শিরোপা জিতলো চেন্নাই সুপার কিংস

বৃষ্টি আইনে আইপিএলের পঞ্চম শিরোপা জিতলো চেন্নাই সুপার কিংস!

বিশ্বের সবচেয়ে বড় এবং আকর্ষণীয় ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের ১৬তম আসরের ফাইনালে মুখোমুখি হয় গুজরাট টাইটান্স এবং চেন্নাই সুপার কিংস। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ২৮ মে ফাইনালের টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। কিন্তু, টসের পরেই আসে বৃষ্টির বাধা। 

ফলে, খেলা শুরু করা সম্ভব না হলে ম্যাচ গড়াই ফাইনালের রিজার্ভ ডে ২৯ মে’তে। রিজার্ভ ডে’র দিনেও বৃষ্টির আশঙ্কা করে আবহাওয়াবিদরা। যেখানে, শেষ পর্যন্ত রিজার্ভ ডে’তেও ম্যাচ মাঠে না গড়ালে গ্রুপ পর্বে শীর্ষস্থানে থাকায় চ্যাম্পিয়ন দল হিসেবে শিরোপা জয়ী হতো গুজরাট টাইটান্স। 

গুজরাট টাইটান্স : হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ঋদ্ধিমান সাহা, শুভমান গিল, সাই সুদর্শন, রশিদ খান, ডেভিড মিলার, বিজয় শঙ্কর, মোহিত শর্মা, রাহুল তেওয়াতিয়া, নূর আহমেদ, মোহাম্মদ শামি, জশুয়া লিটল (ইম্প্যাক্ট প্লেয়ার)।

চেন্নাই সুপার কিংস : মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রুতরাজ গাইকেওয়াদ, ডেভন কনওয়ে, আজিঙ্কা রাহানে, আম্বাতি রায়ডু, মঈন আলি, রবিন্দ্র জাদেজা, দীপক চাহার, মাহিশ থিকসানা, মাথিশা পাথিরানা, তুশার দেশপান্ডে, শিভম দুবে (ইম্প্যাক্ট প্লেয়ার)।

১ম ইনিংস : রিজার্ভ ডে’তে ব্যাটিং করতে নেমে ভালোভাবেই শুরু করে গুজরাটের দুই ওপেনার ঋদ্ধিমান সাহা এবং শুভমান গিল। পাওয়ার-প্লের ৬ ওভারেই গুজরাটের দুই ওপেনার সংগ্রহ করে ৬২ রান। পরের ওভারে জাদেজার বলে ২০ বলে ৩৯ রান করে প্যাভিলিয়নে ফিরেন এই মৌসুমে আইপিএলে দূর্দান্ত সময় কাটানো শুভমান গিল। এরপর, সাই সুদর্শনকে সাথে আহমেদাবাদে চার-ছক্কার ঝড় তুলেন ঋদ্ধিমান সাহা। 

১৪তম ওভারে ৩৯ বলে ৫৪ করে ঋদ্ধিমান আউট হলেও ফিফটি করে চার-ছক্কার মধ্য দিয়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যায় সাই সুদর্শন। ইনিংসের শেষ ওভারে শতক থেকে চার রান কমে ৯৬ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরলেও দলকে ২১৪ রানের বিশাল সংগ্রহ এনে দেন এই তরুণ খেলোয়াড়। ফলে, ২০ ওভারে চেন্নাইয়ের জন্যে লক্ষ্য দাঁড়াই ২১৫ রান। চেন্নাই সুপার কিংসের হয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন মাথিশা পাথিরানা। 

২য় ইনিংস : ২১৫ রানের পাহাড় সমান টার্গেট তাড়া করতে নেমে মাত্র ৩ বল খেলে আবারও বৃষ্টি আসলে দীর্ঘ ২ ঘন্টারও বেশি সময় ধরে খেলা বন্ধ থাকলেও অবশেষে বৃষ্টি থামলে খেলা আবারও শুরু হয়। ডিএলএস মেথডে চেন্নাইয়ের সামনে লক্ষ্য দাড়াই ১৫ ওভারে ১৭১ রান। বড় লক্ষ্যে পৌঁছাতে পাওয়ার-প্লের ৪ ওভারে চেন্নাইয়ের দুই ওপেনার গাইকেওয়াদ এবং কনওয়ে ঝড়ো ব্যাটিংয়ের মাধ্যমে ৫২ রান সংগ্রহ করে। 

ইনিংসের ৭ম ওভারে নূর আহমেদের বলে রুতরাজ গাইকেওয়াদ আউট হলে তার সঙ্গী ওপেনার ডেভন কনওয়েও একই ওভারের শেষ বলে ফিফটি না করেই প্যাভিলিয়নে ফিরেন। তারপর, দলের হয়ে দেখেশুনে খেলতে থাকেন পাথিরানার বদলি হিসেবে নামা শিভম দুবে এবং আজিঙ্কা রাহানে।  যার ফলস্বরূপ ১০ ওভার শেষে চেন্নাইয়ের সংগ্রহ দাঁড়াই ২ উইকেট হারিয়ে ১১২ রান। 

১১তম ওভারে গুজরাটের হয়ে বোল করতে আসেন মোহিত শর্মা। মৌসুমটা দারুণ ভাবে কাটানো মোহিত শর্মা এবারও আস্থার প্রতিদান দিতে ব্যর্থ হননি। রাহানেকে আউট করে এবারের আইপিএলে নিজের ২৫ উইকেট শিকার পূর্ণ করেন মোহিত। এবার রাহানের পর চেন্নাইয়ের হয়ে ক্রিজে আসেন অভিজ্ঞ আম্বাতি রায়ডু। শিভম দুবে ও রায়ডু একত্রে ভালো কিছু করার আভাস দিলেও ১৩তম ওভারে এসে চেন্নাইয়ের ব্যাটিং লাইনে জোড়া আঘাত আনেন মোহিত শর্মা। 

পরপর ২ বলে আম্বাতি রায়ডু ও চেন্নাই অধিনায়ক ধোনিকে ফিরিয়ে গুজরাটের শিরোপা জয়ের স্বপ্ন আরও উজ্জ্বল করেন তিনি। ধোনি ও রায়ডু আউট হলেও অপরপ্রান্ত ঠিকই ধরে রেখেছিলেন শিভম। এরপর, চেন্নাইয়ের শিরোপা জয়ের শেষ ভরসা হিসেবে ব্যাটিং করতে নামেন অলরাউন্ডার রাবিন্দ্র জাদেজা। শেষ ২ ওভারে চেন্নাইয়ের জয়ের জন্য প্রয়োজন ছিল ২১ রান। 

১৪তম ওভারে বোলিং করতে আসা মোহাম্মদ শামি নিজের ওভারটা ভালোভাবেই শেষ করেন। তার ওভারে মাত্র ৮ রান নিতে সক্ষম হয় চেন্নাই। ফলে, শেষ ওভারে ৬ বলের বিপরীতে চেন্নাইয়ের দরকার ছিল ১৩ রান। এবার গুজরাটের হয়ে শেষ ওভারটি বোল করতে আসেন মোহিত শর্মা। তার অসাধারণ বোলিংয়ে প্রথম ৪ বলে মাত্র ৩ রান নেয় চেন্নাই। 

তবে, শেষ ২ বলে ১০ রানের বিপরীতে মোহিত শর্মার পরপর ২ বলে ছক্কা ও চার হাঁকিয়ে চেন্নাইকে জয়ের বন্দরে নিয়ে যান রাবিন্দ্র জাদেজা। এই জয়ের মধ্যে দিয়ে মহেন্দ্র সিং ধোনির অধীনে নিজেদের পঞ্চম শিরোপা ঘরে তুললো চেন্নাই সুপার কিংস। এরই সাথে আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফলতম দল হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্সের সাথে যৌথভাবে স্থান দখল করে নেয় চেন্নাই সুপার কিংস।

ম্যাচ সেরা খেলোয়াড়: ডেভন কনওয়ে ৪৭(২৫)

টুর্নামেন্ট সেরা খেলোয়াড়: শুভমান গিল (৮৯০ রান)

সেরা উদীয়মান খেলোয়াড়: ইয়সশ্বি জয়সওয়াল (৬২৫ রান)

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top