ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দলগুলোকে নিয়ে শুরু হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজি লিগের সবচেয়ে দ্রুততম ফরম্যাট “দ্যা সিক্সটি”!

সিপিএলের ৬ দল নিয়ে শুরু হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজি লিগের নতুন ফরম্যাট ” দ্যা সিক্সটি”। ছেলেদের পাশাপাশি মেয়েদের জন্যও আয়োজিত হচ্ছে এই টুর্নামেন্ট। এরই মধ্যে দিয়ে প্রথমবারের মতো মাঠে গড়াতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজের নারী ফ্র্যাঞ্চাইজি লিগ।

প্রথমবারের মতো এই নতুন টুর্নামেন্টের পরিকল্পনা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ছেলেদের এবং মেয়েদের উভয় লিগের সকল ম্যাচই অনুষ্ঠিত হবে সেন্ট কিটস এন্ড নেভিস পেট্রিয়টসের ‘ওয়ার্নার পার্ক স্পোর্টিং কমপ্লেক্স’ -এ। 

টুর্নামেন্টের নিয়ম : 

ছেলেদের লিগে মোট ম্যাচ হবে ১২টি। যেখানে প্রত্যেক দল খেলবে ৩টি করে ম্যাচ। ১২টি ম্যাচ শেষ হওয়ার পর শীর্ষে থাকা ৪ দল চলে যাবে সেমিফাইনালে। ১ম সেমিফাইনালে খেলবে পয়েন্টস টেবিলের প্রথম এবং চতুর্থ স্থানে থাকা দল। অপরদিকে, ২য় সেমিফাইনালে মুখোমুখি হবে পয়েন্টস টেবিলের দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা দল।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড পরিকল্পনা করছে যে, যদি “দ্যা সিক্সটির” প্রথম আসর সফল হয় তবে পরের বছর থেকে প্রতি বছরই ৪ বার করে “দ্যা সিক্সটি” আয়োজন করার এবং তন্মধ্যে কয়েকটি আসর মাঠে গড়াতে পারে ওয়েস্ট ইন্ডিজের বাইরেও। 

খেলার নিয়ম : 

‘দ্যা সিক্সটি’ মূলত টি-টেন ক্রিকেটেরই অনুরূপ ফরম্যাট। ২ ইনিংসের ম্যাচে প্রতি ম্যাচে প্রত্যেক দল ১০ ওভার(৬০ বল) করে খেলতে পারবে। একজন বোলার সর্বোচ্চ দুই ওভার করে বোলিং করতে পারবেন। এছাড়াও অন্যান্য নিয়মগুলো হলো:-

১. ইনিংসে যদি কোনো দলের ৬ উইকেট পড়ে যায় তাহলে দলটি অল-আউট বলে বিবেচিত হবে। 

২. এক ইনিংসের প্রথম ৫ ওভার করতে হবে পিচের এক পাশ থেকে এবং অপর ৫ ওভার করতে হবে অপর পাশ থেকে অর্থাৎ, এক ইনিংসে প্রত্যেক দলকে উভয় এন্ড থেকে ৫ ওভার করে বল করতে হবে।

৩. ম্যাচে ফিল্ডিং করা দলকে অবশ্যই ৪৫ মিনিটের ভিতর ১০ ওভার শেষ করতে হবে। যদি কোনো দল ১০ ওভার বল করতে ৪৫ মিনিটের বেশি সময় নেয় তবে তারা ম্যাচের শেষ ওভারে একজন ফিল্ডারকে হারাবে অর্থাৎ, একজন ফিল্ডারকে মাঠ ছেড়ে চলে যেতে হবে এবং দলটি ১০ জনের দলে পরিণত হবে।

৪. ইনিংসের প্রথম দুই ওভার পাওয়ার প্লে হিসেবে বিবেচিত হবে। ব্যাটিং করা দল যদি পাওয়ার প্লে’র দুই ওভারে দুইটি ছক্কা মারতে পারে তাহলে তারা তৃতীয় ওভারে বোনাস পাওয়ার-প্লে পাবে। 

৫. ম্যাচের প্রত্যেক ইনিংসের যেকোনো একটি ওভারে একটি ‘ফ্রি হিট’ বলের ব্যবস্থা রয়েছে যেই বলে একজন ব্যাটসম্যানকে রান আউট করা ছাড়া অন্য কোনো পদ্ধতিতেই আউট করা যাবে না। এই ‘ফ্রি হিট’ বলটি নির্ধারিত হবে শুধুমাত্র দর্শকদের ভোটে। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

ছেলেদের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ৬টি দল যথাক্রমে : 

বার্বাডোস রয়্যালস, গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, ট্রিনবাগো নাইট রাইডার্স, সেন্ট কিটস এন্ড নেভিস পেট্রিয়টস, সেন্ট লুসিয়া কিংস এবং জ্যামাইকা তালাহওয়াস নিয়ে আগামী ২৪ থেকে ২৮ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হবে ক্রিকেটের এই দ্রুততম এই ফরম্যাটটি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top