Doxiva 200

DOXIVA 200 কী? এটি কোন কাজে ব্যবহার হয়?

Doxiva 200 একটি শক্তিশালী ব্রঙ্কোডিলিটার। এই ট্যাবলেট ব্যবহৃত হয় শ্বাস প্রশ্বাস, ব্রঙ্কাইটিস, হাঁপানি, এমফিসাইমা, ইত্যাদি রোগের ক্ষেত্রে। এটি ফসফোডিস্টেসেজ ক্রিয়াকলাপকে বাধা দেয় এবং ফুসফুস নেতৃস্থানীয় বায়ুচলাচল মসৃণ পেশী শিথিল করে।

এই লেখনীতে আপনারা Doxiva 200 এর উপকারীতা,অপকারিতা সহ কখন ব্যবহার করবেন কখন দূরে থাকবেন তার সবই বিস্তারিত জানতে পারবেন। 

Doxiva 200 এর উপকারিতা

রাসয়নিক গঠনগত দিক থেকে ৭ নম্বর পজিশনে ডাইঅক্সালেন group থাকার কারণে এটি থিওফাইলিন থেকে আলাদা।  নিচে এর উপকারিতা দেওয়া হলো:

  • ডক্সোফাইলিন নির্দিষ্টভাবে ফসফোড়াই এস্টারেজ-৪ কে বাঁধা প্রদানের মাধ্যমে শ্বাসনালীর মসৃণ মাংসপেশীর প্রসারন ঘটায়। 
  • Doxiva 200 একটি আদর্শ শ্বাসনালী পরিষ্কার রাখার ডোজ।
  • থিওফাইলিন থেকে সম্পূর্ণ আলাদা হওয়ার কারণে ডক্সোফাইলিন এডিনােসিন A1 এবং A2 রিসেপ্টরের প্রতি আকর্ষণ অপেক্ষাকৃত কম তাই এটি দেহের জন্য অনেক নিরাপদ। 
  • ডক্সোফাইলিন প্লাটিলেট অ্যাক্টিভেটিং ফ্যাক্টর (PAF) কে এবং leukotriene এর উৎপাদনে বাধা প্রদান করে।

Doxiva 200 ব্যবহারে সতর্কতা

জ্যানথিন ডেরিভেটিভস্ এর হাফ-লাইফ Doxiva 200 এর কিছু কারণে প্রভাবিত হয়। 

  • যেসব রােগীদের যকৃতের রােগ সহ কনজেস্টিভ হার্ট ফেইলিওর এবং যেসব রােগীরা অন্যান্য ঔষধ যেমনঃ ইরাইথ্রোমাইসিন, ট্রলিনডােমাইসিন, লিনকোমাইসিন, এলুপিউরিনল, সিমেটিডিন, প্রােপানােলল এবং এন্টি-ফুলু ভ্যাকসিন সেবন করে তাদের ক্ষেত্রে ডক্সোফাইলিনের হাফ-লাইফ দীর্ঘায়িত হতে পারে। 
  • এই সকল ক্ষেত্রে কম মাত্রার ডক্সোফাইলিনের প্রয়ােজন হতে পারে। ফিনাইটইন, অন্যান্য খিচুনীরােধী এবং ধূমপান ডক্সোফাইলিনের নির্গমন বাড়িয়ে গড় হাফ-লাইফ কমিয়ে দিতে পারে। এই ক্ষেত্রে অধিকমাত্রার ডক্সোফাইলিনের প্রয়ােজন হতে পারে।

যেসব উপসর্গে নির্দেশিত: 

Doxiva 200 সাধারণত নিম্নোক্ত অসুখের জন্য ব্যবহৃত হয়ে থাকে,

  • ব্রঙ্কিয়াল এ্যাজমা। 
  • ব্রংকোম্পাজম। 
  • ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমােনারী ডিজিস
  • পাস্টিক ব্রঙ্কিয়াল উপাদান সহ ফুসফুসের রােগ।

এছাড়াও বিশেষজ্ঞ ডাক্তার গণ নিউরোলজিকাল সমস্যা সহ বিভিন্ন জটিল রোগের চিকিৎসায় Doxiva ঔষধটি ব্যবহার করতে রোগীদের নির্দেশনা দেন।

মাত্রা ও সেবনবিধি

বয়স ও অসুস্থতার পরিমাণ ভেদে ডাক্তারগণ একেক রোগীকে একেক পরিমাণে ঔষধটি সেবনের পরামর্শ দেন। 

  • বয়স্ক বা পঞ্চাশোর্ধ্ব: ২০০ মিঃগ্রাঃ ট্যাবলেট দৈনিক দুই থেকে তিন বার একই নির্দিষ্ট সময়ে।
  • প্রাপ্তবয়স্ক: ৪০০ মিঃগ্রাঃ ট্যাবলেট দৈনিক দুই থেকে তিন বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দিষ্ট সময়ে সেবন করুন।
  • শিশুদের ক্ষেত্রে: 
  • ১২ বছরের ঊর্ধ্বে: ১০ মিঃলিঃ সিরাপ অথবা ২০০ মিঃগ্রাঃ ট্যাবলেট দিনে দুই থেকে তিন বার।
  • ৬-১২ বছরের: ৬-৯ মিঃগ্রাঃ প্রতি কেজি দৈহিক ওজন হিসাবে দৈনিক দুই বার, যেমন- বাচ্চার ওজন ১০ কেজি হলে ৩ মিঃলিঃ বা ৬০ মিঃগ্রাঃ করে দৈনিক দুই বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করুন। 

