হার্ট ব্লক থেকে বাঁচার উপায়

হার্ট ব্লকের লক্ষণ ও এর থেকে বাঁচার উপায় জেনে নিন!

হার্ট ব্লক থেকে বাঁচার উপায় – মানবদেহের মারাত্মক কিছু সমস্যার মধ্যে হার্ট ব্লক একটি। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এ সমস্যাকে করোনারি আর্টারি ডিজিজ নামে নামকরণ করা হয়। এটি একটি কমন এবং জটিল সমস্যা যা অধিকাংশের হয়ে থাকে।

বিশেষজ্ঞদের মতে, বয়স ৪০ এর উর্ধ্বে গেলেই অনেকের শরীরে এ সমস্যা লক্ষ করা যায়। এটি একটি মরণব্যাধি সমস্যা। 

তাই আমাদের উচিত হার্ট ব্লক থেকে বাঁচার উপায় সম্বন্ধে জেনে এ সমস্যা প্রতিরোধ করতে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করা।

হার্ট ব্লকের লক্ষণ

শরীরে হার্ট ব্লক হলে কিছু লক্ষণ দেখা দেয়। সেগুলো হলো-

  • হার্ট বেশি ব্লক থাকলে প্রচন্ড বুক ব্যাথা করে। পরে এই ব্যাথা আস্তে আস্তে বুক থেকে বাম হাতে নেমে আসে। ফলে হাটা চলাফেরা করলেই বুক ব্যাথা শুরু হয়ে যায়। আর হাটা চলাফেরা করা বন্ধ করলেই এই ব্যাথা কমে যায়।
  • নিশ্বাস নিতে ও ত্যাগ করতে কষ্ট হয়।
  • বুকের ভেতর জ্বালা- পোড়া ও ধরপর করে।
  • মাথা, গলা ও কপালে প্রচন্ড পরিমাণে ঘাম হয়।
  • ভারী কিছু উত্তোলনের সময় বুক ব্যাথা করে। 
  • খাবার হজম না হওয়া পর্যন্ত অস্বস্তিবোধ হয়।

হার্ট ব্লকের কারণ

রক্তনালিতে চর্বি জাতীয় বস্তু ধীরে ধীরে জমা হয়ে যখন রক্ত চলাচলের পথ সম্পুর্ণ বন্ধ হয়ে যায় তখন হার্ট ব্লক হয়। উচ্চরক্তচাপ, বয়স, খারাপ কোলেস্টেরল, অতিরিক্ত ওজন, অস্বাস্থ্যকর খাদ্যাভাস, নেশাজাতীয় দ্রব্য পান, মানসিক চাপ, ইত্যাদি সমস্যার কারণেও হার্ট ব্লক হয়ে থাকে হার্ট ব্লক থেকেই পরবর্তীতে হ্যার্ট অ্যাটাক হতে পারে। তাই আমাদের হার্ট ব্লক থেকে বাচাঁর উপায় জেনে চিকিৎসা নিতে হবে।

হার্ট ব্লক থেকে বাঁচার উপায়

একটি পাত্রে এক কাপ আদার রস, ১ কাপ লেবুর রস, ১ কাপ রসুনের রসের সাথে ১ কাপ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে অল্প পানিতে আধাঘন্টা ফুটাতে ফুটানো হলে ঠান্ডা করে একটি বোতলে সংরক্ষণ করতে হবে। 

>> হার্টের রোগীর খাবার তালিকা – যেসব খাবার এড়ানো উচিত!

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এই মিশ্রণ টি খেতে হবে। হার্ট ব্লক থেকে বাচাঁর উপায় হিসেবে এটি বেশ কার্যকারী ভূমিকা পালন করে। তবে একটি কথা মনে রাখবেন জটিল রোগীদের হার্ট ব্লকের কারণে হার্ট ফেইল হতে পারে।

তাই অতিমাত্রায় হার্ট ব্লক হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হার্টে রিং, বাইপাস অথবা ইসিপি থেরাপির মাধ্যমে চিকিৎসা গ্রহণ করতে হবে। 

পরিসমাপ্তি

হার্ট ব্লক জটিল এবং মরণব্যাধি সমস্যাগুলোর মধ্যে একটি। এ রোগের প্রাথমিক লক্ষণ প্রকাশ পেলে আমাদের উচিত ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করা পাশাপাশি ঘরোয়া উপায়ে এর চিকিৎসা চালিয়ে যাওয়া। তবে অতিমাত্রায় হার্ট ব্লক হলে অপারেশন করতে হতে পারে।

এ সমস্যা হলে ভয় না পেয়ে হার্ট ব্লক থেকে বাঁচার উপায় ভালো করে জেনে এর চিকিৎসা করলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

>> টাইফয়েড জ্বরের লক্ষণ গুলো জেনে নিন!

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top