পর্তুগাল ফুটবল

সেমিফাইনালে মরক্কো | রোনালদোর স্বপ্নভঙ্গ!

সেমিফাইনালে জয়াগা করে নেওয়ার লড়াইয়ে মরক্কোর বিপক্ষে কোয়ার্টার ফাইনালে আল থুমামা স্টেডিয়ামে মাঠে নামে বিশ্বকাপের ফেভারিট পর্তুগাল।

কোয়ার্টার ফাইনালের শুরুর একাদশে এইবারও জায়গা হয়নি নিজের শেষ বিশ্বকাপ খেলা ক্রিস্টিয়ানো রোনালদোর। পর্তুগাল ম্যানেজার ফার্নান্দো সান্তোস ৪-৩-৩ ফরমেশনে দল সাজান। যেখানে, একই ফরমেশন নিয়ে দলকে মাঠে নামান মরক্কো বস ওয়ালিদ রেগ্রাগুই। 

প্রথমার্ধ :

খেলা শুরু হওয়ার পর থেকেই মাঠে বল ধরে রেখে খেলতে থাকে পর্তুগাল এবং কয়েকটি ভালো সুযোগও তৈরি করে। কিন্তু, কোনোভাবেই গোলের দেখা পায়নি সেলেকাউরা। অপরদিকে, নিজেদের কাছে বল রাখতে না পারলেও ছোট ছোট পাসে কিছু সুন্দর সুযোগ তৈরি করে আটলাস লায়ন্সরা।

ফলে, প্রথমার্ধের প্রায় শেষ দিকে এসে ৪২ মিনিটের মাথায় ইয়াহিয়া আত্তিয়া আলাহের দেওয়া ক্রসে হেড দিয়ে গোল করে দলকে এগিয়ে নিয়ে যান ইউসুফ এন নেসাইরি। ফলে, ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে মরক্কো।

দ্বিতীয়ার্ধ :

প্রথমার্ধের শেষ দিকে গোল খেয়ে পিছিয়ে যাওয়ায় দ্বিতীয় হাফের শুরু থেকে গোল করার জন্য মরিয়া হয়ে উঠে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা। একের পর এক আক্রমণ চালাতে থাকে সেলেকাউরা।

কিন্তু, প্রতিবারই পর্তুগালের সামনে বাঁধা হয়ে দাঁড়ান মরক্কো গোলরক্ষক ইয়াসিন বোনো। ম্যাচের অতিরিক্ত সময়ের ৩ মিনিটে ওয়ালিদ চাদরি লাল কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় মরক্কো। এরপরও কোনো গোলের দেখা না পাওয়ায় শেষ পর্যন্ত পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠে মরক্কো। 

প্রথম আফ্রিকান দেশ হিসেবে এবং দ্বিতীয় মুসলিম দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আটলাস লায়ন্সরা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ হবে চতুর্থ কোয়ার্টার ফাইনালের জয়ী দল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top