মাথা ব্যাথার ঘরোয়া চিকিৎসা

মাথা ব্যাথার ঘরোয়া চিকিৎসা; জানুন দ্রুত সুস্থতার ১০টি কার্যকরি উপায়!

মাথা ব্যাথার ঘরোয়া চিকিৎসা : মাথা ব্যথা সমস্যায় আমরা কমবেশি সকলেই ভুগে থাকি। বিভিন্ন সময়ে নানা কারনে আমরা মাথা ব্যথায় আক্রান্ত হয়ে পড়ি। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ব্যথা নাশক ঔষধ সেবন করেন।

কিন্তু ঔষধ ছাড়াও মাথা ব্যথার ঘরোয়া চিকিৎসা আছে, যা এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে। আসুন তাহলে উপায় গুলি কি কি জেনে নিই। 

মাথা ব্যাথার ঘরোয়া চিকিৎসা 

মাথা ব্যথা কমাতে নিম্নোক্ত উপায়গুলি আপনি অবলম্বন করতে পারেন। 

১. পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন 

আমাদের শরীর ঠিক রাখতে যথেষ্ট পরিমাণ পানি পান করা উচিৎ। কারন শরীরে পানি শূন্যতা দেখা দিলে মাথা ব্যথা শুরু হয়। তাই যখন মাথা ব্যথা অনুভব হবে তখন প্রচুর পরিমাণ পানি পান করুন এবং সেই সাথে ফলের রস,.শরবত ইত্যাদি পানি জাতীয় খাবার খান এতে মাথা ব্যথা ধীরে ধীরে কমতে থাকবে। 

মাথা ব্যথার ওষুধ মাইগ্রেন ও মাথাব্যথা নিবারক মেডিসিন অর্ডার করুন আমাদের শপ থেকে!

২. কাজের ফাঁকে বিশ্রাম নিন 

কাজের চাপে আমরা বিশ্রাম নিতে পারি না তাই অনেক সময় মাথা ব্যথা করে। এমন অবস্থায় কাজ করতে থাকলে ব্যথা আরও বাড়তে থাকবে। তাই কাজ বন্ধ করে কিছুক্ষণ বিশ্রাম নিন এবং চোখ বন্ধ রাখুন। এতে মাথা ব্যথা কমে যাবে। 

৩. আদা বা আদা চা পান করুন 

মাথা ব্যথা বা মাথা ধরা উপশমে আদা বা আদা চায়ের জুড়ি মেলা ভার। কারন আদায় থাকা উপাদান দিয়েই ব্যথা নাশক ঔষধ তৈরি করা হয়। তাই মাথা ব্যথা করলে এক টুকরো কাঁচা আদা চিবিয়ে খান অথবা আদা চায়ের সঙ্গে সামান্য মধু মিশিয়ে পান করুন মাথা ব্যথা কমে যাবে। 

৪. তুলসীপাতা ও পুদিনা পাতা 

তুলসীপাতা এবং পুদিনা পাতা দুটোই মাথা ব্যথার কাজে দারুণ উপকারী। মাথা ধরা বা মাথা ব্যথা করলে কয়েকটি তুলসীপাতা বা পুদিনা পাতা বেটে কপালে প্রলেপ করে লাগিয়ে রাখুন মাথা ব্যথা সেরে যাবে। কারন পুদিনা পাতাই রয়েছে মেনথল যা ব্যথা সারতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে । এছাড়াও মাথা ব্যথা দূর করতে পুদিনা পাতা বা তুলসীপাতার চা পান করুন অনেক উপকার পাবেন।  

৫. কফি পান করুন 

মাথা ব্যথা দূর করতে একটি গুরুত্বপূর্ণ পানীয় উপাদান হলো কফি এবং চা। চা এবং কফিতে থাকা ক্যাফেইন মাথা ব্যথা দূর করার ক্ষেত্রে বিশেষ ভুমিকা পালন করে। তাই মাথা ব্যথা করলে গরম গরম চা বা কফি পান করুন। 

৬. পরিপূর্ণ ঘুম 

ঘুমের সমস্যা হলে বা পরিপূর্ণ ঘুম না হলে অনেক সময় মাথা ব্যথা করে। তাই আমাদের সকলের দৈনিক ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। কারন পর্যাপ্ত ঘুম আমাদের মাথা ব্যথা সারিয়ে তোলে। 

৭. হাঁটার অভ্যাস গড়ে তুলুন 

হাঁটা বা ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য উপকার। তাই সপ্তাহে দুই থেকে তিন দিন অন্তত আধাঘন্টা হাঁটুন বা ব্যায়ান করুন। এতে মানসিক চাপ কমবে ফলে মাথা ব্যথা দূর হয়।  

৮. নিয়মিত পুষ্টিকর খাবার খান 

দৈনিক একটা নির্দিষ্ট সময় পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। সঠিক সময় পরিমাণ মতো পুষ্টিকর খাদ্য গ্রহণের ফলে মাথা ব্যথার ঝুঁকি থাকে না। কারন কাজের সময় মস্তিষ্কে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ না হলে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে যার কারনে আমাদের মাথা ব্যথা হয়। 

৯. সরিষার তেল

মাথা ধরা বা মাথা ব্যথা সারতে সরিষার তেল বিশেষ ভুমিকা পালন করে। সরিষার তেল রক্ত সঞ্চালনকে তরান্বিত করে। এছাড়াও সরিষার তেলে থাকা নানা উপাদান শরীরের বিভিন্ন সমস্যা দূর করে থাকে। 

১০. মাথা ম্যাসাজ করুন 

মাথা ব্যথার ঘরোয়া চিকিৎসাগুলোর মধ্যে ম্যাসাজ অন্যতম। মাথা ব্যথা করলে কপালের দুই পাশ এবং ঘাড় হাতের আঙ্গুলের ডগা দিয়ে  আলতো ভাবে ম্যাসাজ করুন এবং ব্যথার জায়গা আঙ্গুল দিয়ে ১০ থেকে ১৫ মিনিট চেপে ধরে থাকুন। এতে মাথা ব্যথা কমে যাবে। কারন ম্যাসাজের মাধ্যমে পেশি শিথিল হয় এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে মাথা ব্যথা ধীরে ধীরে কমে আসে

পরিশেষ

আজকের প্রবন্ধে মাথা ব্যাথার ঘরোয়া চিকিৎসা গুলো আলোচনা করা হলো যা মাথা ব্যথা দূর করতে বিশেষ ভুমিকা পালন করে। 

তবে মাথা ব্যথা যদি তীব্র আকার ধারণ করে তাহলে অতিশীঘ্রই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top