আইপিএল ইতিহাসে সর্বাধিক ৫০+ স্কোর সহ সেরা ৫ ব্যাটসম্যান

আইপিএলে ব্যাটসম্যানদের ধারাবাহিকতার মাত্রা একটি প্যারামিটার যা লিগের অভিজাত খেলোয়াড়দের বাকি অংশ থেকে আলাদা করে দেয়।

৩ জন ভারতীয় খেলোয়াড় এবং ২ জন বিদেশি খেলোয়াড় আইপিএলে সর্বাধিক ধারাবাহিক ব্যাটসম্যান হয়েছেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩ তম আসরটি সম্প্রতি প্রায় দুই মাস ধরে বিশ্বজুড়ে ক্রিকেট ভক্তদের মুগ্ধ করার পরে শেষ হয়েছে। মুম্বাই ইন্ডিয়ান্স মৌসুম জুড়ে আধিপত্য এবং শেষ পর্যন্ত দিল্লির বিরুদ্ধে ফাইনালে তাদের পঞ্চম আইপিএল ট্রফি জয়ী। আইপিএল সর্বশেষ খবর

প্রতি মৌসুমে, ভক্তরা ব্যাটিং এবং বোলিং উভয় বিভাগেই কয়েকটি চমকপ্রদ পারফরম্যান্স প্রত্যক্ষ করেন। ২০০৮ সালে ব্রেন্ডন ম্যাককালামের ১৫৮, ২০১০ সালে ইউসুফ পাঠানের ১০০, ২০১৩ সালে গেইলের ১৭৫ * এবং ২০০৯ সালে অনিল কুম্বলের ৫/৫ স্পেল এমন কয়েকটি গ্রেট পারফরম্যান্স যা প্রতিটি আইপিএল ফ্যানের স্মৃতিতে রচিত। আইপিএল সর্বশেষ খবর

বেশ কয়েকজন ব্যাটসম্যান রয়েছেন যারা প্রতি বছর ধারাবাহিকভাবে রান করেন এবং টুর্নামেন্টে তাদের ফ্র্যাঞ্চাইজির যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ধারাবাহিকতা হ’ল উল্লেখযোগ্য পরামিতি যা বিশিষ্ট খেলোয়াড়দের বিশ্রাম থেকে আলাদা করে।

আমরা পাঁচ জন খেলোয়াড়ের দিকে নজর দিয়েছি যারা আইপিএলে সর্বাধিক সংখ্যক ৫০+ স্কোর করেছে এবং লিগে নিজেকে অভিজাত খেলোয়াড় হিসাবে প্রতিষ্ঠিত করেছে।

সেরা ৫ এর বাইরেও সর্বাধিক ৫০+ স্কোর যারা করেছেন এদের নাম না বললেই নয়:

  • সুরেশ রায়না- ৩৯
  • ক্রিস গেইল- ৩৭
  • গৌতম গম্ভীর- ৩৬
  • অজিংক্যা রাহানে-৩০
  • শেন ওয়াটসন-২৫

#৫ রোহিত শর্মা – ৪০

আইপিএল সর্বশেষ খবর 

কয়েক বছর ধরে রোহিত শর্মা আইপিএলের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক হিসাবে নিজের জন্য একটি অতুলনীয় উত্তরাধিকার গড়ে তুলতে পেরেছেন। সাধারণত, তার দলের দুর্দান্ত সাফল্যের হার এবং তার চমকপ্রদ অধিনায়কত্ব দক্ষতার কারণে তার ব্যাটিং কৃতিত্বগুলি ছাপিয়ে যায় এবং অলক্ষিত হয়।

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের তুলনায় শর্মা আইপিএলে একই স্তরের ধারাবাহিকতার সাথে পারফর্ম করেননি। যাইহোক, যখনই তার দলটি তার কাছ থেকে বিশেষ নকের প্রয়োজন পড়েছে, শর্মা উঠে এসে ম্যাচজয়ী পারফরম্যান্স তৈরি করেছেন। আইপিএল সর্বশেষ খবর

