ভিটামিন ডি-৩ এর কাজ কি

ভিটামিন ডি-৩ এর কাজ কি? জেনে নিন এখনি!

ভিটামিন ডি-৩ এর কাজ কি – ভিটামিন ডি-৩ মুলত একটি উদ্ভিজ্জ ভিটামিন।  সূর্যালোক থেকে প্রাপ্ত এই ভিটামিন  কোলেক্যাল্সিফেরল নামেও পরিচিত।

অন্যান্য ভিটামিনের মধ্যে ভিটামিন ডি-৩ হলো অন্যতম পুষ্টি উপাদান। ভিটামিন ডি-৩ এর কাজ কি সে সম্পর্কে জানার আগে চলুন জেনে নিই, ভিটামিন ডি-৩ এর উৎসগুলো কী কী। 

ভিটামিন ডি-৩ এর উৎস 

সূর্যের আলো ভিটামিন ডি-৩ এর একটি গুরুত্বপূর্ণ উৎস। এছাড়াও বিভিন্ন প্রানীজ খাবার যেমন, কড লিভার ওয়েল, ডিমের কুসুম, কলিজা, মাসরুম, স্যালমন ফিস, ইত্যাদি থেকে ভিটামিন ডি-৩ পাওয়া যায়। এবার চলুন জেনে নিই এই ভিটামিন ডি-৩ এর কাজ কি। 

ভিটামিন ডি-৩ এর কাজ কি

ভিটামিন ডি-৩ আমাদের দেহের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।  ভিটামিন ডি-৩ এর সবচেয়ে প্রধান কাজ হলো পরিপাকতন্ত্র থেকে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণে সহায়তা করা।

দেহ পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি-৩ শোষণ করতে না পারলে এই ভিটামিনের অভাব দেখা দেয়। আমাদের দেহে ভিটামিন ডি-৩ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ।  

>> জেনে নিন ভিটামিন ডি সমৃদ্ধ খাবার এবং এর উপকারিতা!

ভিটামিন ডি-৩ এর অ্যান্টিহাইপ্রেসিভেন্সি অর্থাৎ রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। ভিটামিন ডি-৩ হৃদপিণ্ড সুরক্ষিত রাখে ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। 

ভিটামিন ডি-৩ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীর কে ব্যাক্টেরিয়াল সংক্রমণের হাত থেকে রক্ষা করে। ভিটামিন ডি-৩ এর অ্যান্টিটিউমার এবং অ্যান্টিক্যান্সার প্রভাব রয়েছে যার ফলে টিউমার কোষকে বৃদ্ধি হতে রোধ করে ক্যান্সারের ঝুঁকি কমায়।

এছাড়াও ভিটামিন ডি-৩ ব্লাড সুগারের সমস্যা নিয়ন্ত্রণে সহায়তা করে ফলে ডায়াবেটিসের ঝুঁকি কমে যায়। ভিটামিন ডি-৩ অভাবে উগ্র মেজাজ, হতাশা, উদ্বেগ এর মতো বিভিন্ন সমস্যা দেখা দেয়। ভিটামিন ডি-৩ এই সমস্যা সমাধান করে সুস্থ শরীরের পাশাপাশি মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে। 

কোষ এবং হাড়ের স্বাভাবিক বৃদ্ধি এবং সামগ্রিক সুস্বাস্থ্য বজায় রাখার জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ হলো ভিটামিন ডি-৩। দেহে যদি কোনভাবে ভিটামিন ডি-৩ হ্রাস পায় তবে শিশুদের মধ্যে রিকেট আার বয়ষ্কদের মধ্যে অস্টিওপরোসিসের মতো দীর্ঘস্হায়ী জটিল রোগ দেখা দিতে পারে।

উপসংহার

অতএব জানতে পারলাম, ভিটামিন ডি-৩ এর কাজ কি। আমাদের দৈনন্দিন জীবনে ভিটামিন ডি-৩ এর গুরুত্ব অনেক বেশি। সঠিক খাদ্যাভাসের মাধ্যমে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ বা খাদ্য পরিপুরক গ্রহণের মাধ্যমে ভিটামিন ডি-৩ এর ঘাটতি পূরণ করা যায়।  

অবশেষে বলা যায় যে, শরীর কে সুস্থ রাখার জন্য যে সমস্ত ভিটামিনের প্রয়োজন রয়েছে তার মধ্যে ভিটামিন ডি-৩ এর কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

শেয়ার করুন-

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top