পুদিনা পাতার উপকারিতা

পুদিনা পাতার ১০টি উপকারিতা ও ব্যবহার জেনে নিন!

পুদিনা পাতার উপকারিতা – পুদিনা পাতা প্রাচীনকাল থেকেই বহুল ব্যবহৃত যা অনেকের কাছেই অজানা। রান্নায় যেমন এর কদর রয়েছে তেমনি ত্বকের যত্নেও এর জুড়ি নেই। তাই পুদিনার পাতা সম্পর্কে জেনে রাখলে তা অনেক উপকারে আসে। 

আজকের প্রবন্ধে আমরা পুদিনা পাতার উপকারিতা ও এর নানাবিধ ব্যবহার সম্পর্কে জানবো। 

পুদিনা পাতার উপকারিতা ; ১০টি কার্যকর সুফল

পুদিনা পাতা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। নানা ভেষজগুণে সমৃদ্ধ এই পুদিনা পাতার উপকারিতা সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। তাই চলুন আজ জেনে নিই বিস্তারিত।  

ব্যথা দূর করে

যেকোনো ব্যথা দূর করতে পুদিনা পাতা অনেক উপকারী। ব্যথার স্থানে পুদিনা পাতা বেটে লাগালে এই পাতার রস চামড়ার ভেতর দিয়ে নার্ভে পৌঁছায়। ফলে ব্যথা দ্রুত সেরে যায়। জয়েন্টে ব্যথা হলে পুদিনা পাতা বেটে প্রলেপ করে লাগিয়ে রাখুন। দেখবেন নিমিষেই ব্যথা সেরে গেছে। 

হজমে সহায়তা করে 

পুদিনা পাতায় রয়েছে প্রয়োজনীয় এনজাইম উপাদান যা হজমে সহায়তা করে থাকে। এছাড়াও এতে রয়েছে শক্তিশালী জীবাণুনাশক ক্ষমতা যা অতিরিক্ত খাদ্য হজম করতে পারে। পুদিনা পাতা খেলে তাই পাকস্থলি সুস্থ থাকে। 

শ্বাসকষ্ট দূর করে

নিয়মিত পুদিনা পাতা খাওয়ার অভ্যাস গড়ে তুললে বুকে কফ জমে না। এতে থাকা মেন্থল নাকের মেমব্রন সারিয়ে তোলে। ফলে শ্বাসকষ্ট দূর হয়। হাঁপানি রোগের লক্ষণ, ঘরোয়া চিকিৎসা, হোমিও চিকিৎসা এবং আধুনিক চিকিৎসা সহ বিস্তারিত জেনে নিন!

ওজন নিয়ন্ত্রণে রাখে

ওজন নিয়ন্ত্রণে রাখতে পুদিনা পাতার জুড়ি নেই। এটি হজম শক্তি বাড়ায় ফলে শরীরে চর্বি জমে না। এভাবে এটি ওজন নিয়ন্ত্রণে রাখে। 

মাথা ব্যথা দূর করে

মাথা ব্যথা দূর করতে পুদিনা পাতা বেশ উপকারী। পুদিনা পাতা দিয়ে চা পান করলে অথবা এটি চিবিয়ে খেলে মাথা ব্যথা সেরে যায়। এটি অনেকটা জাদুর মতোই কাজ করে। এছাড়া পুদিনা পাতা বেটে কপালে লাগিয়ে রাখলেও মাথা ব্যথা দূর হয়। 

ঠান্ডা জনিত সমস্যায়

ঠান্ডা জনিত রোগ যেমন সর্দি-কাশি, ঠান্ডা লাগা, জ্বর, হাঁপানি প্রভৃতি রোগের ক্ষেত্রে পুদিনা পাতা বেশ উপকারী। কারণ এই সমস্ত রোগের ঔষধ পুদিনা পাতার নির্যাস থেকে তৈরী করা হয়। 

স্মৃতি শক্তি বৃদ্ধি করে 

নিয়মিত পুদিনা পাতা খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কের জলীয় ক্ষমতা বৃদ্ধি করে পুদিনা পাতা। এছাড়াও পুদিনা পাতায় রয়েছে উপস্থিত বুদ্ধি বাড়ানোর ক্ষমতা।

