হাতের ব্যথা দূর করার সহজ উপায় জেনে নিন!

হাতের ব্যথা দূর করার উপায় – বিভিন্ন ধরনের আঘাতেই হাতে ব্যথা অনুভূত হতে পারে। বিশেষ করে আমাদের গৃহিনীরা এ ধরনের সমস্যাই পড়েন। এক্ষেত্রে তারা সবচেয়ে বড় ভুল করেন, না জেনে বিভিন্ন ফার্মেসি থেকে ওষুধ কিনে। যা একদমই উচিত নয়। 

হাতের ব্যথা দূর করার উপায়

তাহলে হাতের ব্যথা দূর করার উপায় কী? লেখাটি বিস্তারিত পড়ে জেনে নিন এমন পরিস্থিতিতে আপনার করণীয়। 

হাতের ব্যথা দূর করার উপায়  

সাধারণত মচকালে বা হঠাৎ আঘাতে হাতে ব্যথা হয়। অনেকসময় এই ব্যথা দীর্ঘদিন থাকতে পারে। দীর্ঘদিন ব্যথা থাকলে তা পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা উচিত। এছাড়া ফিজিক্যাল থেরাপির পাশাপাশি নিম্নোক্ত কাজগুলি প্রাথমিক চিকিৎসা হিসেবে করতে পারেন। 

ঔষধ:

হাতে ব্যথা হলে প্রাথমিকভাবে ব্যথা উপশমের জন্য কিছু ওষুধ সেবন করতে পারেন। প্যারাসিটামল, এসিক্লোফেনাক, আইবুপ্রফেন, এনালজেসিক ইত্যাদি ওষুধ ব্যথার উপশম হিসেবে কাজ করে। 

তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া ঠিক নয়। ব্যথা নাশক ওষুধ বেশিরভাগ সময় কিডনি বিকল, উচ্চ রক্তচাপ ও পেপটিক আলসারের কারণ হয়ে দাঁড়ায়। 

বরফ:

হাতে অকস্মাৎ আঘাত পেলে তৎক্ষণাৎ বরফ খুব কার্যকর। ব্যথার স্থানে বরফের প্যাক নিয়ে ১৫ থেকে ২০ মিনিট ঘষুন। অনেকাংশে ব্যথা উপশম হবে। 

ফিজিক্যাল থেরাপি:

ব্যথা মারাত্মক হলে উপযুক্ত ফিজিক্যাল থেরাপি নেওয়া প্রয়োজন। এক্স রে বা এম আর আই করে ব্যথার কারণ নির্ণয়ের পর উপযুক্ত থেরাপি নিলে ব্যথা চিরতরে দূর হবে। 

হাতের কিছু সহজ ব্যায়াম

হাতে দুই ধরনের ব্যথা হতে পারে। একটা হলো আ্যাকিউট পেইন যা হঠাৎ আঘাতের কারণে হতে পারে। অন্যটি ক্রনিক পেইন। দীর্ঘদিনের ব্যথাকে ক্রনিক পেইন বলে। 

কিছু সহজ ব্যায়াম ক্রনিক পেইন থেকে মুক্তি দিতে পারে। এক নজর চোখ বুলিয়ে নিন হাতের কিছু সহজ ব্যায়ামে। 

  • জোরে হাত মুষ্টিবদ্ধ করুন। এরপর এক থেকে দেড় মিনিট এ অবস্থায় থাকুন। তারপর ধীরে ধীরে হাত খুলুন। আঙ্গুলগুলো অতি সন্তর্পণে ছড়িয়ে দিন। এভাবে ৫ থেকে ৭ বার করুন। হাতের ফ্লেক্সিবিকিটি ফিরে পাবেন এবং ব্যথা কমবে।
  • হাতের তালু একটি সমতল স্থানে বিছিয়ে দিন। আপনার বাসার টেবিল এক্ষেত্রে ব্যবহার করুন। হাত পুরোপুরি সমতল অবস্থায় রেখে চাপ দিন। ৩০ থেকে ৬০ সেকেন্ড ধরে রাখুন। তারপর আস্তে আস্তে হাত শিথিল করুন। অন্তত চারবার এই অনুশীলনটি আপনার অবসরে করুন। ভালো উপকার পাবেন। 
  •  প্লাস্টিকের বল বা নরম স্পঞ্জ হাতের মধ্যে রেখে অনবরত চাপ দিন। সময় নিয়ে এটা করুন।  সপ্তাহে দুই থেকে তিন দিন এমনটা করলে ক্রনিক ব্যথা থেকে মুক্তি পাবেন। এ ধরনের বল বিভিন্ন স্পোর্টস এর দোকানে কিনতে পাওয়া যায়। 

শেষ কথা

হাতের ব্যথা মোটেই হেলাফেলা করার নয়। এটি দীর্ঘদিন থাকলে বড় কোনো সমস্যা হতে পারে। তাই হাতের ব্যথা দূর করার উপায় ভালোভাবে জেনে সেগুলো নিয়মিত প্রয়োগ করুন। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top