উদ্বোধনী মরসুম থেকেই শর্মা আইপিএলে নিয়মিত দৃড়তা বজায় রেখেছিলেন। টুর্নামেন্টে তিনি ডেকান চার্জার্স এবং মুম্বই ইন্ডিয়ান্সের প্রতিনিধিত্ব করেছেন এবং দুটি দলের হয়ে খেলতে গিয়ে আইপিএল ট্রফি জিতেছেন।

২০০ ম্যাচে শর্মা ৩৯ টি অর্ধশতক এবং একটি সেঞ্চুরি করেছেন। তার একমাত্র আইপিএল সেঞ্চুরি ১০৯ * ২০১২ সালে ইডেন গার্ডেনে কেকেআর দলের বিপক্ষে।

#৪ এবি ডি ভিলিয়ার্স – ৪১ আইপিএল সর্বশেষ খবর

আইপিএল সর্বশেষ খবর 

বিগত এক দশক ধরে, এবি ডি ভিলিয়ার্স বিরাট কোহলির সাথে আরসিবির ব্যাটিং অর্ডারের স্তম্ভ। তার ব্যাটিং পারফরম্যান্স আইপিএলের প্রতিটি মরসুমে আরসিবির পক্ষে দুর্দান্ত ভূমিকা পালন করেছে।

প্রতিবছর তাঁর কাছ থেকে প্রত্যাশাজনক প্রত্যাশা সত্ত্বেও ডি ভিলিয়ার্স তাঁর শৈল্পিক ব্যাটিং পারফরম্যান্স দিয়ে ক্রিকেটপ্রেমীদের প্রশংসা পেয়ে চলেছেন।

আইপিএলে অবিশ্বাস্য ভিত্তি তৈরির জন্য এবি ডি ভিলিয়ার্সের একটি নকশা আছে। এই বছর আইপিএল-তে তিনি করেছিলেন শারজায় কেকেআরের বিপক্ষে লীগ ম্যাচে। তাঁর দলটির প্রত্যেকে যখন বলটি ভালভাবে আইপিএল সর্বশেষ খবর  কাটাতে লড়াই করছিল, তখন ডেভিলিয়ার্স তার সহজাত হিটিং দক্ষতা এবং একক হাতে চালিত আরসিবিকে ম্যাচ জয়ের লক্ষ্যে দেখিয়েছিলেন।

১৬৯ ম্যাচে ডি ভিলিয়ার্স ৩৮ টি অর্ধশতক এবং তিনটি সেঞ্চুরি করেছেন। প্রায় ১৭০ টি আইপিএল ম্যাচ খেলার পরেও তিনি ১৫১.৫১ এর বিস্ময়কর স্ট্রাইক রেট পেয়েছেন।

#৩ শিখর ধাওয়ান – ৪৩ আইপিএল সর্বশেষ খবর

আইপিএল সর্বশেষ খবর 

২০০৮ সাল থেকে শিখর ধাওয়ান আইপিএলে নিয়মিত অংশগ্রহণকারী ছিলেন। বর্তমান ধাওয়ান তার আইপিএল কেরিয়ারে বিভিন্ন পর্যায়ে মুম্বই, হায়দরাবাদ এবং দিল্লি ফ্র্যাঞ্চাইজিদের প্রতিনিধিত্ব করেছেন। আইপিএল সর্বশেষ খবর

তিনটি শহরের মধ্যে ধাওয়ান হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির সাথে সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন। শিখর ধাওয়ান বহু বছর ধরে এসআরএইচ দলে ডেভিড ওয়ার্নারের সাথে একটি দুর্দান্ত উদ্বোধনী জুটি গড়েন এবং ২০১৬ সালে ফ্র্যাঞ্চাইজির ট্রফি বিজয়ী প্রচারণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

এরপর ধাওয়ান ২০১৯ সালে দিল্লি রাজধানীতে চলে এসেছিলেন এবং এখনও দলের সাথে রয়েছেন। আইপিএল ম্যাচে টানা দুটি সেঞ্চুরি করা প্রথম খেলোয়াড় হয়ে এই বছর ইতিহাস তৈরি করেছিলেন এই দূর্দান্ত ওপেনার। তিনি -৬১৮ রান নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে টুর্নামেন্টটি শেষ করেছিলেন। আইপিএল সর্বশেষ খবর

১৭৬ টি আইপিএল ম্যাচে ধাওয়ানের ৪১ টি অর্ধশতক এবং দুটি সেঞ্চুরি রয়েছে তার। তিনি আইপিএলে ৫৯১ টি বাউন্ডারি হাঁকিয়েছেন এবং খেলায় চার্টে শীর্ষে রয়েছেন।

#২ বিরাট কোহলি – ৪৪

আইপিএল সর্বশেষ খবর 

পরিবর্তনের জন্য, ব্যাটিং রেকর্ড সম্পর্কে সংকলিত তালিকায় বিরাট কোহলি দ্বিতীয় স্থান অধিকার করেছেন। ২০২০ সালের আইপিএলে কোহলি ৪৫০ রানের বেশি রান করেছিলেন, তবে তিনি নিজের স্বাভাবিকের মতো দেখেননি। এই বছর তার স্ট্রাইক রেটটিও অচিরাচরিতভাবে কম ছিল। আইপিএল সর্বশেষ খবর

২০১৬ সালে তার দুর্দান্ত ৯৭৩ রান সংগ্রহের পরে গত কয়েকটি আইপিএল মরসুমে কোহলি তাঁর সেরা হতে পারেননি। তবে আইপিএলে শীর্ষস্থানীয় রান সংগ্রহকারী কোহলি। এটি দীর্ঘ সময় ধরে তার ধারাবাহিকতার মাত্রার প্রমাণ। ১৯২ টি ম্যাচে বিরাট কোহলি ৪৯ টি অর্ধশতক এবং পাঁচটি সেঞ্চুরি করেছেন। তাঁর সর্বোচ্চ আইপিএল স্কোর ১১৩ রান ২০১৩ সালে কেএক্সআইপি দলের বিপক্ষে এসেছিল।

#১ ডেভিড ওয়ার্নার – ৫২ আইপিএল সর্বশেষ খবর

আইপিএল সর্বশেষ খবর 

২০১৪ সালে এসআরএইচর কমলা জার্সি গায়ে জড়ানোর পরে ডেভিড ওয়ার্নার আক্ষরিক অর্থেই ধারাবাহিকতার মূর্ত রূপ পেয়েছেন। তিনি এসআরএইচ-র হয়ে প্রতি মরসুমে ধারাবাহিকভাবে ৫০০ রানের বেশি রান করতে পেরেছেন, এটি একটি ব্যতিক্রমী অর্জন।
ওয়ার্নার এখন কয়েক বছর ধরে এসআরএইচের ব্যাটিং অর্ডারের শক্তির এক টাওয়ার। কঠিন খেলায় সানরাইজার্সের পক্ষকে জামিন দেওয়ার সময় ওয়ার্নারের স্বতন্ত্র উজ্জ্বলতার নজির রয়েছে। আইপিএল সর্বশেষ খবর

১৪২ ম্যাচে ওয়ার্নার ৪৮ টি অর্ধশতক এবং চারটি সেঞ্চুরি করেছেন। এই তালিকার সমস্ত ব্যাটসম্যানের মধ্যে ওয়ার্নার সর্বাধিক সংখ্যক গেম খেলেছেন। তবে, তিনি এখনও এই তালিকার অন্য সকলকে স্বাচ্ছন্দ্যে ছাড়তে পেরেছেন।

আরো পড়ুন-

বিরাট কোহলি- দ্যা টাইর‌্যান্ট।

ক্রিস গেইল এর আদ্যপান্ত

দ্য আনবিটেন-বেন স্টোকস-অপ্রতিরোধ্য মহা নায়ক

One thought on “আইপিএল ইতিহাসে সর্বাধিক ৫০+ স্কোর সহ সেরা ৫ ব্যাটসম্যান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *