জার্মানি বনাম জাপান

জার্মানি বনাম জাপান পরিসংখ্যান ~ Germany vs japan Head to Head

আপনাকে যদি বলা হয় জার্মানি বনাম জাপান ফুটবল দলের মধ্যে কে বেশি শক্তিশালী, আপনি নিশ্চয় জার্মানির নামটাই বলবেন। তবে ফিফা ওয়ার্ল্ডকাপে দু’দলের একমাত্র লড়াইয়ে শেষ হাসিটা হেসেছে জাপানই। 

আর তাই গত বিশ্বকাপে যারা এটি দেখেছেন তারা নিশ্চয় অবাক হয়েছেন। ফ্যান ফেবারিট জার্মানি যেভাবে জাপানের কাছে পরাজিত হয়েছিলো তা নিশ্চয় আশা করেননি কেউ। 

তবে দু’দলের সর্বমোট লড়াইয়ে জার্মানির জেতার পাল্লাটাই ভারি। জাপান-জার্মানির সম্পূর্ণ রেকর্ড স্ট্যাট জানতে লেখাটি পড়ে ফেলুন ঝটপট। 

জার্মানি বনাম জাপান – Germany vs japan সম্পূর্ণ রেকর্ড 

এতবছরের ফুটবল ইতিহাসে জার্মানি বনাম জাপান এর লড়াই হয়েছে মাত্র ৫ বার। এর মধ্যে প্রথম দুই লড়ায়ই ছিলো পেশাদার বনাম অপেশাদার দলের। অর্থাৎ বর্তমান খেলোয়াড়দের সাথে অবসরপ্রাপ্ত খেলোয়াড়দের মধ্যে একধরনের প্রীতি ম্যাচ।

এমন এক ধরনের ম্যাচে ১৯৬৩ সালে মুখোমুখি হয় জার্মানি ও জাপান। এটিই ছিলো এই দুই দলের প্রথম লড়াই। এই খেলায় দুটি দলই একটি করে গোল করে। নির্ধারিত সময় শেষে খেলাটি ড্র হয়। 

ঠিক তার ৫ বছর পর সেই একই ধরনের প্রীতি ম্যাচে মুখোমুখি হয় দুই দল। সালটি ছিলো ১৯৬৮; জানুয়ারি মাসের ১৭ তারিখ। ১-০ গোলে এগিয়ে থেকে খেলাটি শেষ করে জার্মানি। 

তবে এই দুই লড়াইয়ে কোন দলটি পেশাদার খেলোয়াড় এবং কোন দল অবসরপ্রাপ্ত খেলোয়াড় নিয়ে খেলেছিলো তার সঠিক তথ্য পাওয়া যায়নি। 

তারিখম্যাচস্কোরফলাফল টুর্নামেন্ট 
অক্টোবর – ১৬, ১৯৬৩জার্মানি বনাম জাপান ১-১ড্র A vs Amateur 
জানুয়ারি – ১৭, ১৯৬৮জার্মানি বনাম জাপান ১-০জার্মানিA vs Amateur 
ডিসেম্বর – ১৬, ২০০৪ জার্মানি বনাম জাপান ৩-০জার্মানিInternational friendly match
মে – ৩০, ২০০৬জার্মানি বনাম জাপান ২-২ড্রInternational friendly match
নভেম্বর – ২৩, ২০২২ জার্মানি বনাম জাপান ১-২জাপানFifa World Cup 2022 

সেই ১৯৬৮ সালের পর দীর্ঘ ৩৬ বছর ধরে আর কোনো ধরনের ম্যাচে মুখোমুখি হয়নি এই দুই দল। এরপর ২০০৪ সালের ১৬-ই ডিসেম্বর একটি আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে এই দুই দলের নাম লেখেন ফুটবল ঈশ্বর। ম্যাচটি হয় জাপানের সাইতামা স্টেডিয়ামে। দুই দলের এই লড়াইয়ে ৩-০ গোলে জয়লাভ করে জার্মানি। এবং এটিই ছিলো মূলত তাদের প্রথম কোনো আন্তর্জাতিক স্বীকৃত ম্যাচ।

এর ঠিক দুই বছর পর আবারো মুখোমুখি হয় এই দুই দল। এবার খেলাটি হয় জার্মানিতে। ৩০-শে মে ঐদিন হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২-২ গোলে ড্র করতে সক্ষম হয় জাপান। হয়তো ফুটবল মাঠের নতুন এক পরাশক্তি হিসেবে সেদিনই প্রথম আত্মপ্রকাশ করে জাপান। 

শেষবারের মতো জার্মানি বনাম জাপান ম্যাচ হয় ২০২২ সালের কাতার বিশ্বকাপে। আল রায়ান শহরের খলিফা স্টেডিয়ামে ঐদিন রচিত হয়েছিলো এক ইতিহাস। সমালোচকদের চমকে দিয়ে সেদিন ২-১ গোলের ব্যবধানে শক্তিশালী জার্মানিকে হারিয়ে জয় লাভ করে জাপান। 

আর্টিকেলের পরের অংশে সেই ম্যাচেরই স্মৃতিচারণ করা হয়েছে। 

জার্মানি বনাম জাপান ফিফা ওয়ার্ল্ডকাপ রেকর্ড Germany vs Japan world cup

ফিফা ওয়ার্ল্ডকাপের শুধুমাত্র একটি ম্যাচেই মুখোমুখি হয় এই দুই দল। সেটাও আবার গত বিশ্বকাপে। ঐ ম্যাচে অনেকেই যেন জার্মানির জয় দেখে ফেলেছিলেন ম্যাচের আগেই। তবে ফুটবল ঈশ্বর লিখে রেখেছিলেন অন্য রচনা।

ম্যাচের ৩৩ মিনিটের মাথায় যখন পেনাল্টি কিকে গোল করেন জার্মানির ইকাই গানডোগানে, তখনও কেউ ভাবেনি খেলার শেষটা অন্যরকম হতে পারে। সেই গোলের পর জার্মানির কনফিডেন্টও যেন বেড়ে যায় দ্বিগুণ। একের পর এক আক্রমণে জাপানকে নাজেহাল করে তোলে তারা। 

এরপর হাফ-টাইমের ঠিক আগের মুহুর্তে আরো একটি গোল করে জার্মানি। তবে VAR এর নির্দেশে গোলটি বাতিল করা হয়।

হাফ টাইমের পর ম্যাচের ৬৭ মিনিটে অভিজ্ঞ থমাস মুলার এবং সেই ইকে গুন্ডোগানলে তুলে নেয় জার্মানির কোচ। মূলত দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ইঞ্জুরি থেকে বাঁচাতেই এমন সিদ্ধান্ত নেন তিনি। তবে এটিই যেন কাল হয়ে দাঁড়ায় জার্মানির জন্য। 

ম্যাচের ৭৫ এবং ৮৩ মিনিটের মাথায় জাপানের দুই সুপার সাব রিতসু দোয়ান ও তাকুমা আসানো দূর্দান্ত দুটি গোল করেন। আর তাতেই সব লণ্ডভণ্ড হয়ে যায় জার্মানির। এরপর আর তারা ম্যাচে সমতা ফেরাতে পারেনি।

দিনশেষে অঘটনের সূর্যোদয় ঘটিয়ে খেলা শেষ করে জাপান। 

উপসংহার 

বিশ্বকাপের একমাত্র মুখোমুখি জাপান শেষ হাসিটা হাসলেই সর্বোমোট জয়ের সংখ্যা বেশি জার্মানির। দু’দলের পাঁচবারের মুখোমুখিতে জাপান জিতেছে একবার, জার্মানি জিতেছে দুইবার এবং বাকি দুটি ম্যাচ হয়েছে ড্র।

ফুটবলের আরও খবর

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top