দাঁত সাদা করার উপায়

দাঁত সাদা করার ১২টি উপায় জেনে নিন!

সুন্দর মিষ্টি হাসির মাঝে ঝকঝকে সাদা দাঁত কার না ভালো লাগে। সাদা ঝকঝকে সুন্দর দাঁতের জন্য আপনি সকলের কাছেই হয়ে উঠতে পারেন আকর্ষণীয়। আর তাই দাঁত সাদা করার উপায় নিয়ে আমাদের আজকের প্রবন্ধ। 

দাঁত সাদা করার উপায়

জেনে নিন দাঁত সাদা করার ১২টি সহজ পদ্ধতি

বিভিন্ন কারণে দাঁত তার স্বাভাবিক রং হারিয়ে ফেলে। পানির অতিরিক্ত আয়রন, দাঁতের অযত্ন, ধুমপান, মদ্যপান ইত্যাদি কারণেও দাঁতের রং নষ্ট হয়ে যায়। আর তাই দাঁতের স্বাভাবিক রং ফেরাতে অনেকেই চিকিৎসকের কাছে যান। 

তবে সাধারণ কিছু প্রাকৃতিক উপাদান আছে যা দাঁত সাদা করার উপায় হিসেবে বেশ কার্যকরী। এবং যা আপনি ঘরে বসেই ব্যবহার করতে পারেন। 

ভিডিওঃ দাঁতের মাড়িতে ঘা হলে করণীয় কি জেনে নিন ।। দাঁতের যত্ন

১. লবন

দাঁত সাদা করতে লবন ব্যবহার করতে পারেন। দাঁত ব্রাশ করার পর লবন দিয়ে আর একবার ব্রাশ করুন। এছাড়াও টুথপেষ্টের সাথে সামান্য একটু লবন মিশিয়ে নিন। এতে দাঁতের রং সাদা হবে। তবে যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের লবণ থেকে বিরত থাকায় ভাল। 

২. লেবুর রস ও খোসা 

লেবুতে রয়েছে উচ্চ মাত্রায় সাইট্রিক এসিড যা দাঁতের রং সাদা করতে প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। কয়েক ফোটা লেবুর রসের সাথে এক চিমটি লবণ মিশিয়ে দাঁত মাজুন। এতে দাঁত হবে দুধের মতো সাদা। এছাড়াও লেবুর খোসা ব্যবহার করতে পারেন। লেবুর খোসা দিয়ে দাঁত মাজলেও দাঁত সাদা হয়। 

৩. স্ট্রবেরি 

স্ট্রবেরিতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি যা দাঁত সুস্থ রাখে। এতে রয়েছে ম্যালিক এসিড নামক এক প্রকার এনজাইম উপাদান যা দাঁতের হলদে ভাব দূর করতে সাহায্য করে। 

দুই থেকে তিনটি স্ট্রবেরি নিয়ে পরিমাণ মতো লবণ দিয়ে পেস্ট তৈরি করুন। এরপর টুথব্রাশে এই পেস্ট নিয়ে পাঁচ মিনিট ধরে ব্রাশ করুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করুন দাঁতের রং সাদা হতে শুরু করবে। 

৪. কমলালেবুর খোসা

দাঁত সাদা ও ঝকঝকে করতে কমলার খোসা দারুণ কাজ করে। সকালে ঘুম থেকে ওঠার পর কমলার খোসা দিয়ে দাঁত ঘসতে থাকুন। এতে দাঁত সাদা ও ঝকঝকে হবে। 

৫. তুলসীপাতা ও সরিষার তেল 

দ্রুত দাঁত সাদা করতে তুলসীপাতা ও সরিষার তেল এ দুটি  উপাদান বেশ উপকারী। তুলসীপাতা বেটে তার সাথে পরিমাণমতো সরিষার তেল মিশিয়ে টুথব্রাশে নিয়ে দাঁত মাজতে থাকুন। 

তুলসীপাতা দাঁতের মাড়ি রক্ষা করে আর সরিষার তেলে থাকা এন্টিব্যাক্টেরিয়াল উপাদান আপনার মৌলিক স্বাস্থ্যকে উন্নত করবে। 

