আঙ্গুর ফলের উপকারিতা

আঙ্গুর ফলের ১৫টি অসাধারণ স্বাস্থ্য উপকারিতা জানুন!

আঙ্গুর ফলের উপকারিতা প্রতিটি মানুষের জানা উচিত। কেননা এটি এমন একটি ফল যা মানবদেহের অসংখ্য উপকারিতা সাধন করে। 

সুস্বাদু এই ফলটিতে রয়েছে প্রচুর ভিটামিন ও খনিজ পদার্থ যা আমাদের সুস্বাস্থ্যের জন্য জরুরী। তাই চলুন এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

আঙ্গুর ফলের উপকারিতা

আঙ্গুর খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, কে, বি১, বি৬, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং এন্টিঅক্সিডেন্টসহ আরও অনেক প্রয়োজনীয় খনিজ উপাদান। 

এই উপাদানগুলি আমাদের শরীরের কী কী কাজে লাগে তা চলুন একনজর দেখে নেওয়া যাক আঙ্গুর ফলের ১৫টি অসাধারণ স্বাস্থ্য উপকারিতা ।  

১. হজম শক্তি বৃদ্ধি করে 

আঙ্গুল ফল হজমে সহায়তা করে। ফলে পেটের বিভিন্ন সমস্যা দূর হয়। নিয়মিত আঙ্গুর খেলে বদহজম হয় না এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হয়। 

২. কোলেস্টেরল কমাতে  

আঙ্গুর ফল কোলেস্টেরল কমায়। আঙ্গুরে রয়েছে টরোস্টেলবেন নামে এক প্রকার যৌগ যা রক্তে ব্যাড কোলেস্টেরলের মাত্রা কম করে এবং গুড কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। আঙ্গুর খেলে তাই হার্টও সুস্থ থাকে। 

৩. কিডনি ভালো রাখতে 

বর্তমানে কিডনি রোগ ব্যাপক আকার ধারণ করেছে। তবে আঙ্গুর ফলে বিদ্যমান পুষ্টি উপাদান কিডনি রোগ প্রতিরোধে লড়াই করে। আঙ্গুরে থাকা খনিজ উপাদানগুলি ক্ষতিকারক ইউরিক এসিডের মাত্রা সহনশীল অবস্থায় রাখে। তাই কিডনি ভালো রাখতে নিয়মিত আঙ্গুর ফল খান।

৪. চোখের স্বাস্থ্য ভালো রাখতে

আঙ্গুর ফল চোখের জ্যোতি বাড়াতেও বেশ কার্যকর। নিয়মিত আঙ্গুর ফল খেলে চোখের অনেক উপকার হয়। এছাড়াও বয়সজনিত কারণে যারা চোখের সমস্যায় ভুগছেন তাদের জন্য আঙ্গুর ফল একরকম ঔষধ। 

৫. ক্যান্সার প্রতিরোধে

ক্যান্সার প্রতিরোধে আঙ্গুর ফলের উপকারিতা অপরিসীম। আঙ্গুরে বিদ্যমান এন্টিঅক্সিডেন্ট এবং এন্টিইনফ্লেমেটরির মতো গুরুত্বপূর্ণ উপাদান শরীরের বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। তাই নিয়মিত আঙ্গুর ফল খান। 

৬. বার্ধক্য দূরে সরিয়ে দেয় 

আঙ্গুর আমাদের শরীরে থাকা ক্ষতিকর ফ্রী  রেডিক্যালস দূর করতে সাহায্য করে। ফলে চেহারায় বলিরেখা পড়ে না। আঙ্গুরে থাকা ভিটামিন ও এন্টিঅক্সিডেন্ট ফ্রী রেডিক্যালের বিরুদ্ধে লড়াই করে ত্বক টান টান করে। ফলে বার্ধক্য দূর হয়। 

৭. হাড় মজবুত করতে 

আঙ্গুর হাড়কে মজবুত ও শক্তিশালী করে তোলে। আঙ্গুরে রয়েছে ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, তামা এবং লোহা। এই খনিজ পদার্থগুলো আমাদের দেহের হাড় গঠন করে হাড়কে শক্ত করতে বিশেষ ভুমিকা পালন করে। 

৮. স্তন ক্যান্সার নিরাময়ে

আঙ্গুর স্তন ক্যান্সার নিরাময়েও দারুণ উপকারি। গবেষণায় দেখা গেছে, আঙ্গুরে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান স্তন ক্যান্সার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। তাই যেসব নারীরা স্তন ক্যান্সারের ঝুঁকিতে আছেন তারা নিয়মিত আঙ্গুর ফল খেতে পারেন। 

