চন্দন গুড়া ব্যবহারের নিয়ম

ত্বক নিখুঁত, সুন্দর ও উজ্জ্বল করতে চন্দন গুড়া ব্যবহারের নিয়ম!

চন্দন গুড়া ব্যবহারের নিয়ম –  ত্বক পরিচর্যায় চন্দন সেই প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। এতে বিদ্যমান বিভিন্ন প্রাকৃতিক উপাদান বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে করে তোলে নিখুঁত, সুন্দর ও উজ্জ্বল। 

নাক, মুখ ও গলার সমস্যায় কার্যকরী (পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত) মেডিসিন কিনুন আমাদের শপ থেকে!

ভিন্ন ভিন্ন সমস্যার জন্য চন্দন গুড়া ব্যবহারের নিয়ম ও ভিন্ন, যেটা সবার হয়তবা জানা নেই। ত্বকের নানা রকম সমস্যা যেমন ব্রন, ডার্ক সার্কেল, রোদে পোড়া ভাব, রিংকেল বা বলিরেখার মতো সমস্যাগুলোকে খুব কার্যকরভাবে সমাধান করতে পারে চন্দন গুড়া। তাছাড়া বিভিন্ন আয়ুর্বেদিক চিকিৎসায়ও চন্দন গুড়া ব্যবহার করা হয়। 

চন্দন গুড়া ব্যবহারের নিয়ম

চন্দন গুড়া ব্যবহারের নিয়ম

  • ত্বকের সৌন্দর্য বৃদ্ধি এবং ত্বকে একটি গ্লোয়িং আভা আনতে এক চা চামচ চন্দন কাঠের গুড়া, এক চা চামচ বেসন, সামান্য হলুদ গুড়া এবং গোলাপজল মিলিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে লাগিয়ে 15-20 মিনিট পরে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পেস্টটি নিয়মিত ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে সুন্দর ও গ্লোয়িং আভাযুক্ত।
  • ডার্ক সার্কেল দূর করতে চন্দন গুড়া ব্যবহার খুবই ফলপ্রসু হয়। এটি দুধ অথবা গোলাপজলের সাথে মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। আক্রান্ত জায়গায় খুব হালকাভাবে ম্যাসাজ করুন। চার সপ্তাহ নিয়মিত ব্যবহারেই আপনার সমস্যা দূর হয়ে যাবে।
  • ব্রন বা একনি (Acne) দূর করতে এক চা চামচ চন্দনের গুড়ার সাথে এক চা চামচ অ্যালোভেরা জেল এবং দুই চা চামচ দই মিশিয়ে একটি সূক্ষ পেস্ট তৈরি করুন এবং আক্রান্ত স্থানগুলোতে প্রয়োগ করুন। ৩০ মিনিট পর পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। চন্দনের শক্তিশালী অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট ব্রনজনিত ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং ব্রনের দাগ ও ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে সহায়তা করে। 
  • ত্বকের রোদেপোড়া ভাব বা বলিরেখা দূর করতে চন্দন গুড়ার সাথে সামান্য গোলাপজল এবং সামান্য টমেটোর রস বা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পরে পরিস্কার করে ধুয়ে ফেলুন। 
  • মুখের যে কোন ধরণের কালো দাগ বা রিংকেল দূর করে চন্দন গুড়া। এর সাথে সামান্য গোলাপজল, দুধ এবং মধু মিশিয়ে পেস্ট তৈর করে নিয়ে সেটাকে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। ৩০ মিনিট পরে ফ্রিজ থেকে বের করে আক্রান্ত জায়গাতে বা সমস্ত মুখে লাগালে দাগ দূর হয়ে যাবে।

চন্দন গুড়ার অন্যান্য ব্যবহার

ত্বকের যত্নের পাশাপাশি আরো অনেক ক্ষেত্রে চন্দন গুড়া ব্যবহার করা হয়। ভেষজ চিকিৎসায় চন্দন গুড়ার ব্যবহার অনেক আগে থেকেই হয়ে আসছে। তাছাড়া চুলের যত্ন, উত্তেজনা প্রশমন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, পরিমিত ঘুম, শ্বাস-প্রশ্বাসের সমস্যা, রক্তচাপ নিয়ন্ত্রণ, হজমশক্তি বৃদ্ধি এর মত সমস্যাতেও চন্দন গুড়া ব্যবহার করা হয়।

>> চুল পড়া বন্ধ করার ডায়েট চিকিৎসা ও উপায় সমূহ জেনে নিন!

পরিশেষে

চন্দন গুড়া একটি ঔষধি গুণাবলী সম্পন্ন উপাদান যা প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। তবে সঠিক ফলাফল পাওয়ার জন্য চন্দন গুড়া ব্যবহারের নিয়ম সঠিকভাবে জানা দরকার। এটি আপনার ত্বকের জন্য যেমন উপকারী, একইভাবে অন্যান্য অনেক সমস্যারও সমাধান করতে সক্ষম। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top