যদি ডক্সোফাইলিন এর দৈনিক নির্দেশিত মাত্রা ৪০০ মিঃগ্রাঃ হয় তাহলে ডক্সোফাইলিন এসআর ট্যাবলেট দৈনিক একবার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করুন।

ঔষধের মিথস্ক্রিয়া

ডক্সোফাইলিন অন্যান্য সব জ্যানথিন ডেরিভেটিভস এর সঙ্গে একত্রে সেবন করা উচিত নয়। জ্যানথিন এর সঙ্গে এফিড্রিন একত্রে ব্যবহারে টক্সিকের মাত্রা খুব বেড়ে যাওয়ার প্রমাণ রয়েছে। 

অন্যান্য জ্যানথিনের মত ট্রলিনডােমাইসিন, লিনকোমাইসিন, ক্লিনডামাইসিন, এলুপিউরিনল, সিমেটিডিন, রেনিটিডিন, প্রােপ্রানােলল এবং এন্টি-ফ্লু ভ্যাকসিন জ্যানথিনের হেপার্টিক ক্লিয়ারেন্স কমিয়ে ফেলে রক্তে এর মাত্রা বাড়িয়ে দিতে পারে। ডক্সোফাইলিনে এর রক্তের মাত্রার সঙ্গে এর ক্ষতিকর প্রভাবের তেমন কোন প্রমাণ নেই।

প্রতিনির্দেশনা ও পার্শ্বপ্রতিক্রিয়া

ডক্সোফাইলিন তীব্র মায়ােকার্ডিয়াল ইনফেকশন এর সময় না গ্রহন করতে বলা হচ্ছে। এছাড়াও  ইহা রক্তের নিম্নচাপ, স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে এবং যে সমস্ত রােগীর ডক্সোফাইলিন বা এর অন্য কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রেও এটি না গ্রহনের নির্দেশ। 

কিছু ঔষধ গ্রহণের ক্ষেত্রে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির একটি তালিকা রয়েছে। এই পার্শ্ব প্রতিক্রিয়া বিরল কিন্তু গুরুতর হতে পারে। 

আপনি যদি নিম্নোক্ত পার্শ্ব প্রতিক্রিয়াগুলি অনুভব করেন তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন:, হৃদরােগ ব্যাধি, এপিগাস্ট্রিকজনিত ব্যথা , palpitations , প্যারক্সাইসমাল বিষাক্ত, মাইগ্রেন বা মাথা ব্যথা, অনিদ্রা, মাথা ঘােরা, চিনি স্তর বেড়ে যাওা, হার্টবিট এবং পেশী দুর্বলতা বৃদ্ধি।

Doxiva 200 এর অপকারিতা

ঔষধ Doxiba 400 ব্যবহার করার আগে আপনার ডাক্তারকে আপনার বর্তমান রোগের তালিকাগুলি , পূর্ব-বিদ্যমান রােগ, এলার্জি এবং বর্তমান স্বাস্থ্যের অবস্থার বিষয়ে ভালো ভাবে অবহিত করুন। স্বাস্থ্যের অভ্যন্তরীণ অবস্থা আপনাকে ড্রাগের পার্শ্বপ্রতিক্রিয়াগুলির জন্য তুলনামূলক আরও বেশি সংবেদনশীল করে তুলতে পারে। 

  • এই ঔষধটি মহিলাদের ব্যবহারের জন্য সুপারিশ করা হয় না বিশেষত যারা গর্ভবতী বা স্তন্যপান করিয়ে থাকেন কেননা প্রতিকূলতার ঝুঁকি হিসাবে ভ্রুণ বা শিশু উপর প্রভাব পড়তে পারে।
  • ডক্সোফাইলিন কদাচিৎ ক্ষেত্রে জটিল পার্শ্ব প্রতিক্রিয়া ঘটায়, তবে সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলাে অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের মত হতে পারে। 
  • পার্শ্ব-প্রতিক্রিয়ার মধ্যে রয়েছেঃ বমি বমি ভাব, বমি, মাথা ব্যথা, পেটে সমস্যা এবং বুক জ্বালাপােড়া।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

প্রাণী প্রজনন গবেষণায় দেখা গেছে, গর্ভাবস্থায় ডক্সোফাইলিন প্রাণীদের ভ্রণের অথবা প্রজনন ক্ষমতার তেমন ক্ষতি করে না। যেহেতু গর্ভকালীন সময়ে এর ব্যবহারে সীমিত অভিজ্ঞতা রয়েছে, তাই শুধুমাত্র একান্ত প্রয়ােজন হলে জ্যানথিন সমূহ গর্ভবতী মহিলাদের দেয়া যেতে পারে। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ডক্সোফাইলিন প্রতিনির্দেশিত বা গ্রহনে নিরুৎসাহিত করা হচ্ছে।

শেষ কথা 

Doxiva 200 আলাে ও তাপ থেকে দূরে শুষ্ক স্থানে রাখুন, সবরকমের ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন। ডোক্সিবা ২০০ ঔষধ কেবলমাত্র বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ব্যবহার্য।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top