মানসিক চাপ কমায়

পুদিনা পাতার সুগন্ধ মানসিক চাপ ও মনের হতাশা দূর করে। এছাড়াও এটি এসেন্সিয়াল ওয়েল রক্তে সেরোটোনিন হরমোন নিঃসরণ করে। শরীরের এই হরমোন আমাদের মানসিক চাপ এবং হতাশা কমায়। 

দাঁত ও মাড়ি সুস্থ রাখে

দাঁত ও মাড়ির সুরক্ষায় পুদিনা পাতা আদর্শ উপাদান। মুখের দুর্গন্ধ দূর করতে পুদিনা পাতা বেশ কার্যকর। এর নির্যাস সমৃদ্ধ মাউথওয়াস মুখের জীবাণু দূর করে দাঁত ও মাড়ি সুস্থ রাখে। 

ত্বকের যত্নে পুদিনা 

ত্বকের যত্নেও পুদিনা পাতা বেশ উপকারি। এটি ত্বকের যে কোন সমস্যা দূর করে। পুদিনা পাতায় বিদ্যমান উচ্চ মাত্রার স্যালিসাইলিক এসিড যা ত্বকের মৃত কোষ দূর করে ব্রণ সারতে ও ত্বক উজ্জ্বল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পুদিনা পাতার উপকারিতা জানা হলো। এবার জেনে নিন কিভাবে এ পাতা ব্যবহার করতে হয়।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

পুদিনা পাতার ব্যবহার

পুদিনা পাতার নানাবিধ ব্যবহার জেনে এর উপকারিতাগুলি ভোগ করুন। 

১. যে কোন ব্যথার ওপর পুদিনা পাতা বেটে লাগিয়ে দিন ব্যথা সেরে যাবে। 

২. পুদিনা পাতা দিয়ে চা পান করুন মাথা ব্যথা এবং ক্লান্তি দূর হবে। 

৩. কিছু পুদিনা পাতা বেটে পরিমাণ মতো মধু ও লবণ মিশিয়ে খালি পেটে খেলে কৃমি মরে যায়। 

৪. ত্বকের সমস্যা হলে পুদিনা পাতা বেটে ত্বকে লাগিয়ে দিন সমস্যা দূর হয়ে যাবে। 

৫. দাদের ওপর পুদিনা পাতার রস বারবার লাগালে দাদ সেরে যাবে। 

৬. সর্দি হলে পুদিনা পাতার রস দুই তিন ফোটা নাকের ভেতর দিন উপকার পাবেন। 

৭. বিষাক্ত পোকা কামরালে সেই জায়গায় পুদিনা পাতা চিবিয়ে দিন। এতে বিষ নষ্ট হবে এবং ব্যথাও কমে যাবে। 

৮. সালাদের স্বাদ ও গন্ধ বৃদ্ধির জন্য সুগন্ধি এই পাতা কুচি কুচি করে কেটে সালাদের মধ্যে দিন। 

৯. পুদিনা পাতা পুড়িয়ে সেই পাতার ছাই দিয়ে দাঁত মাজলে দাঁত ও মাড়ি সুস্থ থাকে। 

১০. পায়ের গোদ রোগ দূর করতে পুদিনা পাতা সেদ্ধ করে বেটে তার সাথে মধু মিশিয়ে খেলে উপকার হয়।

ভিডিওঃ ধনে পাতার ৮টি স্বাস্থ্যকর উপকারিতা ও পুষ্টিগুণ।

শেষ কথা 

পরিশেষে বলা যায় পুদিনা পাতার উপকারিতা এবং এর ব্যবহার আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। পুদিনা পাতাও বেশ সহজলভ্য ও জনপ্রিয়। সুগন্ধি এই পাতার রয়েছে নানান ঔষধিগুণ। তাই চাইলে আজ থেকেই আপনি পুদিনা পাতা বাসায় নিয়ে আসতে পারেন। 

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top