Emistat

EMISTAT ট্যাবলেটের কাজ কী? এটি কীসের ঔষধ জানুন বিস্তারিত তথ্য!

Emistat ট্যাবলেট এন্টিমেটিকস ড্রাগ গ্রুপের অন্তর্গত। এ ঔষধ সংক্রমণ প্রতিরোধে ব্যবহৃত হয় পাশাপাশি অন্যান্য চিকিৎসায় যেমন সার্জারি, কেমোথেরাপি এবং এক্স-রের কাজেও ব্যবহার হয়। 

এই ঔষধ আপনার অন্ত্র এবং আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মধ্যে মুক্ত থাকা রাসায়নিক সেরোটোনিন ব্লক করতে সহায়তা করে। আজকের লেখনীতে Emistat 8 এর সেবন বিধি সহ উপকার ও অপকার নিয়ে থাকছে বিস্তারিত আলোচনা। 

Emistat এর উপকারিতা

আমরা সাধারণত ঔষধের উপকার ভোগের জন্য তা সেবন করে থাকি।অনেক জটিল ও প্রয়োজনীয় সময়ে Emistat 8 ট্যাবলেট ব্যবহৃত হয়ে থাকে। এর উপকারিতা সমূহ হল:

  • বিভিন্ন অস্ত্রোপচার, কেমোথেরাপি বা এক্স-রে সেশনের পরে দেহের স্বাভাবিক অবস্থা টিকিয়ে রাখতে এবং বমি বমি ভাব প্রতিরোধের জন্য অন্যান্য ঔষধের সাথে Emistat 8 ব্যবহার করা হয়।
  • Emistat 8 ঔষধ এন্টিমেটিক্স নামক ড্রাগ গ্রুপের অন্তর্গত। ইহা বীজ সেরোটোনিন এর ফলে শরীরের উপস্থিত প্রাকৃতিক বস্তুকে উপড়ে ফেলার জন্য পরিচিত।

Emistat ব্যবহারে সতর্কতা

কিছু গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া Emistat 8 এম জি ট্যাবলেটে থাকতে পারে, তাই এ ঔষধ সেবনে যেসব বিষয় লক্ষ্য করা উচিত:

Emistat  এর এলার্জি প্রতিক্রিয়া:

প্রতিক্রিয়ার লক্ষণগুলির মধ্যে জ্বর, ঠাণ্ডা, ঝাপসা, শ্বাস-প্রশ্বাস এবং ফুসফুস , জিহ্বা, গলা বা মুখ ব্যাথার প্রমাণ রয়েছে।

এখানে বর্ণিত তথ্যগুলো এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। 

এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Internal Medicine Specialist এর কাছ থেকে পরামর্শ নিন।

 Emistat  যেভাবে কাজ করে:

Emistat 8 MG Tablet এন্টিমেটিকস ড্রাগ গ্রুপের অন্তর্গত। যা মানবদেহের সংক্রমন প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। পাশাপাশি কেমোথেরাপি শেষে বমিবমি ভাব , অন্যান্য চিকিৎসা যেমন সার্জারি ও কেমোথেরাপি  বিকিরণ প্রতিরোধে Emistat ভীষণ কার্যকরী। 

এই ঔষধ আপনার অন্ত্র এবং আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মধ্যে হতে মুক্ত থেকে রাসায়নিক সেরোটোনিন ব্লক করে থাকে।

মাত্রা ও সেবনবিধি

কেমােথেরাপী জনিত বমি বমি ভাব হলে নিম্নোক্ত নিয়মে পরিমিত মাত্রায় সেবন বিধি নিচে দেওয়া হলো। 

প্রাপ্তবয়স্ক-শিশু (৬ মাস থেকে ১৮ বছর): ৮ মি.গ্রা. ট্যাবলেট বা ওরােডিসপারসিবল ট্যাবলেট দৈনিক তিনটি, দেহের ওজন মাত্রায় সর্বোচ্চ ১৬ মি.গ্রা. পর্যন্ত। 

ইনজেকশন: তিনটি ০.১৫ মি.গ্রা. দেহের প্রতি কে.জি. ওজন অনুসারে। সর্বোচ্চ ১৬ মি.গ্রা. মাত্রায় ইনজেকশন পুশ করতে হবে শিরায় ১৫ মিনিটের ভেতর। 

রেডিও থেরাপী জনিত বমি বমি ভাব: রেডিওথেরাপী শুরু হবার ১ থেকে ২ ঘন্টা পূর্বে ৮ মি.গ্রা. ট্যাবলেট মুখে খেতে হবে।  

