বেদানা ফলের উপকারিতা

আনার বা বেদানা ফলের উপকারিতা জেনে নিন!

বেদানা ফলের উপকারিতা – ফল আমাদের শরীরকে সুস্থ, সবল ও রোগমুক্ত রাখে। এছাড়াও ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে। এবং বেদানা তার মধ্যে অন্যতম। বেদানা ফলের উপকারিতা আমাদের অনেকেরই অজানা। তাই আসুন জেনে নিই এই ফলটি সম্পর্কে। 

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

বেদানা ফল

বেদানাকে অনেকে ডালিম ও আনার বলে থাকেন। ইংরেজিতে একে pomegranate বলা হয়। এছাড়াও ডালিম বা আনার ছাড়াও এই ফল নার, দিরাম, হিনার বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে পরিচিত। 

বেদানা ফলের গাছ প্রায় ৩০ ফুট পর্যন্ত দীর্ঘ হয়ে থাকে। এতে লাল,কমলা বা গোলাপি রঙের ছোট ছোট ফুল হয় এবং ফলটি প্রায় আপাতদৃষ্টিতে গোলাকার বলা যায়। 

বেদানা ফলের উপকারিতা 

বেদানার পুষ্টিগুণ অনেক। বেদানার ওপরে পুরু খোসা থাকে যা ছাড়িয়ে ভেতরের লাল দানা গুলো খাওয়া যায়। বর্তমানে বেদানা ফলের চাষ করা হচ্ছে ইরান, ভারত এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যেমন স্পেন, তুরস্ক, মরক্কো, টিউনিসিয়া, মিশর এই দেশগুলিতে। 

চলুন এখন তবে জেনে নিই, বেদানা ফলের উপকারিতা সম্পর্কে। 

ভিটামিনের উৎস:

বেদানায় রয়েছে অনেক গুণ। এতে ভিটামিন সি থেকে শুরু করে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফলেট,ফসফরাস, জিংক এবং ভিটামিন বি-কমপ্লেক্স যেমন– নিয়াসিন, থায়ামিন, রাইবোফ্লাবিন এবং আয়রনসহ অন্যান্য উপাদানে ভরপুর। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

বেদানার রয়েছে ব্যাক্টেরিয়া প্রতিরোধ করার ক্ষমতা। শরীরের ক্ষতিকর ব্যাক্টেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে এই ফল আমাদের সাহায্য করে। 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে:

বেদানায় আছে প্রচুর পরিমাণে এ্যান্টি-অক্সিডেন্ট। ফলে এটি উচ্চরক্তচাপ কমাতে সাহায্য করে এবং হার্ট সুস্থ রাখে। যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তারা নিয়মিত বেদানা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। 

হৃদরোগের ঝুঁকি কমায়:

বেদানা রক্তের কোলেস্টেরল কমায়। ফলে রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং হৃদরোগের ঝুঁকি কমে। 

স্মৃতিশক্তি বৃদ্ধি করে:

বেদানায় উপস্থিত এ্যান্টি-অক্সিডেন্ট উপাদান শরীরে প্রবেশ করে ব্রেন সেলের বৃদ্ধি করে ফলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। এবং অ্যালঝাইমার্সের মতো মস্তিষ্ক ঘটিত রোগের ঝুকি কমে যায়।  

হজম শক্তি বৃদ্ধি করে:

বেদানাতে রয়েছে দুই ধরনের দ্রবণীয় এবং অদ্রবণীয় ডায়াটারি ফাইবার। এটি হজম শক্তি বৃদ্ধি করে।   

ভিটামিনের ঘাটতি দুর করে:

শরীরকে সুস্থ এবং রোগমুক্ত রাখতে আমাদের প্রতিদিন যে সমস্ত ভিটামিনের প্রয়োজন তার প্রায় সব গুলোই বেদানায় রয়েছে। তাই শরীর কে রোগমুক্ত রাখতে প্রতিদিন বেদানা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। 

চুল পড়া রোধ করে:

প্রতিদিন বেদানা খাওয়ার ফলে চুলের গড়া মজবুত হয়। ফলে চুল পড়া বন্ধ হয় এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি পায়।

শেষ কথা:

পরিশেষে বলা যায় ফল, প্রকৃতির এমন একটি উপহার যা আমাদের শরীর কে বিভিন্ন রোগ হতে মুক্তি দেয় এবং শরীর কে রাখে সুস্থ ও সতেজ।

যেহেতু বেদানা ফলের উপকারিতা এবং পুষ্টিগুণ অনেক বেশি তাই প্রতিদিন খাদ্য তালিকায় বেদানা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। যারা বেদানার দানা খেতে পারবে না তারা বেদানার জুস করে খেতে পারেন। 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top