পুশ আপ বা বুক ডাউন এর উপকারিতা জেনে নিন!

পুশ আপ এর উপকারিতা – জিমে গিয়ে ঘাম ঝরানোর সামর্থ্য সকলের থাকে না আবার অনেকেই কর্মক্ষেত্রের কারণে পর্যাপ্ত সময় ও পায় না। শরীর ফিট রাখতে চাইলে আপনি বাড়িতে যোগব্যায়াম ও করতে পারেন, কিন্তু অনেকেই পর্যাপ্ত সময় না থাকার কারনে শুধুমাত্র পুশ আপ বা বুক ডাউন করে থাকেন।

বুক ডাউন বা পুশ আপ আপনাকে কোনও সরঞ্জাম ছাড়াই পূর্ণ বডি ওয়ার্কআউট পেতে সক্ষম করে। শরীরের ওজনের ভর দু’হাতের উপর রেখে পুরো শরীর কে উপর-নিচ করা খুব সহজ কাজ নয়। কিন্তু আপনি যদি এটি নিয়মিত করতে পারেন তাহলে দারুণভাবে উপকৃত হতে পারেন। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত পুশ আপ করলে শরীরের শক্তি অনেক গুণ বৃদ্ধি পায়। দেহের সকল মাংসপেশি গুলো আরো বেশি কার্যকর ও শক্তিশালী হয়ে ওঠে। তাহলে চলুন জেনে নেয়া যাক পুশ আপ এর উপকারিতা

পুশ আপ এর উপকারিতা

পুশ আপ এর উপকারিতা –

আজকের নিবন্ধে আমরা পুশ আপ এর উপকারিতা নিয়ে আলোচনা করবো। নিচে বিস্তারিত দেয়া হলো।

# শরীরের উপরিভাগের ক্ষমতা বাড়ে

নিয়মিত পুশ আপ করা আমাদের শরীরের উপরিভাগের জন্য অধিক কার্যকর। কেননা পুশ আপ করার সময় বুক, কাঁধ, পেট এবং হাতের উপর চাপ পড়তে থাকায় আমাদের দেহের এই অংশ গুলো বিশেষভাবে উপকৃত হয়। আরো পড়ুনঃ বাড়িতে জিম করার নিয়ম -নিজেকে রাখুন ১০০% ফিট!

# মাংসপেশির ঘনত্ব ঠিক থাকে

মানুষের বয়স বাড়ার সাথে সাথে মাংসপেশির ঘনত্ব ধীরে ধীরে কমতে থাকে। আর এই কারণে আমরা সামান্য কাজ করেই হাঁপিয়ে যাই। এ সকল সমস্যা সমাধানে পুশ আপ দারুণ কার্যকর। নিয়মিত পুশ আপ করলে মাংসপেশির ঘনত্ব বাড়ে। শরীরের কর্মক্ষমতা ও বৃদ্ধি পায়।

# শরীরের ভারসাম্য বজায় থাকে

নিয়মিত পুশ আপে আমাদের মাংসপেশির মধ্যে থাকা ফাইবারের বৃদ্ধি হয়। আর এই ফাইবার গুলো হলো একধরনের আণুবীক্ষণিক স্নায়ু। এগুলো শরীরের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। আরো পড়ুনঃ হাতের পেশি মোটা করার সহজ উপায় – ৭ টিপস থাকুন ১০০% ফিট!

তবে মনে রাখবেন পুশ আপ বা বুক ডাউন করার সময় তাড়াহুড়ো করবেন না। ধীরে ধীরে পুশ আপের পরিমাণ বাড়িয়ে তুলুন। কখনোই নিজের সামর্থ্যের বাইরে অতিরিক্ত দেওয়ার চেষ্টা করবেন না। এটি বিপজ্জনক  হতে পারে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *