টি-টুয়েন্টিতে ব্যর্থতা

টি-টুয়েন্টিতে ব্যর্থতা কাটছে না বাংলাদেশের!

আইসিসি টি টুয়েন্টি ওয়ার্ল্ডকাপের প্রস্তুতি ম্যাচ শুরু হয়েছে। বাংলাদেশের প্রথম প্রস্তুতি ম্যাচে আজ মুখোমুখি হয় আফগানিস্তানের। ব্রিসবেনে এলান বোর্ডার ফিল্ড স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। 

টসে হেরে বোলিংয়ে শুরুটা ভালোই হয় বাংলাদেশের। তবে আস্তে ধীরে শুরু করলেও শীঘ্রই রান এগিয়ে নিতে শুরু করে দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুবরাজ। তবে খুব শীঘ্রই জাজাইকে সাজঘরে ফেরত পাঠায় তাসকিন আহমেদ। তাসকিনের দ্বিতীয় ওভারে তাকে উড়িয়ে মারতে গেলে মোসাদ্দেকের হাত বন্দি হয়ে ১৬ বলে ১৫ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরে জাজাই। 

এরপর দ্বিতীয় উইকেটে ইম্রাহীম জাদরারনকে নিয়ে দলকে টানতে শুরু করে গুবরাজ। তাদের জুটি থামান অধিনায়ক সাকিব আল হাসান। সাকিবকে ছক্কা হাঁকালেও তার পরের বলেই আবারও ছক্কা হাঁকাতে গিয়ে আফিফ হোসেনের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে রহমানুল্লাহ গুবরাজ। ১৯ বলে ২৭ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরে গুবরাজ। 

এরপর জাদরানকে সঙ্গ দিতে মাঠে আসে ডারউইশ রাসুলি। দলীয় শতক পূর্ন করার সাথে সাথে নিজেরও হাফ সেঞ্চুরির পথে ছিলেন জাদরান। কিন্তু হাফ সেঞ্চুরির পথে বাধা হয়ে দাঁড়ায় হাসান মাহমুদ। হাসান মাহমুদের বলে ইয়াসির আলীর হাত বন্দি হয়ে ৩৯ বলে ৪৬ রানের ঝলমলে ইনিংস খেলে সাজঘরে ফিরে ইব্রাহিম জাদরান। 

এরপর মোহাম্মদ নবি ছাড়া আর কেউ খুব বেশিক্ষণের জন্য মাঠে দাঁড়াতে পারেনি। একপাশ নবি আগলে রাখলে অপর প্রান্তে নিয়মিত উইকেট পড়তে থাকে। নবির ঝড়ো ব্যাটিংয়ে সামনে টাইগার বোলাররা দাঁড়াতেই পারছিল না। 

নবির ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভার শেষে আফগানিস্থানের সংগ্রহ দাড়ায় ৭ উইকেটে ১৬০ রান। ১৭ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত ছিল মোহাম্মদ নবি। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট শিকার করেন তাসকিন আহমেদ। দুটি করে উইকেট নিয়েছেন হাসান মাহমুদ ও সাকিব আক হাসান। 

১৬১ রানের লক্ষ্যে তাড়া করতে বাংলাদেশের পক্ষে মাঠে নামে নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজ। শুরুটা দেখে শুনেই শুরু করে বাংলাদেশ। অসাধারণ শুরু করলেও তৃতীয় ওভারেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ফজল হক ফারুকির বলে স্ট্যাম্প উড়ে যায় নাজমুল হোসেন শান্তর। এতে ৯ বলে ১২ রানের সংগ্রহ নিয়ে সাজঘরে ফিরে শান্ত। 

শান্তর আউটের পরে মাঠে আসে সৌম্য সরকার। কিন্তু পরের ওভারেই স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে সাজঘরে ফিরে সাজঘরে ফিরে সৌম্য। ৪ বলে মাত্র ১ রান করে সৌম্য। এরপর উইকেট হারাতে থাকে বাংলাদেশ। সাকিব আল হাসান ও ১ রানে আউট হলে আফিফ হোসেন ও ইয়াসির আলী গোল্ডেন ডাকে সাজঘরে ফিরে। একপ্রান্তে মিরাজ থাকলেও কোন সুবিধা করতে পারছিল না। 

একমাত্র মোসাদ্দেক হোসেন একটু সঙ্গ দিতে সক্ষম হয়। তবে ২২ বলে ২৯ রানের ইনিংস খেলে মোহাম্মদ নবির বলে কায়েসের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে মোসাদ্দেক। এছাড়া আর কেউই তেমন কোন রানের দেখা পায়নি। 

শেষ পর্যন্ত বিপর্যস্ত ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৯৮ রান। ১৭ বলে ১০ রান করে অপরাজিত ছিল মুস্তাফিজুর রহমান। আফগানিস্থানের পক্ষে  সর্বোচ্চ তিনটি উইকেট পায় ফারুকী। দুটি উইকেট শিকার করে ফরিদ আহমেদ। 

এতে ৬৩ রানের বিশাল জয় পায় আফগানিস্তান। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন মোহাম্মদ নবি। 

সংক্ষিপ্ত স্কোর 

আফগানিস্থান – ১৬০/৭ (২০) 

 ইব্রাহিম জাদরান ৪৬

মোহাম্মদ নবি ৪১

হাসান মাহমুদ ২/২৪

তাসকিন আহমেদ ৩/৩০

বাংলাদেশ – ৯৮/৯ (২০) 

মোসাদ্দেক হোসেন ২১

মুস্তাফিজুর রহমান ১৮

মেহেদী হাসান মিরাজ ১৬

ফাজাল হক ফারুকী ৩/৯

ফরিদ আহমেদ ২/৪২

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top