নতুন চুল গজানোর ব্যায়াম

নতুন চুল গজানোর ব্যায়াম; যোগব্যায়ামে বাড়বে চুল!

নতুন চুল গজানোর ব্যায়াম : চুল নিয়ে আমাদের অনেক ভাবনা। বর্তমানে চুল পড়া একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এই সমস্যা বন্ধ করতে ও নতুন চুল গজানোর জন্য কিছু ব্যায়াম রয়েছে। অবাক হলেন নিশ্চয়। তবে এটা সত্য। বেশকিছু যোগব্যায়ামের মাধ্যমে শরীরে বিশেষ কেমিক্যাল রিলিজ করে চুল বৃদ্ধি করা সম্ভব। 

চলুন দেখে নেওয়া যাক নতুন চুল গজানোর ব্যায়াম সম্পর্কে। 

নতুন চুল গজানোর ব্যায়াম

দেহকে সুস্থ রাখার জন্য রক্ত সঞ্চালন খুবই জরুরি। তেমনি চুল পড়া ও নতুন চুল গজানোতে রক্ত সঞ্চালন কার্যকরি ভূমিকা পালন করে। তাই এই সঞ্চালন বজায় রাখার জন্য যোগব্যায়াম এর বিকল্প নেই। চুলপড়া প্রতিরোধক ওষুধ কিনুন আমাদের শপ থেকে!

 নখ পরস্পরের সাথে ঘষুন

এই ব্যায়াম যে কেউ করতে পারবে। প্রথমে আপনার দুই হাতের আঙ্গুল গুলো ভাঁজ করে নখগুলো একে অপরের পরস্পরে কাছে আনুন। এবার একহাতের নখ অন্য হাতের নখের সাথে ঘষতে থাকুন। এভাবে দশ থেকে বারো মিনিট ঘষুন এবং যখনই সময় পাবেন তখনই এই ব্যায়ামটি করার চেষ্টা করুন। এই ব্যায়ামে আপনার নার্ভ স্টিমুলেট করে এবং চুলের বৃদ্ধির হার বাড়াতে কার্যকরি ভূমিকা রাখে।

বজ্রাসন

 এই ব্যায়ামটি করার জন্য মেঝেতে বা ম্যাটে উবু হয়ে বসুন। আপনার গোড়ালি এবং পায়ের আঙ্গুল যেন একই সাথে সামান্তরাল থাকে সেদিকে লক্ষ রাখুন। এরপর হাতের তালু আপনার ভাঁজকৃত হাঁটুর উপরে রাখুন এবং মেরুদণ্ড সোজা করে বসুন। এই ভাবেই কিছুক্ষণ রিলাক্স করুন। এই ব্যায়াম আপনার শরীর সুস্থ রাখার সাথে সাথে মন মেজাজও ভালো রাখে। চুল পড়া বন্ধ করার ডায়েট – চিকিৎসা ও উপায় সমূহ জেনে নিন!

উত্তানাসন

এই ব্যায়ামে আপনার দুটি পা পরস্পরের কাছাকাছি এনে সোজা হয়ে দাঁড়ান। যাতে করে দুই পা একে অপরকে হাঁটুতে, এবং পায়ের আঙ্গুল স্পর্শ করে। তারপর গভীর ভাবে শ্বাস নিয়ে দুই হাত সামনে সোজা করে সামনের দিকে ঝুঁকে হাতের আঙ্গুল দিয়ে মেঝে স্পর্শ করার চেষ্টা করুন। এই ব্যায়াম প্রতিদিন করলে মাথার আর শরীরের রক্ত চলাচল স্বাভাবিক হবে।

নতুন চুল গজানোর জন্য খাদ্যাভ্যাস

নতুন চুল গজানোর জন্য অবশ্যই খাদ্যাভ্যাস মেনে চলতে হবে। কারন, খাবার দেহের ভারসাম্য রক্ষায় এবং রক্ত চলাচল বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখে।

চলুন দেখে নেওয়া যাক,  চুল গজানোর খাদ্যাভ্যাস।

প্রোটিন

প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। নতুন চুলের জন্যে অবশ্যই আপনার শরীরে পর্যাপ্ত অ্যামিনো এসিড থাকতে হবে যা প্রোটিন থেকে পাওয়া যায়। মাছ, মাংস, দুধ এবং ডিম  খাদ্য তালিকায় প্রতিদিনই এগুলো রাখার চেষ্টা করুন।

আয়রন আর জিঙ্ক

আয়রন এবং জিঙ্ক মাথার কোষে অক্সিজেন পরিবহন করতে সহয়তা করে। পরিমাণ মতো আয়রন আর জিঙ্ক খেলে নতুন এবং দ্রুত চুল গজানোতে সাহায্য করে। বাদাম, কলিজা, মাংসে প্রয়োজনীয় জিঙ্ক ও আায়রন পাওয়া যায়।

ভিটামিন সি

লেবু, কমলা, আনারস, কামরাঙা, কাঁচা মরিচে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি আছে। আপনার চুলের বৃদ্ধি এবং গজানোর জন্য বিশেষ ভূমিকা রাখে।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

চুল গজানোর প্রয়োজনীয় কিছু টিপস

নতুন চুল গজানো এবং চুল পড়া রোধ করতে কিছু টিপস অবলম্বন করা খুবই জরুরি। যা আপনের চুল লম্বা এবং মজবুত করতে সাহায্য করবে।

চলুন দেখে নেওয়া যাক চুল গজানোর প্রয়োজনীয় টিপস:

  1. নিয়মিত চুল পরিষ্কার রাখা। কিন্তু অতিরিক্ত চুল আঁচড়ানো যাবে না,কারণ এতে চুল পড়া বাড়িয়ে দেয়।
  1. পেঁয়াজ এর রস চুলের গোড়ায় লাগিয়ে রাখুন ১০ থেকে ২০ মিনিট। এটা নিয়মিত ব্যবহার করলে নতুন চুল গজানোর সম্ভব না অনেক বেড়ে যায়।
  1. মেহেদি পাতা ঘন ঘন ব্যবহার করুন। পাতা বেটে লাগিয়ে রাখুন ২৫ থেকে ৩০ মিনিট এর মতো। তারপর শ্যাম্পু করে ফেলুন।
  1.  খাঁটি কালো জিরা তেল বেশি বেশি ব্যবহার করতে পারেন। এতে চুল মজবুত ও বৃদ্ধি পায়।

ভিডিওঃ চুল সিল্কি করার ৭টি কার্যকারি উপায় জানুন।

শেষকথা

নতুন চুল গজানো এবং চুলের বৃদ্ধিতে নিয়মিত ব্যায়াম করুন। আশাকরি, উপরোক্ত নতুন চুল গজানোর ব্যায়াম এর মাধ্যমে চুল পড়া বন্ধ এবং নতুন চুল গজানোতে সক্ষম হবেন। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top