ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় জেনে নিন!

ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় – ভিটামিন বি এমন একটি ভিটামিন, যা আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । ভিটামিন বি এর অভাব আমাদের শারীরিক এবং মানসিক উভয় ক্ষেত্রেই মারাত্মক প্রভাব ফেলে। 

ভিটামিন বি এর অভাবে কি রোগ হয়

আমরা অনেকেই জানি না যে, ভিটামিন বি এর অভাবে কি রোগ হয়। ভিটামিন বি এর ঘাটতি হলে আমাদের শরীর বিভিন্ন রোগ-ব্যাধিতে আক্রান্ত হয়ে থাকে। তাই আমাদের দৈনন্দিন জীবনে ভিটামিন বি সমৃদ্ধ খাবার গ্রহনের বিকল্প নেই। 

ভিটামিন বি জাতীয় খাবার 

ভিটামিন বি বা ভিটামিন বি কমপ্লেক্স মূলত জল-দ্রবনীয় ভিটামিন যা আমাদের খাদ্য বিপাকে বিশেষ ভুমিকা পালন করে থাকে। ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় তা যেমন জানা প্রয়োজন, পাশাপাশি কেন কোন কোন খাবারে ভিটামিন বি রয়েছে তাও জানা জরুরী।

ফুলকপি, বাঁধাকপি, মাসরুম, ব্রকোলি এবং বিভিন্ন সবজিতে প্রচুর পরিমাণ ভিটামিন বি রয়েছে। মুরগীর মাংস, মাছ, আলু, গম, দুধ, ছানা, চীজ, দই, ভুট্টা ইত্যাদিতেও ভিটামিন বি পাওয়া যায়। তাছাড়া তরমুজ, কলা, মাসরুম ও বিভিন্ন ধরণের বেরি ফলে রয়েছে এই ভিটামিন।

ভিটামিন বি এর প্রকারভেদ

ভিটামিন বি কে সর্বমোট আট ভাগে ভাগ করা হয়। এগুলো হলো-

১. ভিটামিন বি1 বা থায়ামিন (Thiamine)

২. ভিটামিন বি2 বা রিবোফ্লাভিন (Riboflavin)

৩. ভিটামিন বি3 বা নায়াসিন (Niacin)

৪. ভিটামিন বি5 বা প্যানটোথেনেক অ্যাসিড (Pantothenic acid)

৫. ভিটামিন বি6 বা পাইরিডক্সিন (Pyridoxine)

৬. ভিটামিন বি 7 বা বায়োটিন (Biotin)

৭. ভিটামিন বি 9 বা ফলিক অ্যাসিড (Folic acid)

৮. ভিটামিন বি 12 বা সায়ানোকোবালামিন (Cyanocobalamin)

ভিটামিন বি এর অভাবে কি রোগ হয়

যেহেতু ভিটামিন বি একটি গ্রুপ ভিটামিন এবং এই গ্রপে মোট আটটি ভিটামিন রয়েছে, তাই জানা দরকার ঠিক কোন ভিটামিন বি এর অভাবে কি রোগ হয়। 

ভিটামিন বি১

বেরিবেরি রোগের প্রধান কারণ ভিটামিন বি১ এর অভাব। এই ভিটামিনের অভাবে নিঃশ্বাসে সমস্যা হয়, পা ঘামে এবং ওজন কমে যায়। 

ভিটামিন বি২

ত্বক শুকিয়ে যাওয়া, মুখে আলসার, মুখের কোনে ফাটল, জিহবা প্রদাহ,গলা ব্যথা, ঠোঁট ফাটা, রক্ত সল্পতা, চোখে চুলকানি এবং চোখের আরও বিভিন্ন সমস্যা ভিটামিন বি২ এর অভাবে হয়ে থাকে। 

ভিটামিন বি৩

হৃদরোগে আক্রান্ত হওয়া,স্মৃতি শক্তি লোপ পাওয়া,ডায়রিয়া,দুর্বলতা, অনিদ্রায় ভোগা, জিহবার ওপরে বা নিচে ফুলে যাওয়া, চুল পড়া এবং বিভিন্ন চর্মরোগের সমস্যা দেখা দেয়। 

ভিটামিন বি৫

অবসাদ, বারবার ঘুম ভেঙে যাওয়া, খিটখিটে মেজাজ, হটাৎ বমি হওয়া, পেট ব্যথা, পা জ্বালা শ্বাস-প্রশ্বাসে সংক্রমণ।

>> ভিটামিন বি কমপ্লেক্স কি | ভিটামিন বি সমৃদ্ধ খাবার এবং এর অভাবজনিত রোগ সহ বিস্তারিত!

ভিটামিন বি৬

কাজ কর্মে হতাসা, অল্পতেই বিরক্ত বোধ করা, ত্বকে লালচে বর্ন ধারণ করা, টেনশান, ত্বকের বিভিন্ন স্থানে ফুসকুড়ি এবং হাত ও পায়ে অসারতা বোধ করা ভিটামিন বি৬ এর অভাবে হয়ে থাকে। 

ভিটামিন বি৭

অকালে চুল ঝরে যাওয়া, ক্ষুধামন্দায় আক্রান্ত হওয়া, মুখের রুচি হারানো, অলসতা, ক্লান্তি এবং অবসাদে ভোগা,ঘুম হীনতায় ভোগা এবং হাতে পায়ে কাতর বোধ করা। 

>> ভিটামিন সি জাতীয় খাবার কি কি | বিস্তারিত জেনে নিন!

ভিটামিন বি৯

শারীরিক ক্লান্ত বোধ করা, চুল বর্নহীন হয়ে যাওয়া, ত্বক ফ্যাকাসে হয়ে যাওয়া, মেজাজ খিটখিটে হয়ে ওঠা, জিহবা ফুলে যাওয়া, মুখের ভেতর ঘা এবং নিঃশ্বাসে দুর্বলতা দেখা দেয়া। 

ভিটামিন বি১২

মাথা ঘোরা, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, নিঃশ্বাস নিতে সমস্যা,হটাৎ মেজাজের পরিবর্তন, সাধারণ কাজের পর বেশি ক্লান্তি বোধ করা এই ভিটামিনের অভাবে হয়ে থাকে।  

এছাড়া,শিশুদের বৃদ্ধি এবং মানসিক বিকাশ ভিটামিন বি ঘাটতির ফলে ব্যাহত হয়।  গর্ভবতী মহিলাদের গর্ভস্থ শিশুর জন্মাবিকৃতি ঘটে থাকে এবং রক্ত সল্পতা ও মানসিক সমস্যা দেখা দেয়। 

উপসংহার 

সুতরাং জানা গেল ভিটামিন বি এর অভাবে কি রোগ হয় দেহের অত্যাবশ্যকীয় উপাদান গুলোর মধ্যে ভিটামিন বি অন্যতম। এটি আমাদের শরীরে অত্যন্ত জরুরী কিছু ফাংশন নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। 

এছাড়াও আরও নানাবিধ গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব রয়েছে ভিটামিন বি এর ওপর। তাই আমাদের উচিৎ প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাওয়া এবং নিজেকে প্রাকৃতিক ভাবে সুস্থ রাখার চেষ্টা করা। 

ভিটামিন সম্পর্কে আরও পড়ুন…

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top