হাথুরুসিংহের ৩২ সদস্যের বাংলাদেশ দল

অধিনায়কত্ব ছাড়লেন তামিম! এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য ৩২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা!

চলতি মাসের ৩০ আগস্ট থেকে ওয়ানডে ফরম্যাটে পাকিস্তান এবং শ্রীলঙ্কায় বসতে যাচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর। এশিয়া কাপের পর পরই অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হবে ১০ দলের বিশ্বকাপ লড়াই।

নতুন কোচ চান্ডিকা হাথুরুসিংহের অধীনে উপমহাদেশে এশিয়া ও বিশ্ব শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে এবার ভালো কিছু করতে বদ্ধপরিকর টাইগাররা। 

এরই অংশ হিসেবে এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে গত সোমবার অনুশীলন ক্যাম্পের জন্য ৩২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

Bangladesh Cricket Team Update

হাথুরুসিংহের ৩২ সদস্যের বাংলাদেশ দল

গত ৩১ জুলাই তামিম ইকবালকে দলে রেখেই কোচ এবং নির্বাচক মণ্ডলী জাতীয় দলের অনুলীশন ক্যাম্পের জন্য বাছাইকৃত ৩২ জন ক্রিকেটারের নাম ঘোষণা করেন। দলে জায়গা পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বাছাইকৃত ৩২ জন ক্রিকেটারদের স্কোয়াডে জায়গা হয়নি ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএলে) দারুণ ফর্মে থাকা ব্যাটার এনামুল হক বিজয়ের এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএলের) গত আসরে দারুণ বোলিং করা মৃত্যুঞ্জয় চৌধুরীর। 

হাথুরুসিংহের প্রাথমিক দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন সদ্য সমাপ্ত ইমার্জিং এশিয়া কাপে দারুণ পারফর্ম্যান্স করা তানজিদ তামিম এবং তানজিম সাকিব। 

এছাড়াও, ক্যাম্পে নতুন মুখ হিসেবে দলে জায়গা পেয়েছেন লেগ স্পিনার রিশাদ হোসেন ও পেসার রেজাউর রহমান রাজা।

প্রাথমিক স্কোয়াড :

তামিম ইকবাল, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, রিশাদ হোসেন, খালেদ আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মাহমুদুল হাসান জয়, শামীম হোসেন পাটোয়ারী, রেজাউর রহমান রাজা, রনি তালুকদার, তানজিম সাকিব, নাজমুল হোসেন শান্ত, শরীফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইয়াসির আলি রাব্বি, জাকির হাসান, সাইফ হাসান, ইবাদত হোসেন চৌধুরী, নাঈম শেখ, তাওহিদ হৃদয়, মোসাদ্দেক হোসেন সৈকত, তানজিদ তামিম।

কোচ হাথুরুসিংহে বাংলাদেশে ফেরার পর ৩২ সদস্যের এই দল থেকেই আগামী ১৯ বা ২০ আগস্ট এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবে বিসিবি। 

প্রাথমিক দল নিয়ে বিতর্কের মুখে বিসিবি 

অনেক জল্পনা কল্পনা এবং আলোচনা সমালোচনার পর বিসিবি ৩২ সদস্যের স্কোয়াড ঘোষণা করে। কিন্তু, এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য দেওয়া এই স্কোয়াড নিয়েও সমালোচনার মুখে পড়তে হয় বিসিবিকে।

এনামুল হক বিজয়ের দলে না থাকা নিয়ে রয়েছে বিতর্ক। ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএলের) সর্বশেষ আসরে দারুণ ব্যাটিং উপহার দিয়েছিলেন বিজয়। ফর্মে থাকা বিজয় কেন প্রাথমিক দলের মধ্যে নেই তা নিয়ে কোনো মন্তব্য করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। 

৩২ সদস্যের স্কোয়াডে জায়গা পেয়েছেন অলরাউন্ডার সৌম্য সরকার। জাতীয় দল, ঘরোয়া লিগ কিংবা বিপিএল কোথাও নিজের সেরা খেলা দেখাতে পারছেন না এই অলরাউন্ডার। ইমার্জিং এশিয়া কাপেও বাংলাদেশ দলে ছিলেন সৌম্য।

জাতীয় দলের হয়ে এর আগেও এশিয়া কাপ এবং বিশ্বকাপের মতো বড় আসরে একের পর এক সুযোগ পাওয়ার পরও ব্যর্থ হতে থাকা সৌম্য সরকারকে দলে রেখেছেন কোচ হাথুরুসিংহে। 

ওয়ানডে অধিনায়কত্ব ছাড়লেন তামিম!

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডের পর আকস্মিক অবসরের ঘোষণা দেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। এরপর, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে আবারও মাঠে ফেরার আশ্বাস দেন এই ওপেনার। 

আফগানিস্তান সিরিজের বাকি ম্যাচগুলো না খেললেও কথা ছিল এশিয়া কাপে ফিরবেন তামিম। ফলে, আফগানিস্তান সিরিজে তার পরিবর্তে দলকে নেতৃত্বে দেন সহ-অধিনায়ক লিটন কুমার দাস।

ইনজুরির কারণে চিকিৎসা নিতে চলে যান লন্ডন। অস্ত্রোপচার প্রয়োজন না হলেও পিঠের চোটের জন্য ইঞ্জেকশন নিয়ে গত ১ আগস্ট দেশে ফিরেন তামিম। দেশে ফিরে গতকাল ৩ আগস্ট বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপনের সাথে বৈঠকে বসেন তামিম।

দীর্ঘক্ষণ বৈঠকের পর অবশেষে প্রেস কনফারেন্সের মাধ্যমে ওয়ানডে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তামিম ইকবাল। দলের ভালোর জন্য অধিনায়কত্ব ছাড়ছেন বলে জানান তামিম ইকবাল। 

অধিনায়কত্ব ছাড়ার পাশাপাশি ইনজুরির কারণে এশিয়া কাপ থেকেও নিজের নাম প্রত্যাহার করে নেন এই টাইগার ওপেনার। তামিম আরও বলেন, এশিয়া কাপে না খেললেও পুরোপুরি ফিট হয়ে খেলতে চান ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন বিশ্বকাপ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top