নিউজিল্যান্ডের ৩য় জয়ের

চেন্নাইয়ে নিউজিল্যান্ডের ৩য় জয়ের দিনে বাংলাদেশের হার ৮ উইকেটে!

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপের ১১তম ম্যাচে চেন্নাইয়ের এম.এ চিদাম্বারাম স্টেডিয়ামে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। 

বিশ্বকাপের প্রথম ২ ম্যাচে শক্তিশালী ইংল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে উড়ন্ত সূচনা করে কিউইরা। ফলে, এই ম্যাচে বাংলাদেশকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান পাকাপোক্ত করতে মুখিয়ে ছিল নিউজিল্যান্ড।

অপরদিকে, আফগানিস্তানের বিপক্ষে জয় পেলেও ২য় ম্যাচে এসেই হোঁচট খায় বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে ১৩৭ রানের বড় পরাজয় নিয়ে এই ম্যাচে জয়ের জন্য চেন্নাইয়ে পা রাখে সাকিব আল হাসানের দল।

টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেওয়া নিউজিল্যান্ডের হয়ে প্রথম ২ ম্যাচ না খেললেও উইল ইয়ংয়ের পরিবর্তে এই ম্যাচে একাদশে যুক্ত হয়ে অধিনায়কের দায়িত্ব পুনরায় কাঁধে তুলে নেন কেইন উইলিয়ামসন। 

যেখানে, বাংলাদেশ দলেও ছিল একটি পরিবর্তন। চেন্নাইয়ে স্পিন সহায়ক পিচ হলেও শেখ মাহেদীকে বাদ দিয়ে একাদশে জায়গা করে নেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজীদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, তাওহীদ হৃদয়, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে, রাচিন রাবিন্দ্রা, গ্লেন ফিলিপ্স, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, মার্ক চ্যাপমান, মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, লকি ফারগুসন।

ম্যাচের ১ম ইনিংস

দলের হয়ে ওপেনিংয়ের শুরুতেই ট্রেন্ট বোল্টের করা ইনিংসের প্রথম বলে কোনো রান করে আউট হন লিটন দাস। বারবার ব্যর্থ হওয়ার পরও সুযোগ পাওয়া তানজিদ তামিমও সঙ্গীর দেখানো পথে হাঁটতে বেশি সময় নেননি। 

ব্যক্তিগত ১৬ রানে লকি ফারগুসনকে নিজের উইকেট দিয়ে ডাগআউটে যান এই ওপেনার। ব্যাটিং অর্ডারে নিজের পজিশন প্রতি ম্যাচে পরিবর্তন হলেও দলের হয়ে আশার আলো দেখান মিরাজ। কিন্তু, তিনিও সেই ফারগুসনের শিকার হয়ে ৩০ রানের ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন। 

ইংল্যান্ডের বিপক্ষে ডাকের পর এবার নিউজিল্যান্ডের বিপক্ষেও দুই অঙ্কের ঘরে পৌঁছাতে ব্যর্থ দলের অন্যতম ভরসার নাম নাজমুল হোসেন শান্ত। স্কোরবোর্ডে ৬০ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা। 

পরে, দলের হয়ে হাল ধরেন অধিনায়ক সাকিব ও মুশফিকুর রহিম। এই দুই অভিজ্ঞ ব্যাটারের দায়িত্বশীল ইনিংসে চাপ সামাল দিয়ে এগোতে থাকে বাংলাদেশ। মাঝে নিজের টানা দ্বিতীয় অর্ধ শতক পূরণ করেন মিস্টার ডিপেন্ডেবল। 

দলীয় ১৫২ রানে হাফ সেঞ্চুরি থেকে মাত্র ১০ রান আগে ক্যাচ আউট হন সাকিব। এরপর, ৬৬ রান করে মুশফিক ফিরলে লাল-সবুজ প্রতিনিধিদের হয়ে শেষ ভরসা হিসেবে ক্রিসে ছিলেন তরুণ তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ। 

তাওহীদ হৃদয় ১৩ রান করে দ্রুত ফিরলেও তাসকিন ও পরে মুস্তাফিজকে সাথে নিয়ে নিজের ৪১ রানের ক্যামিও ইনিংসে বাংলাদেশের হয়ে ২৪৫ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করান রিয়াদ।  

ম্যাচের ২য় ইনিংস

২৪৬ রানের টার্গেট তাড়া করতে নেমে ব্ল্যাকক্যাপ্সদের হয়ে ওপেনিং করেন ডেভন কনওয়ে ও রাচিন রাবিন্দ্রা। প্রথম ২ ম্যাচে ভালো শুরু করলেও বাংলাদেশের বিপক্ষে মাঠে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি তরুণ রাচিন রাবিন্দ্রা। 

মুস্তাফিজের বলে ৯ রানে সাজ ঘরে ফিরেন এই ব্যাটার। এরপর, গ্যারি স্টেড শিষ্যদেরকে তেমন কোনো বিপদে ফেলতে পারেনি তাসকিন, সাকিব, মিরাজরা। 

এবারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামা কেইন উইলিয়ামসনের অনবদ্য ব্যাটিং পার্ফম্যান্স ও ওপেনার ডেভন কনওয়ের স্বভাবসুলভ ব্যাটিংয়ে স্কোরবোর্ডে রানের চাকা নিয়মিতভাবে ঘুরতে থাকে তাসমান পাড়ের প্রতিনিধিদের। 

মাঝে ৪৫ রানে ডেভন কনওয়ে সাকিব আল হাসানের একমাত্র শিকারে পরিণত হলেও ড্যারিল মিচেলকে সাথে নিয়ে আসরে নিজের প্রথম ফিফটি তুলে নেন কেইন উইলিয়ামসন। 

পরে, ড্যারিল মিচেলও কেইনের দেখানো পথেই নিজের হাফ সেঞ্চুরি পূরণ করেন। ইনজুরিতে ৭৮ রানে মাঠ ছাড়লেও কাজের কাজ ঠিকই করে আসেন নিউজিল্যান্ড ক্যাপ্টেন। 

এরপর, তার সঙ্গী ড্যারিল মিচেলের অপরাজিত ৮৯ ও তার পরিবর্তে ক্রিসে আসা গ্লেন ফিলিপসের ১৯ রানের ইনিংসে ৮ উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় গত দুই আসরের রানার্সআপরা। ফলে, এখন পর্যন্ত টানা ৩ জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কিউইরা। 

ম্যাচে ৪৯ রান খরচে সাকিব, মিরাজ ও তানজিদ তামিমের উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ড বোলার লকি ফারগুসন।  

ম্যাচ স্কোরবোর্ড (Match Scoreboard)

বাংলাদেশ   ২৪৫/০৯ (৫০ ওভার)

মুশফিকুর রহিম – ৬৬ (৭৫)

লকি ফারগুসন – ৩/৪৯ (১০ ওভার)

নিউজিল্যান্ড   ২৪৮/০২ (৪২.৫ ওভার)

ড্যারিল মিচেল – ৮৯* (৬৭)

মুস্তাফিজুর রহমান – ১/৩৬ (৮ ওভার)

ম্যাচ সেরা: লকি ফারগুসন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top