৬. মাশরুম

মাশরুম দাঁত সাদা করার উপায় হিসেবে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। কারণ এতে রয়েছে ব্যাক্টেরিয়া ধ্বংস করার ক্ষমতা। মাশরুম জীবাণু প্রতিরোধী তাই নিয়মিত মাশরুম খেলে দাঁতে প্লাক পড়ে না এবং দাঁতের রং সাদা হয়।

৭. পাকা কলা

পাকা কলাতে শুধু ভিটামিন-এ ও ক্যালরি ছাড়াও রয়েছে অনেক গুণ। পাকা কলা খাওয়ার পর খোসাটা দাঁত মাজার কাজে লাগানো যায়। খোসার ভেতরের সাদা অংশটা দাঁতে ঘসলে দাঁত সাদা ও ঝকঝকে হয়।

৮. বেকিং সোডা 

বেকিং সোডা দিয়ে দাঁত পরিস্কার করা অদ্ভুত মনে হলেও এটি সত্য যে বেকিং সোডাতে রয়েছে পরিষ্কারক গুণ। টুথপেষ্টের সাথে সামান্য বেকিং সোডা নিয়ে ব্রাশ করুন। এক সপ্তাহ ব্যবহারেই পেয়ে যাবেন কাঙ্খিত সাদা দাঁত। 

৯. নারকেল তেল

ঘরোয়া পদ্ধতির মধ্যে দাঁত সাদা করার উপায় হিসেবে নারকেল তেল বেশ কার্যকরী উপাদান। এক চা চামচ নারকেল তেল মুখে পাঁচ মিনিট রেখে কুলি করার পর মুখ ধুয়ে ফেলুন। এছাড়াও টুথপেষ্টের সাথে নারকেল তেল দিয়ে দাঁত মাজুন। ধোয়ার পরেই পরিবর্তন বুঝতে পারবেন।  

১০. গ্রিন টি

অতিরিক্ত চা পান করলে দাঁতের রং লালচে হয়। কিন্তু গ্রিন টি দাঁতের লালচে ও হলদে ভাব দূর করতে সাহায্য করে। কারণ গ্রিন টিতে থাকে ফ্লোরাইড যা দাঁতকে সাদা ও ঝকঝকে করে। 

১১. কয়লা 

প্রাচীনকালে মানুষ দাঁতে কয়লা ব্যবহার করত। কয়লা দাঁত সাদা করতে সক্ষম। যেহেতু বর্তমানে কয়লা সহজলভ্য নয় তাই কয়লার উপাদান সমৃদ্ধ পেস্ট ব্যবহারে করতেন।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

১২. আপেল সিডার ভিনেগার 

আপেল সিডার ভিনেগারে রয়েছে ক্ষতিকর ব্যাক্টেরিয়া ধ্বংস করার ক্ষমতা। এতে আছে অ্যাসিটিক এসিড, পটাশিয়াম, ও ম্যাগনেসিয়াম যা দাঁতে প্লাক পরতে বাধা সৃষ্টি করে। 

এছাড়াও এর অম্লক্ষার উপাদান দাঁতের দাগ দূর করে দাঁতকে পরিস্কার ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। এক্ষেত্রে এক টেবিল চামচ ভিনেগার নিয়ে দাঁত ব্রাশ করতে হবে। দাঁত ক্ষয় নিয়ে চিন্তিত? জেনে নিন দাঁত ক্ষয় রোধের উপায়!

শেষ কথা

উপরে উল্লেখিত দাঁত সাদা করার উপায় হিসেবে ঘরোয়া পদ্ধতিগুলো বেশ কার্যকর। এই পদ্ধতিগুলি নিয়মিত ব্যবহারে আপনি পাবেন কাঙ্খিত সাদা ঝকঝকে দাঁত। এছাড়াও দাঁত সুস্থ ও সাদা রাখতে বছরে অন্তত একবার ডেন্টিসের পরামর্শ নেয়া উচিৎ।

দাঁতের যত্নে আরও পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top