদের সাথে কিছুটা দুধ মিশিয়ে হাত ও পায়ে লাগান, কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে চমৎকার ফলাফল পাবেন।

>> কাঁচা হলুদ খাওয়ার উপকারিতা – নিয়ম জেনে নিন!

ল্যাকটিক অ্যাসিডযুক্ত উপাদান – 

ল্যাকটিক অ্যাসিড ত্বকের মৃত কোষগুলোকে সরিয়ে ফেলে এবং ত্বকের মধ্যে একটি উজ্জ্বল আভা নিয়ে আসে। ল্যাকটিক অ্যাসিড যুক্ত উপাদান যেমন দুধ, দই ইত্যাদি হাত ও পায়ে নিয়মিত ব্যবহার করলে ধীরে ধীরে হাত ও পা চেহারার মতই ফর্সা হয়ে উঠবে।

লেবু – 

অম্লীয় বৈশিষ্ট্যের কারণে লেবু একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ত্বককে উজ্জ্বলতর করার জন্য বিস্ময়করভাবে কাজ করে। তাছাড়া লেবুতে রয়েছে ভিটামিন সি, যা ত্বকের মৃত কোষকে সরিয়ে ফেলে। একটি লেবুর অর্ধেকটা কেটে নিয়ে তাতে সামান্য মোটা গুড়া চিনি লাগিয়ে হাত ও পায়ে ঘসে ঘসে লাগাতে থাকুন। ১৫-২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এরপর একটি ভাল ময়েশ্চারাইজার ব্যবহার করুন, ত্বক দুর্দান্ত নরম ও কোমল অনুভব করবেন।

>> মধু লেবু দিয়ে রূপচর্চা করুন ঘরোয়া উপায়ে!

লাল মসুর ডাল – 

প্রাচীনকাল থেকে ত্বকের যত্নে মসুর ডাল ব্যবহার হয়ে আসছে। এটি আপনার ত্বকের মৃত কোষ, ট্যান, অযাচিত লোমগুলো সরিয়ে দেয় এবং ত্বককে আরো বেশি সুন্দর ও টানটান করে তোলে। কিছু মসুর ডাল পানিতে ভিজিয়ে পিষে পেস্ট করে নিন। এর সঙ্গে একটু গোলাপজল মিশিয়ে নিতে পারলে আরো ভালো হয়। হাত ও পায়ে ভালমত মেখে শুকাতে দিন, এরপর ত্বক থেকে সরিয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ানো ও অন্যতম হাত পা ফর্সা করার উপায়।

কমলার খোসা গুড়া – 

এতে প্রচুর পরিমান ভিটামিন সি থাকে যা প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। তাছাড়া এতে থাকা সাইট্রিক অ্যাসিড মৃত কোষ অপসারণে ভূমিকা রাখে। কিছু পরিমান দই এর সাথে কমলার গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। হাত ও পায়ে প্রয়োগ করার পরে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপর ঘসে ঘসে তুলে ফেলুন। সর্বাধিক উপকারের জন্য সপ্তাহে অন্তত দুই দিন এই পদ্ধতি অনুসরণ করুন। 

>> ভিটামিন সি জাতীয় খাবার কি কি |বিস্তারিত জেনে নিন!

হাত পা কালো হয়ে যাওয়া রোধে যা করবেন

শরীর ও ত্বককে সুস্থ রাখতে স্বাস্থ্যকর ও পরিমিত খাবার খান। প্রচুর পরিমান পানি পান করুন। রোদ এড়িয়ে চলুন, একান্ত প্রয়োজনে রোদে বাইরে যেতে হলে হাত পা ও মুখে সানস্ক্রিন ব্যবহার করুন। ত্বকে খুব কড়া ধরণের কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করাই ভাল।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

শেষ কথা

আমরা চাইলে আমাদের চারপাশের পরিবেশের উপাদান দিয়েই হাত পা ফর্সা করার উপায় বের করে ফেলতে পারি। শুধু প্রয়োজন সদিচ্ছা ও আপনার সচেতনতা। এখানে অনেকগুলো পদ্ধতি বলা হয়েছে। আপনি আপনার পছন্দমত যে কোন একটি পদ্ধতি বেছে নিতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top