ফাইনালে মুলতান সুলতান্স

মোহাম্মদ রিজওয়ান ও রাইলি রুশো এবং শাহনেওয়াজ দাহানির দুর্দান্ত বোলিংয়ে ফাইনালে মুলতান সুলতান্স!

পিএসএলে আসরের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে লাহোর কালান্দার্সকে ২৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠে মুলতান সুলতান্স। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচে শুরুর আগে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন লাহোর কালান্দার্স অধিনায়ক শাহীন শাহ আফ্রিদি। 

লাহোরের দলে আসে দুই পরিবর্তন। ফাওয়াদ আহমেদ এবং সোহাইল আখতারের জায়গায় দলে আসেন আব্দুল্লাহ শফিক এবং ইংল্যান্ড অলরাউন্ডার সামিথ পাটেল। মুলতান সুলতান্স দলেও আসে এক পরিবর্তন। দলে টিম ডেভিডের বদলে জায়গা পান ক্যারিবিয়ান ব্যাটসম্যান জনসন চার্লস।

১ম ইনিংস :

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় মুলতান সুলতান্স। দলের ওপেনার শান মাসুদ ৫ বলে মাত্র ২ রান করে সাজ ঘরে ফিরেন। তারপর, দলের হাল ধরেন শান মাসুদের বদলি হিসেবে নামা আমের আজমাত এবং দলের আরেক ওপেনার অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান। 

পাওয়ার-প্লের ৬ ওভার শেষে মুলতানের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটের বিনিময়ে ৪৫ রান। পাওয়ার-প্লের পরের ওভারেই আমের আজমাত ২২ বলে ৩৩ রান করে প্যাভিলিয়নে ফিরলেও দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন তার বদলি হিসেবে নামা আফ্রিকান ব্যাটাম্যান রাইলি রুশো এবং দলের অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান। 

দুই জনে মিলে ঝড়ো ইনিংস চালিয়ে যেতে থাকলে, ইনিংসের ১৮তম ওভারের প্রথমদিকে রাইলি রুশো ৩৪ বলে এবং ১৯তম ওভারের শেষের দিকে অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান ৪৯ বলে নিজেদের ব্যক্তিগত ফিফটি তুলে নেন। ২০ ওভার শেষে ২ উইকেটের ব্যবধানে ১৬৩ রানের মাঝারি পুজিঁ পায় মুলতান। 

১১৩ রানের জুটি করে অপরাজিত থাকেন রাইলি রুশো এবং মোহাম্মদ রিজওয়ান। ফলে, ফাইনালে যাওয়ার জন্য ১৬৪ রানের টার্গেট পায় লাহোর কালান্দার্স। মুলতান সুলতান্সের হয়ে সর্বোচ্চ ৪২ বলে ৬৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন রাইলি রুশো। লাহোরের হয়ে ১ উইকেট করে শিকার করেন দলের দুই অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ এবং সামিথ পাটেল। 

২য় ইনিংস :

১৬৪ রানের মাঝারি লক্ষ্য তাড়া করতে লাহোরের হয়ে ওপেনিং করেন দলের দুই পাকিস্তানি ওপেনার ফখর জামান এবং আব্দুল্লাহ শফিক। দুইজনে মিলে দলকে ভালো একটা শুরু এনে দেওয়ার আভাস দিলেও পাওয়ার-প্লের ৩য় ওভারেই আব্দুল্লাহ শফিক ৮ বলে মাত্র ৫ রান করে সাজ ঘরে ফিরেন। 

তারপর, দলের আরেক ওপেনার ফখর জামান এবং কামরান গুলাম দলের হাল ধরার চেষ্টা করেন। পাওয়ার-প্লের ৬ ওভারে লাহোর কালান্দার্স সংগ্রহ করে ১ উইকেটের বিনিময়ে ৩৮ রান। কিন্তু, ইনিংসের ৮ম ওভারে কামরান গুলাম ১৭ বলে ২০ করে এবং মোহাম্মদ হাফিজ শূন্য রান করে প্যাভিলিয়নে ফিরলে ধাক্কা খায় লাহোর। 

অন্যদিকে, ফখর জামান দলকে একাই লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন এবং ইনিংসের ১৩তম ওভারে ৩৭ রান করে নিজের অর্ধশতক তুলে নেন। এরপর, নিয়মিত বিরতিতে লাহোর কালান্দার্স হ্যারি ব্রুক, ফখর জামান, ফিল সল্ট, সামিথ পাটেল, শাহীন শাহ আফ্রিদি এবং ডেভিড উইসে-দের উইকেট হারাতে থাকলে ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৩৫ রান করে থামে দলটি। 

ফলে, লাহোর কালান্দার্সকে ২৮ রানে হারিয়ে পিএসএলে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে পৌঁছে যায় মোহাম্মদ রিজওয়ানের মুলতান সুলতান্স। অন্যদিকে, ফাইনালে যাওয়ার জন্য কোয়ালিফায়ার-২ খেলতে হবে লাহোরকে, আগামীকাল পেশাওয়ার জালমি বনাম ইসলামাবাদ ইউনাইটেডের এলিমিনেটর ম্যাচের জয়ী দল লাহোরের বিপক্ষে কোয়ালিফায়ার-২ খেলবে আগামী ২৫ মার্চ।

লাহোরের হয়ে সর্বোচ্চ ৪৫ বলে ৬৩ রানের ইনিংস খেললেও দলকে ফাইনালে নিতে পারেননি ফখর জামান। মুলতানের হয়ে ৪ ওভার করে মাত্র ১৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করে দূর্দান্ত বোলিং করেন পেসার শাহনেওয়াজ দাহানি।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

ম্যান অফ দ্যা ম্যাচ : শাহনেওয়াজ দাহানি [৩/১৯ (৪ ওভার)]

মুলতান সুলতান্স :

১৬৩/২  ( ২০ ওভার ) 

রাইলি রুশো ৬৫(৪২); মোহাম্মদ রিজওয়ান ৫৩(৫২)

মোহাম্মদ হাফিজ ১/১৬ (৪ ওভার); সামিথ পাটেল ১/৩১ (৪ ওভার)

লাহোর কালান্দার্স :

১৩৫/৯ ( ২০ ওভার) 

ফখর জামান ৬৩(৪৫); কামরান গুলাম ২০(১৭)

শাহনেওয়াজ দাহানি ৩/১৯ (৪ ওভার); ডেভিড উইলে ২/২৩ (৩ ওভার)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top