সকালে খালি পেটে গরম জল খাওয়ার উপকারিতা!

সকালে খালি পেটে গরম জল খাওয়ার উপকারিতা – সকালে ঘুম থেকে উঠে  অনেকেরই এক গ্লাস গরম বা হালকা গরম জল পান করার অভ্যাস থাকে। সাধারণত শীতে গরম জল খাওয়া হয়। গ্রীষ্মে গরম জল খেতে পছন্দ করেন এমন মানুষ খুব কমই আছে।

তবে, আপনি যদি গ্রীষ্মের সকালে নিয়মিত গরম বা হালকা গরম জল পান করেন তবে এটি আপনার শরীরের পক্ষে বেশ উপকারী হতে পারে। করোনা সহ  অনেক রোগ থেকে দূরে থাকতে গরম জল সহায়তা করবে। 

করোনা ভাইরাসজনিত মহামারী এড়াতে চিকিত্সকরাও হালকা গরম জল পান করার পরামর্শ দেন। গরম পানিতে সংক্রমণের ঝুঁকি খুব কম। আসুন জেনে নিই কীভাবে গরম জল পান করা স্বাস্থ্যের পক্ষে উপকারী। 

সকালে খালি পেটে গরম জল খাওয়ার উপকারিতা

সকালে খালি পেটে গরম জল খাওয়ার উপকারিতা
করোনাভাইরাস থেকে সুরক্ষা  

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র কর্তৃক জারি করা পরামর্শটি করোনা ভাইরাস মহামারীর ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে আমাদের সকলকে গরম জল পান করার পরামর্শ দিয়েছে। এমন পরিস্থিতিতে এই মহামারী এড়াতে আমাদের গ্রীষ্মের দিনেও সকালে গরম জল পান করা উচিত। 

>> যেসব ফল ও খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে জেনে নিন!

মৌসুমী রোগ প্রতিরোধ 

এই গরমের মধ্যেও গরম জল পান করে আপনি মৌসুমি ফ্লু, কাশি, সর্দি জাতীয় রোগ থেকে নিজেকে রক্ষা করতে পারেন। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। গরম পানি ঠান্ডা ও কাশিতে খুব উপকারী। এছাড়াও গলা ও সাইনাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ওজন কমাতে সহায়ক 

আপনি যদি ওজন হ্রাস করতে চান, এমনকি গ্রীষ্মেও, আপনার প্রতিদিন সকালে গরম জল খাওয়ার অভ্যাসটি করা উচিত। গরম জল শরীরের তাপমাত্রা বজায় রাখে এবং আপনার বিপাকের হার বাড়ায়। আপনি চাইলে প্রতিদিন এক গ্লাস হালকা গরম জল বা এক চা চামচ মধু গরম পানিতে মিশিয়ে পান করতে পারেন।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন

সকালে খালি পেটে গরম জল খাওয়ার উপকারিতা তে আপনি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে পারেন। সকালে খালি পেটে হালকা গরম জল খেলে অন্ত্রের মধ্যে উপস্থিত খাবারের বিভাজন ঘটে এবং মল হিসাবে সহজেই বেরিয়ে যায়।

>> হামদর্দ এর ঔষধ সমূহ – কোন রোগে কোন ঔষধ খাবেন বিস্তারিত জেনে নিন!

এছাড়াও হালকা গরম জল পান করলে শরীরের সমস্ত টক্সিন বেরিয়ে আসে। আপনি যদি প্রতিদিন লেবুর রস দিয়ে হালকা কুসুম গরম জল পান করেন তবে আপনার শরীরে উপস্থিত টক্সিনগুলো বেরিয়ে আসে। এটি পান করার ফলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়, যা বিপাকের হারও বাড়ায়। তাই আমাদের প্রতিদিন সকালে গরম জল পান করা উচিত।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *