ছয় মাসের বাচ্চার খাবার তালিকা

ছয় মাস বয়সের বাচ্চার খাবার তালিকা জেনে নিন!

ছয় মাসের বাচ্চার খাবার তালিকা – আমরা জানি ছয় মাস পর্যন্ত একটি বাচ্চার জন্য শুধুমাত্র মায়ের বুকের দুধই যথেষ্ট। কিন্তু বয়স ছয় মাস হয়ে গেলে তাকে মায়ের দুধের পাশাপাশি অন্যান্য খাবার দিতে হয় এবং এখানেই শুরু হয় বিপত্তি।

বিশেষ করে যারা প্রথম মা হয়েছেন তারা অনেক পারামর্শের মধে থেকে এটা বুঝে উঠতে পারেন না যে ছয় মাসের বাচ্চার খাবার তালিকা ঠিক কেমন হতে হবে। আসুন এই বয়সের সঠিক খাবার তালিকাটি জেনে নিই।

ছয় মাসের বাচ্চার খাবার তালিকা

বাচ্চার বয়স 6 মাস পূর্ণ হলে অর্থাৎ 181তম দিন থেকে শক্ত খাবার খাওয়ানো শুরু করতে হবে। অনেক মা ছয় মাসের বাচ্চার খাবার তালিকার শুরুতেই খিচুড়ি দিয়ে থাকে, যেটি একটি ভুল ধারণা।

খিচুড়িতে অনেক ধরণের উপাদান একসঙ্গে থাকে, আর একটি বাচ্চার অনেক খাবারে অ্যালার্জি থাকতে পারে যেটি আপনি আগে থেকে বুঝতে পারবেন না। যে কারণে সমস্যা হতে পারে। 

এক্ষেত্রে প্রথমে শুধু ভাত চটকে খাওয়াতে পারেন। প্রতিদিন দুই বেলা আধা বাটি পরিমাণ (125 মিলি) খাবার খাওয়ান। সেই সাথে দিনে একবেলা কোন ফল যেমন পাকা কলা খাওয়ান। দুই একদিন এভাবে খাওয়ানোর পরে যদি দেখেন কোন সমস্যা হচ্ছে না তাহলে ভাতের সাথে সামান্য আলু যোগ করুন।

>> সিজারের পর পেট কমানোর উপায় জানুন!

এভাবে দুই একদিন পরে অন্য কোন সবজি যুক্ত করতে পারেন। বাচ্চারা যেহেতু মায়ের দুধ বা মিষ্টি খাবার খেয়ে অভ্যস্ত, তাই তাদের খাবারে উপাদানগুলো সামান্য মিষ্টি ধরণের হলে তাদের জন্য সুবিধা হয়, যেমন মিষ্টি কুমড়া খাবারে যুক্ত করতে পারেন।

বাচ্চার বয়স সাড়ে ছয় মাস থেকে সাত মাস হলে খাবারে একদম মিহি করে বাটা মুরগীর মাংস যুক্ত করতে পারেন। প্রতিদিন যে কোন একটি ফল খাওয়ান, তবে একই ফল প্রতিদিন না খাওয়ানোই ভালো। এভাবে একটা একটা করে উপাদান যুক্ত করার মাধ্যমে আপনি বুঝতে পারবেন বাচ্চা কোন খাবার বেশি পছন্দ করছে, বা কোন খাবারে সমস্যা বা অ্যালার্জি হচ্ছে।

ছয় মসের আগ পর্যন্ত সাধারণত বাচ্চারা খুব ঘনঘন দুধ খায়, পরবর্তীতে যতবার দুধ খেতে চায় দিন এবং দিনে দুই বার শক্ত খাবারই যথেষ্ট। এভাবেই আট মাস বয়স পর্যন্ত খাওয়াতে পারবেন। 

সাবধানতা

বাচ্চা যখন প্রথম শক্ত খাবার খাওয়া শুরু করে তখন প্রায়শই পাতলা পায়খানা হতে দেখা যায়, এটি একটি স্বাবাবিক প্রক্রিয়া এবং এতে ভয় পাওয়ার কিছু নেই। তবে আপনি সবসময় লক্ষ্য রাখবেন কোন ধরণের খাবার খাওয়ার পরে বাচ্চার অ্যালার্জি দেখা দিচ্ছে কিনা।

যদি এমন কোন সমস্যা দেখা দেয় সঙ্গে সঙ্গে সেই খাবার খাওয়ানো বন্ধ করে দিন এবং আপনার ডাক্তারের সাথে কথা বলুন। 

আনেকে বাচ্চাকে বারবার খাওয়াতে চান, যার কোন প্রয়োজন নেই। সাধারণত ছয় মাস থেকে আট মাস বয়স পর্যন্ত আধা বাটি করে দিনে দুই বার, আট মাস থেকে এগারো মাস পর্যন্ত আধা বাটি করে দিনে তিন বার শক্ত খাবার খেতে দিন। বয়স এগারো মাস হয়ে গেলে এর পর থেকে 24 মাস বয়স পর্যন্ত এক বাটি করে দিনে তিনবার শক্ত খাবার খাওয়াবেন।

শেষ কথা

বাচ্চাদের খাবারে প্রথম পরিবর্তন আসে ছয় মাস বয়স থেকে। তাই ছয় মাস বয়সের বাচ্চার খাবার তালিকা বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেকক্ষেত্রেই দেখা যায় বাচ্চার এই প্রথম খাওয়ার শুরু তার পরবর্তী জীবনে খাবার প্রতি আগ্রহ ও খাওয়ার ইচ্ছার গতিপথ নির্ধারণ করে দেয়।

>> বাচ্চাদের খাবার রেসিপি তে এই ফল গুলো রাখুন…

তাই ছয় থেকে সাত মাস বয়স পর্যন্ত আপনাকে অবহেলা না করে ধৈর্য ও সতর্কতার সাথে এই সময়ের খাবার তালিকা নির্বাচন করতে হবে। 

মা ও শিশুর যত্নে আরও পড়ুন…

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top