মধু লেবু দিয়ে রূপচর্চা করুন ঘরোয়া উপায়ে!

মধু লেবু দিয়ে রূপচর্চা আমাদের ত্বকের জন্য কতটা উপকারী তা হয়তো অনেকেরই জানা নেই। বাড়িতে আমরা প্রত্যেকেই অল্পবিস্তর রূপচর্চা  করেই থাকি। এর জন্য আমরা নামী দামি প্রসাধনীও ব্যবহার করে থাকি। কিন্ত আমাদের হাতের কাছেই আছে একটা অভাবনীয় ঘরোয়া উপায়। 

সুস্থ থাকার জন্য আমরা মধু ও লেবু খেয়ে থাকি। কিন্ত এই মধু আর লেবু যে আমাদের ত্বকের জন্যও বেশ উপকারী।  

রূপচর্চার জন্য কেউ যদি প্রাকৃতিক উপাদান বেছে নেয় তবে মধু লেবু দিয়ে রূপচর্চা হতে পারে একটি কার্যকরী উপাদান। আসুন তাহলে জানা যাক রূপচর্চায় মধু লেবু কতটা উপকারী। 

মধু লেবু দিয়ে রূপচর্চা :

মধু লেবু দিয়ে রূপচর্চা
ফর্সা, উজ্জ্বল ত্বকেঃ

ফর্সা উজ্জ্বল ত্বক কে না পেতে চায়। ত্বক কে উজ্জ্বল এবং ফর্সা করার জন্য আমরা অনেকেই নামী-দামী প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু তাতে সাইড ইফেক্ট দেখা দেয়। 

প্রাকৃতিক ভাবে ত্বক কে ফর্সা আর উজ্জ্বল করতে হলে মধু ও লেবুর রূপচর্চা একটি গুরুত্বপূর্ণ উপাদান। এক্ষেত্রে দুই চামচ লেবুর রস আর এক চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে দশ মিনিট ম্যাসাজ করুন। এর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন নিয়মিত চর্চা  করতে থাকলে ত্বক ধীরে ধীরে ফর্সা এবং উজ্জ্বল হয়ে উঠবে।   

ত্বকের কালো দাগ দূর করেঃ

প্রাকৃতিক উপায়ে ত্বকের কালো দাগ দুর করতে মধু লেবু বেশ কার্যকরী উপাদান। এর জন্য সমপরিমাণ মধু ও লেবু একসাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং প্রানবন্ত। 

>> প্রাকৃতিকভাবে ফর্সা হবার ৪১ টিপস

ত্বকের বলিরেখা দুর করতে মধু লেবুঃ 

মধুতে আছে অ্যান্টি-অক্সিডন্ট ও এ্যান্টি-ব্যাকটেরিয়াল। আর লেবুতে আছে সাইট্রিক এ্যাসিড। ফলে মধু আর লেবুর রসের  মিশ্রন ত্বকের বলিরেখা দুর করতে সাহায্য করে এবং ত্বকের  মরা কোষ দুর করে ত্বক কে সতেজ করে তোলে।  

>> ব্রণ দূর করার ১১ টি উপায়

ব্রনের সমস্যা দুর করেঃ

ব্রনের সমস্যা সমাধানের জন্য মধু লেবুর বিকল্প নেই।  সমপরিমাণ মধু ও লেবুর তৈরী পেস্ট দ্রুত ব্রন শুকাতে সাহায্য করে। এক্ষেত্রে লেবুর রসে থাকা  এ্যাসিড ব্রন শুকাতে সাহায্য করে আর মধুতে থাকা এ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও এ্যান্টি-অক্সিডেনট বৈশিষ্ট্য ত্বক সংক্রমণ এবং ক্ষতির হাত থেকে রক্ষা করে। মধু লেবু দিয়ে রূপচর্চা নিয়মিত করলে ত্বক ভেতর থেকে পরিস্কার করে ফলে ব্রনের সমস্যা দুর করে ।

>> দ্রুত ব্রণের দাগ দূর করার বাছাইকৃত টিপস দেখুন-

ত্বকের মেছতা দুর করেঃ

ত্বকের মেছতা দুর করতে মধু লেবুর রূপচর্চা দারুন ভাবে কাজ করে। 

এক্ষেত্রে সমপরিমান মধু আর লেবুর রস এবং এক চামচ চালের গুঁড়া মিশিয়ে ত্বকে আধা ঘণ্টা লাগিয়ে রাখুন। এর পর হালকা ভাবে ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফলাফল টা নিজেই বুঝতে পারবেন। 
শেষ কথা: অতএব মধু লেবু দিয়ে রূপচর্চা সম্পর্কে আশা করি আপনারা স্বল্পবিস্তর জানতে পারলেন। মধুর নিয়মিত ব্যবহার আপনাকে ভালো ফল পেতেনিশ্চয় সাহায্য করবে।      

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top