 সার্জারী পরবর্তী বমি প্রতিরােধে: ৮মি.গ্রা. ট্যাবলেট বা ওরােডিসপারসিবল ট্যাবলেট ১৬ মি.গ্রা. দুটে একসাথক করা হয়। তারপর দুইটি ট্যাবলেট একত্রে ৮ মি.গ্রা. ট্যাবলেট আকারে রোগীকে দেয়া হয়। মূলত সার্জারী পরবর্তী বমি ভাব ও বমি এড়ানোর জন্য এ উপায় অবলম্বন করা হয়।

Emistat 8 এর দাম:

প্রতি পিস খুচরা Emistat ট্যাবলেট বাজারে ১১ টাকা করে বিক্রি হয়।

৫০ পিসের এক বক্স ৫৫০ টাকা। তবে পাইকারী দোকান থেকে কিনলে দাম আরো কম পড়বে।

উচ্চ ক্ষমতার এমিটোজেনিক কেমােথেরাপিতে: ৩০ মি.লি. ওরাল সল্যুশন এমিটোজেনিক কেমােথেরাপি শুরু হবার ৩০ মিনিট পূর্বে সেবন করতে হবে। মধ্য মাত্রার ক্ষমতা সম্পন্ন এমিটোজেনিক কেমােথেরাপিতে: ১০ মি. লি. ওরাল সল্যুশন দিতে হবে কেমােথেরাপি শুরু হবার ৩০ মিনিট পূর্বে।  প্রথম মাত্রা সেবনের ৮ ঘন্টা পর দ্বিতীয় ডোজ গ্রহণ করা যাবে।

কেমোথেরাপি শেষে প্রাপ্তবয়স্কদের Emistat ব্যবহার: পুনরায় ৮ মি.লি. ওরাল সল্যুশন সেবন করতে হবে, কেমােথেরাপি সম্পন্ন হবার পর ১-২ দিন পর্যন্ত । ১০ মি. লি. ওরাল সলুশন দিনে দু’বার (১২ ঘন্টা অন্তর) সেবন করতে হবে। 

শিশু (৪-১১ বছর): ৫ মি. লি. ওরাল সলুশন (৪ মি.গ্রা.) কেমােথেরাপি শুরু হবার ৩০ মিনিট পূর্বে সেবন করতে হবে। পরবর্তী দুটি ডোজ প্রথম মাত্রা সেবনের ৪ ও ৮ ঘন্টা পর সেবন করতে হবে। কেমােথেরাপি সম্পন্ন হবার পর ১-২ দিন ৫ মি.লি. পরিমাণ ওরাল সলুশ্যন (৪ মি.গ্রা.) দিনে তিনবার ৮ ঘন্টা পর পর সেবন করতে হবে।

Emistat এর অপকারিতা

সব ঔষধের রিয়েকশনে কিছু ক্ষতিকর প্রভাব থাকে, Emistat 8 MG Tablet এর ক্ষতিকর প্রভাবগুলি তাহলে কি কি?

  • মাথা ব্যাথা
  • কোষ্ঠকাঠিন্য 
  • ক্লান্তি 
  • বেদনাদায়ক প্রস্রাব 
  • জ্বর 
  • মুখ শুষ্ক হওয়া 
  • উদ্বেগ

সংরক্ষণ 

যেকোনো রকম ঔষধ শিশুদের নাগালের বাইরে রাখুন। যে পাত্রে বা যে স্থানে ঔষধ রাখবেন সেখানটার নিরাপত্তা নিশ্চিত করুন। বিশেষ করে ইঁদুর, পিপড়া তেলাপোকা থেকে Emistat দূরে রাখুন। ৩০° সেলসিয়াস তাপমাত্রায় ঔষধ সংরক্ষণ করলে দীর্ঘ সময়ব্যাপী ভালো থাকে।

শেষকথা 

Emistat 8 MG Tablet চারটি ভিন্ন রূপে পাওয়া যায়। যা ট্যাবলেট ও সাসপেনশন হিসেবে মুখ দিয়ে গ্রহন সহ, সিরিঞ্জ ও ডোজ আকারে সেবন করা যেতে পারে।

এ ঔষধটি খুবই পাওয়ারফুল, তাই নিজেদের ইচ্ছে মতো সেবন করা থেকে বিরত থাকতে হবে। ফার্মেসীর বিক্রেতার পরামর্শেও Emistat 8 গ্রহন করা উচিত নয়।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top