উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রাউন্ড অফ ১৬ এর প্রথম লেগ শেষে কোয়ার্টার ফাইনালের দিকে এগিয়ে গেলো পিএসজি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি এবং চেলসি!

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড অফ ১৬ এর প্রথম লেগ শেষে রিয়াল মাদ্রিদকে হারিয়ে পিএসজি, ইন্টার মিলানকে হারিয়ে লিভারপুল, স্পোর্টিং সি.পিকে হারিয়ে ম্যানচেস্টার সিটি এবং লিলঁকে হারিয়ে চেলসি কোয়ার্টার ফাইনালের প্রায় দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। 

এই চারটি দল ২য় লেগে জিতলে কিংবা ড্র করলেও কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করবে। অন্যদিকে, রাউন্ড অফ ১৬ এর বাকি চারটি ম্যাচই ড্র হয়েছে। তাই, কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্য ড্র করা দলগুলোকে অবশ্যই ম্যাচ জিততে হবে। এইসব জটিল সমীকরণ নিয়ে আগামী ৯ এবং ১০ মার্চ ও ১৬ এবং ১৭ মার্চ চ্যাম্পিয়ন্স লিগের ২য় লেগ অনুষ্ঠিত হবে। 

পিএসজি বনাম রিয়াল মাদ্রিদ : 

চ্যাম্পিয়ন্স লিগের ১ম লেগের প্রথম ম্যাচই হয় এই দুই বিগ জায়ান্টদের মধ্যে। এই ম্যাচের মধ্য দিয়েই দীর্ঘ ইঞ্জুরি কাটিয়ে মাঠে ফিরেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। পার্ক দেস প্রিন্সেসে শুরু থেকেই নিজেদের আধিপত্য দেখায় স্বাগতিকরা। কিন্তু, প্রথম হাফ শেষে কোনে দলই গোলের দেখা দেখা পাইনি। দ্বিতীয় হাফ শুরুর পর অ্যাটাক আরো জোরদার করে পিএসজি। 

কিন্তু, রিয়াল মাদ্রিদ গোলরক্ষক থিবো কোর্তোয়া বার বার পিএসজির শট প্রতিহত করতে থাকেন। ম্যাচের ৬২ মিনিটে ডি-বক্সের ভিতরে এমবাপ্পেকে, কারভাহাল ফাউল করলে পেনাল্টিতে এগিয়ে যাওয়ার সুযোগ পাই প্যারিস। কিন্তু, মেসির নেওয়া সেই পেনাল্টি কোর্তোয়া সেভ দিয়ে দেয়। ৭৩ মিনিটে ডি মারিয়ার বদলে মাঠে নামেন নেইমার। 

অবশেষে ম্যাচের শেষ মুহূর্তে অতিরিক্ত সময়ে ৯৪ মিনিটে নেইমারের বাড়ানো বলে গোল দিয়ে দলকে ঘরের মাঠে জয় এনে দেন কিলিয়ান এমবাপ্পে। 

স্পোর্টিং সি.পি বনাম ম্যানচেস্টার সিটি :

এস্তাদিও হোসে আলভার্দে মাঠে স্পোর্টিং সি.পির মাঠ থেকে জয় ছিনিয়ে আনতে বেশি বেগ পেতে হয়নি পেপ গার্দিওলার শিষ্যদের। ম্যাচ শুরুর ৭ মিনিটের মাথায় সিটিকে এগিয়ে নিয়ে যান দলের আলজেরিয়ান স্ট্রাইকার রিয়াদ মাহারেজ। এর কিছুক্ষণ পরই দলের হয়ে আরেক গোল করেন বের্নান্ডো সিলভা। 

৩২ মিনিটে রিয়াদ মাহারেজের এসিস্টে দলের হয়ে তৃতীয় গোল করেন ফিল ফোডেন। ৪৪ মিনিটে রাহিম স্টার্লিংয়ের বাড়ানো বলে আবারও স্পোর্টিং সি.পির ঝালে নিজের দ্বিতীয় গোল করেন বের্নান্ডো সিলভা। প্রথমার্ধ শেষে ৪ গোলের লিড নেয় সফরকারীরা। 

দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে রাহিম স্টার্লিং গোল করলে ম্যাচে আর গোল হয়নি। ফলে, ৫-০ গোলের বিশাল ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়লে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রাখে ম্যানচেস্টার সিটি। 

আর.বি সাল্জবুর্গ বনাম বায়ার্ন মিউনিখ :

রেড বুল অ্যারেনাতে ঘরের মাঠে বায়ার্নের মুখোমুখি হয় আর.বি সাল্জবুর্গ। দলের হয়ে এইদিন খেলতে পারেননি বায়ার্ন মিউনিখ নিয়মিত গোলরক্ষক ম্যানুয়াল নয়্যার। ম্যাচের শুরু থেকেই ঘরের মাঠে আধিপত্য বিস্তার করে সাল্জবুর্গ। 

ম্যাচের শুরুতেই নোয়া ওকাফুর বদলে মাঠে নামা আডামু ম্যাচের ২১ মিনিটের মাথায় দলকে গোল করে এগিয়ে নিয়ে যান। হাফ টাইম শেষ হয় ১-০ তে। দ্বিতীয়ার্ধেও অ্যাটাক চালিয়ে যায় সাল্জবুর্গ। কিন্তু, গোলের দেখা পায়নি। 

অন্যদিকে, ম্যাচ জুড়ে গোলের জন্য বেগ পেতে হয় বায়ার্ন মিউনিখের। অবশেষে ম্যাচের একেবারে শেষ মুহূর্তে থমাস মুলারের এসিস্টে গোল করে দলকে হার থেকে বাঁচান কিংসলে কোম্যান। 

ইন্টার মিলান বনাম লিভারপুল :

রাউন্ড অফ ১৬ এর চতুর্থ ম্যাচে স্যান সিরো’তে ইন্টারের মুখোমুখি লিভারপুল। ম্যাচের শুরু থেকেই আক্রমণ প্রতিআক্রমণ করতে থাকে দুই দলই। কিন্তু, প্রথমার্ধ শেষে গোলের দেখা পায়নি কোনো দলই। দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে ইন্টার মিলান গোল করলেও ভিএআরে গোল বাতিল করা হয়। 

ম্যাচের ৭৫ মিনিটের মাথায় দিয়েগো জোটার বদলি হিসেবে নামা রাবার্তো ফিরমিনো, অ্যান্ডি রবার্টসনের এসিস্টে গোল করে দলকে এগিয়ে নিয়ে যান। এর কিছুক্ষণ পরই ৮৩ মিনিটে মোহাম্মদ সালাহ আরেক গোল করলে স্যান সিরো থেকে ২-০ জয় নিয়ে মাঠ ছাড়ে জুর্গেন ক্লপের শিষ্যরা। 

চেলসি বনাম লিলেঁ :

স্টাম্পফোর্ড ব্রিজে লিলেঁর বিপক্ষে পূর্ণশক্তির দল নামায় চেলসি কোচ টমাস টুখেল। ম্যাচ শুরুর ৮ মিনিটের মাথায় ঘরের মাঠে দলকে এগিয়ে নিয়ে যান কাই হাভার্টস। তারপর, চেলসি আরও কয়েকটা অ্যাটাক করলেও ১ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে দলটি। 

দ্বিতীয় হাফে লিলেঁ অ্যাটাক করলেও গোল করতে পারেনি। অপরদিকে, ম্যাচের ৬৩ মিনিটে এনগোলো কন্তের বাড়ানো বলে দলকে আরও ১ গোল উপহার দেন ক্রিস্টিয়ান পুলিসিক। এরপর, কোনো দলই আর গোল না পেলে ২-০ ব্যবধানে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালের দিকে এগিয়ে যায় চেলসি।

ভিয়ারিয়াল বনাম জুভেন্টাস :