৯. মাথা ব্যথা উপশম করে 

মাথা ব্যথা উপশম করতে আঙ্গুর ফল কার্যকর ভুমিকা রাখে। অনেক সময় হটাৎ করে মাথা ব্যথা শুরু হয়। এমন অবস্থায় আঙ্গুর ফল খেলে মাথা ব্যথা সেরে যায়।

১০. রক্ত সঞ্চালনে সহায়তা 

আঙ্গুর নিয়মিত রক্ত সঞ্চালনে সাহায্য করে থাকে। এতে রয়েছে ফাইটোনিউট্রিএন্টস যা শরীরে রক্ত সঞ্চালন এবং ইনসুলিন বৃদ্ধিতে সহায়তা করে। আঙ্গুরের জুস রক্ত সঞ্চালনের ভারসাম্যহীনতা দূর করে। 

১১. কোষ্ঠকাঠিন্য রোধে 

আঙ্গুর কোষ্ঠকাঠিন্য রোধ করে থাকে। কারণ এটি একটি ফাইবারযুক্ত ফল। এতে থাকা অর্গানিক এসিড, চিনি এবং সেলুলাস নামক উপাদান কোষ্ঠকাঠিন্য রোধে কার্যকর ভুমিকা পালন করে। 

১২. ত্বকের যত্নে আঙ্গুর

ত্বকের যত্নে আঙ্গুর বেশ উপকারী। আঙ্গুর ভিটামিন সি সমৃদ্ধ যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। এতে থাকা ফাইটোকেমিক্যাল ও ফাইটোনিউট্রিএন্টস ত্বকের সুরক্ষা প্রদান করে। ফলে ত্বক ভালো থাকে। 

১৩. চুলের যত্নে  

চুলের যত্নে আঙ্গুর বিশেষ ভুমিকা পালন করে। মাথায় খুসকি, চুলের আগা ফেটে যাওয়া, চুল ঝরা সহ নানা সমস্যা দূর করে চুলের গোড়া মজবুত করে চুলকে উজ্জ্বল ও ঝলমলে করে তোলে। 

১৪. অ্যাজমা রোগ প্রতিরোধে 

আঙ্গুরে রয়েছে প্রচুর ঔষধি গুণ। এই ঔষধি গুণ অ্যাজমা রোগ প্রতিরোধ করে। আঙ্গুর ফুসফুসে আদ্রতার পরিমাণ বৃদ্ধি করে। ফলে নিয়মিত আঙ্গুর খেলে অ্যাজমা এবং হৃদরোগ হওয়ার আশঙ্কা থাকে না। 

১৫. স্মৃতিশক্তি বৃদ্ধি করে 

অনেক সময় আমরা কিছু কিছু বিষয় ভুলে যাই। এমন কি মস্তিষ্ক থেকে কিছু বিষয় একেবারেই মুছে যাই। এই সমস্যা হতে মুক্তি পেতে নিয়মিত আঙ্গুর ফল খান। এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে। 

ভিডিওঃ তরমুজের ১৫ টি উপকারিতা সহ এর বেশ কিছু অপকারিতা জেনে নিন

আঙ্গুর ফলের অপকারিতা 

উচ্চ রক্তচাপ, ডায়রিয়া এবং মাইগ্রেনের মতো সমস্যা দূর করে আঙ্গুর। আঙ্গুর ফলের উপকারিতা বলে শেষ করার মতো নয়। তবে এই ফলের কিছু ক্ষতিকর দিকও রয়েছে। চলুন দেখে নিই সেগুলো কী কী।  

  • পরিমাণের বেশি আঙ্গুর খেলে বদহজমের সমস্যা হতে পারে।
  • অতিরিক্ত আঙ্গুর খেলে হালকা এলার্জি দেখা দিতে পারে। তাই যাদের এলার্জি জনিত সমস্যা আছে, তারা আঙ্গুর খাবার পূর্বে ডাক্তারের পরামর্শ নিন। 
  • অধিক পরিমাণে আঙ্গুর খাবার ফলে এসিডিটির সমস্যা হতে পারে। 
সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন হেলদি-স্পোর্টস শপ থেকে- https://shop.healthd-sports.com

শেষ কথা 

পরিশেষে বলা যায়, আঙ্গুর আমাদের সুস্বাস্থ্যের জন্য একটি উপকারী ফল। আঙ্গুর ফলের উপকারিতা অনেক। এর পুষ্টি উপাদান নানা রোগ হতে আমাদেরকে মুক্তি দেয়। তাই শরীরকে সুস্থ ও প্রানবন্ত করতে নিয়মিত আঙ্গুর ফল খাওয়া শুরু করুন।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top