বেসন মুখে মাখার উপকারিতা

বেসন মুখে মাখার উপকারিতা জানলে অবাক হবেন!

সুন্দর ত্বক কে না পেতে চায় ? ত্বক উজ্জ্বল, মসৃণ ও প্রানবন্ত করে তুলতে সৌন্দর্য সচেতন মানুষেরা বিভিন্ন উপায়ে বেসন ব্যবহার করে থাকেন। রূপচর্চার ক্ষেত্রে বেসনের কোন বিকল্প নেই। বেসন কি এবং বেসন মুখে মাখার উপকারিতা সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

ভিডিও তে বেসন মুখে মাখলে কি হয় দেখতে এখানে ক্লিক করুন!

বেসন কী?

বেসন সম্পর্কে আপনারা কমবেশি সবাই জানেন। তবুও বলি, বেসন হলো ছোলার ডাল থেকে তৈরি আটার মতো এক প্রকার পদার্থ। 

শুকনো ছোলার ডাল থেকে তৈরি করা হয় এই বেসন। ফাইবার, প্রোটিন, কার্বহাইড্রেট এবং মিনারেল সমৃদ্ধ এই বেসন যেমন খাবার হিসেবে ব্যবহৃত হয় তেমনি ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও রয়েছে বেসনের জনপ্রিয়তা। 

বেসন মুখে মাখার উপকারিতা

আদিকাল থেকেই রুপচর্চায় বেসনের ব্যবহার হয়ে আসছে। বেসন মুখে মাখার উপকারিতা তাই অনেক।

ফর্সা, উজ্জ্বল ও টানটান ত্বক পেতে এবং মুখের অতিরিক্ত লোমসহ বিভিন্ন  সমস্যা দূর করতে বেসন কার্যকরি। বেসন মুখে মাখার উপকারিতা গুলি নিম্নে দেয়া হলো:

  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ৪ চা চামচ বেসন ও ১চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ কাঁচা দুধ এক সাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। তারপর মিক্সারটি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। 
  • মুখের কালচে ভাব দুর করতে ৪ চা চামচ বেসন ১চামচ লেবুর রস এবং ১চামচ টক দই এক সাথে পেস্ট করে মুখে ও ঘাড়ে লাগিয়ে এক ঘন্টা অপেক্ষা করুন। শুকিয়া যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করলে ভালো ফল পাবেন।
  • ব্রনের সমস্যা দূর করতে হলে ২চা চামচ বেসন, ২চামচ স্যানডালউড পাউডার এবং ১চামচ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে রাখুন। ২০মিনিট পর ঠান্ডা পানির মাধ্যমে ভালোভাবে ধুয়ে ফেলুন।  
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে বেসন এবং লেবুর রস খুব কার্যকরী। ৪ চা চামচ বেসন, ১চামচ লেবুর রস এবং ১ চামচ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট করে মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।
  • মুখের অতিরিক্ত লোম দূর করতে অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আসছে বেসন। বেসনের সাথে মেথি গুড়া মিশিয়ে পেস্ট করুন। মুখের যে সব জায়গায় লোম রয়েছে সেখানে এই মিশ্রণ টি লাগান। এই প্যাকটি নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাবেন।  
  • চেহেরায় মূহুর্তের মধ্যে উজ্জ্বলতা আনতে ২চা চামচ বেসন, ১চামচ শুকনো কমলা খোসার গুড়া এবং ১চামচ কাঁচা দুধ মিশিয়ে মুখ ও ঘাড়ে লাগিয়ে হালকা ভাবে ম্যাসাজ করুন। ১৫ থেকে ২০মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল এবং মসৃণ করতে এই প্যাকটি সাহায্য করবে।   

শেষ কথা

সবশেষে বলা যায়, ত্বকের হাজারো সমস্যা দুর করতে ব্যবহার করতে পারেন এই বেসন। তৈলাক্ত ত্বক থেকে শুরু করে শুষ্ক ত্বক এবং মিশ্র ত্বকের জন্য এ উপাদান টি অত্যান্ত গুরুত্বপূর্ণ। 

বেসন মুখে মাখার উপকারিতা জানতে পারলেন। সুতরাং ত্বকের যত্নে আজ থেকেই শুরু করুন বেসনের ব্যবহার।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top