জুভেন্টাসের বিপক্ষে ঘরের মাঠ এল মাদ্রিগালে মুখোমুখি হয় ভিয়ারিয়াল। ম্যাচের শুরুতেই মাত্র ৩২ সেকেন্ডেই দানিলোর এসিস্টে গোল করে জুভেন্টাসকে এগিয়ে নিয়ে যান চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক ম্যাচ খেলা ডুসান ব্লাহোভিচ। তারপর, দুই দলের আক্রমণ পাল্টা আক্রমণ চলতে থাকলেও প্রথমার্ধ শেষে আর গোলের দেখা পাইনি কোনো দল। 

১-০ এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ভিয়ারিয়াল এবং জুভেন্টাস। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে ইতিয়েন্নে ক্যাপোর এসিস্টে ভিয়ারিয়ালকে সমতা এনে দেন দলের মিডফিল্ডার দানি পারেহো। এরপর, দুই দলের কোনো দলই আর গোল না পেলে ১-১ সমতায় ম্যাচ শেষ হয়। 

অ্যাতলেটিকো মাদ্রিদ বনাম ম্যানচেস্টার ইউনাইটেড :

ওয়ান্ডা মেট্রোপলিটানোতে ঘরের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডকে আতিথ্য দেয় দিয়েগো সিমিওনের অ্যাতলেটিকো মাদ্রিদ। ম্যাচ শুরুর মাত্র ৭ মিনিটের মাথায় অ্যাতলেটিকো মাদ্রিদকে এগিয়ে নিয়ে যান দলের পর্তুগাল স্ট্রাইকার জোয়াও ফ্যালিক্স, তাকে এসিস্ট করেন রেনান লোদি। এরপর, গোল দেওয়ার তেমন কোনো সুযোগই পায়নি দুই দল। 

ফলে, ১-০ এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে অ্যাতলেটিকো মাদ্রিদ। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে দুই দলের কেউ ভালোভাবে অ্যাটাক করতে পারেনি। কিন্তু, ম্যাচের শেষাংশে এসে ব্রুনো ফার্নান্দেজের এসিস্টে দলকে সমতা এনে দেন এন্তোনি এলাংগা। ফলে, ১-১ সমতা নিয়ে ম্যাচ শেষ হয়। 

বেনফিকা বনাম আয়াক্স :

রাউন্ড অফ ১৬ এ ১ম লেগের শেষ ম্যাচে পর্তুগালের স্তাদিও দা লুজ মাঠে বেনফিকার বিপক্ষে মাঠে নামে গ্রুপ পর্বের ম্যাচগুলোতে দাপট দেখানো আয়াক্স। ম্যাচের শুরু থেকেই অ্যাটাক করতে থাকে দুই দল। ম্যাচের ১৮ মিনিটে আয়াক্সের হয়ে নওসার মাজরওয়ের এসিস্টে গোল করেন ডুসান তাদিচ। 

গোল উদযাপনের রেশ কাটতে না কাটতেই নিজের ঝালেই ভুলবশত গোল দিয়ে বসেন চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত সর্বোচ্চ গোল করা সেবাস্তিয়ান হ্যালার। আত্মঘাতী গোল করার ৩ মিনিট পরই নিজের ভুল শুধরে দলপর হয়ে গোল করেন তিনি। তারপর, দুই দলই আরও কয়েকবার আক্রমণ চালালেও কোনো দলই আর গোলের দেখা না পেলে ২-১ এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে এরিক টেন হ্যাগ শিষ্যরা। 

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে ডুসান তাদিচ সহজ একটা চান্স মিস করলেও ৭২ মিনিটে বেনফিকার হয়ে গোল করে দলকে ২-২ এর সমতা এনে দেন রোমান ইয়ারেমচুক। তারপর, দুই দল আর কয়েকটা অ্যাটাক করলেও ২-২ এ ড্র হয়ে ম্যাচ শেষ হয়।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top