বাংলাদেশ ও আয়ারল্যান্ডের টি টুয়েন্টি

বিশাল সংগ্রহ নিয়ে সিরিজের প্রথম জয় বাংলাদেশের!

বাংলাদেশ ও আয়ারল্যান্ডের টি টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ আজ অনুষ্ঠিত হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওয়ানডে সিরিজে কোন প্রকার হার ছাড়াই জয় বাংলাদেশ। টি টুয়েন্টিতেও সেরকম মনোভাব নিয়েই মাঠে নামে টাইগাররা।

টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় আইরিশরা। বাংলাদেশের পক্ষে ওপেনিংয়ে মাঠে নামে লিটন দাস ও রনি তালুকদার। শুরু থেকে দু’জনেই আগ্রাসী ব্যাটিং শুরু করে। তাদের ঝড়ো ব্যাটিংয়ে প্রথম পাওয়ার প্লেতেই শূন্য উইকেটে ৮১ রান সংগ্রহ করে বাংলাদেশ। অবশেষে ওপেনিং জুটি ভাঙতে সক্ষম হয় আয়ারল্যান্ড।

৮ম ওভারে বলে এসে প্রথম বলেই লিটনকে সাজঘরে ফেরায় ক্রেগ ইয়াং। ২৩ বলে ৪৭ রানের ইনিংস খেলে ক্রেগের বলে পল স্টিরলিংয়ের হাত বন্দি হয়ে সাজঘরে ফেরে লিটন। লিটন ফিরলে রনিকে সঙ্গ দিতে মাঠে আসে নাজমুল হোসেন শান্ত। তবে তেমন সুবিধা করতে পারেনি শান্ত। ১৩ বলে ১৪ রানের ইনিংস খেলে হ্যারি টেক্টরের বলে সাজঘরে ফিরে শান্ত। 

শান্তর পর মাঠে আসে শামীম হোসেন পাটোয়ারি। অপর প্রান্তে রনি তালুকদার হাফ সেঞ্চুরি করে আরও দ্রুত রান এগিয়ে নিতে শুরু করে। অবশেষে রনিকে থামায় গ্রাহাম হুমে। ৩ ছক্কা ও ৭ চারে ৩৮ বলে ৬৭ রানের অসাধারণ ইনিংস খেলে হুমের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে রনি তালুকদার।

শামীম ও তৌহিদ হৃদয় বেশ কিছুক্ষণ দলকে টানে। ২০ বলে ৩০ রানের ইনিংস খেলে আউট হয় শামীম হোসেন পাটোয়ারি। ৮ বলে ১৩ রানের ইনিংস খেলে আউট হয় তৌহিদ হৃদয়। 

শেষ ওভারের ৪ বল বাকি থাকতেই বৃষ্টির কারণে খেলা স্থগিত হয়। তখন ১৯.২ বলে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ছিল ২০৭ রান। ১৩ বলে ২০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিল সাকিব আল হাসান। আয়ারল্যান্ডের পক্ষে সর্বোচ্চ দু’টি উইকেট শিকার করে ক্রেইগ ইয়ং। 

বৃষ্টি শেষে ডিএলএস মেথডে ওভার কমিয়ে আনা হয় মাত্র ৮ ওভারে। ৮ ওভারে আয়ারল্যান্ডের টার্গেট হয় ১০৪ রান। আয়ারল্যান্ডের পক্ষে ওপেনিংয়ে মাঠে নামে পল স্টিরলিং ও রস আদির। বাংলাদেশের পক্ষে প্রথম উইকেটের দেখা পায় হাসান মাহমুদ। ৩য় ওভারে বোলিংয়ে গিয়ে ১০ বলে ১৩ রান করা আদিরকে সাজঘরে ফেরায় হাসান। এরপরের ওভারে বোলিংয়ে আসে তাসকিন আহমেদ। প্রথম বলেই লরকান টাকারকে সাজঘরে ফেরায় মাত্র ১ রানে।

একই ওভারে চতুর্থ বলে ওপেনার পল স্টিরলিংকে সাজঘরে ফেরায় তাসকিন। ৮ বলে ১৭ রানের ইনিংস খেলে সাজঘরে ফিরে পল স্টিরলিং। তার পরের বলেই আরও একটি উইকেট তুলে নেয় তাসকিন। শূন্য রান নিয়েই সাজঘরে ফিরে জর্জ ডকরেল। এরপর শেষ ওভারে বোলিংয়ে এসে আরও একটি উইকেট শিকার করে তাসকিন। ১২ বলে ১৯ রানের ইনিংস খেলে তাসকিনের বলে মিরাজের হাত বন্দি হয়ে সাজঘরে ফিরে হ্যারি টেক্টর। 

নির্ধারিত ৮ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৮১ রান। ১৪ বলে ২১ রানের সংগ্রহ নিয়ে অপরাজিত ছিল গ্রেরাথ ডেলানে। বাংলাদেশের হয়ে চারটি উইকেট শিকার করে তাসকিন আহমেদ এবং একটি উইকেট শিকার করে হাসান মাহমুদ। 

এতে ২২ রানের জয় পায় বাংলাদেশ। অসাধারণ ব্যাটিংয়ে প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছে রনি তালুকদার। 

সংক্ষিপ্ত স্কোর : 

বাংলাদেশ – ২০৭/৫ (১৯.২)

রনি তালুকদার ৬৭ (৩৮)

লিটন দাস ৪৭ (২৩)

শামীম হোসেন পাটোয়ারি ৩০ (২০) 

ক্রেইগ ইয়ং ২ – ৪৫ – ৪

হ্যারি টেক্টর ১ – ১৬ – ২

আয়ারল্যান্ড – ৮১/৫ (৮)

গ্রারেথ ডিলানে ২১ (১৪)

হ্যারি টেক্টর ১৯ (১২)

পল স্টিরলিং ১৭ (৮)

তাসকিন আহমেদ ৪ – ১৬ – ২

হাসান মাহমুদ ১ – ২০ – ২

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top