শেষ ১৬'তে যাওয়ার দৌঁড়ে

মেক্সিকোর সাথে ২-০ গোলের জয়ে শেষ ১৬’তে যাওয়ার দৌঁড়ে এখনও টিকে রইলো আর্জেন্টিনা।

৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে আসা এবং বিশ্বকাপ জয়ের জন্য ফেভারিটের তালিকায় থাকা দল হলো আর্জেন্টিনা। কিন্তু, বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই হোঁচট খায় লিওনেল স্কালোনির দল।

সৌদি আরবের কাছে হারতে হয় ২-১ গোলে। আজ রাত ১ টায় গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনা মুখোমুখি হয় মেক্সিকোর সাথে। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে পরাজয়ের পর, সেই হারের স্মৃতি ভুলে শেষ ১৬’তে যাওয়ার বাঁচা মরার লড়াইয়ে নামে আর্জেন্টিনা।

ম্যাচে মেসি এবং এঞ্জো ফার্নান্দেজের করা দুর্দান্ত  দু’টি গোলের ফলে জয়ের মাধ্যমে শেষ ১৬ এর আশা টিকে থাকলো আলবিসেলেস্তেরা। ফলে, গ্রুপ-সি থেকে কোন দুই দল শেষ ১৬’তে যাবে তা আরো আকর্ষণীয় হয়ে উঠলো।

১ম হাফ : ম্যাচের শুরু থেকেই রক্ষণশীল ফুটবল খেলতে থাকে আর্জেন্টিনা। বলের উপর আধিপত্য রাখলেও প্রথম দিকে আক্রমণ করতে ব্যর্থ হয় বর্তমান কোপা জয়ীরা। অপরদিকে, আলবিসেলেস্তেদের চাপের মধ্যে রেখে কয়েকটি আক্রমণ চালাই মেক্সিকো।

কিন্তু, গোলের দেখা পায়নি তারাও। প্রথমার্ধের শেষের দিকে আর্জেন্টিনা দুই-একটি শট নিলেও কোনো গোল করতে না পারলে প্রথমার্ধের শেষে গোল শূন্য স্কোরলাইনে বিরতিতে যায় দুই দল।

২য় হাফ : নিজেদের শেষ ১৬’তে যাওয়ার পথ সুগম করতে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল করার জন্য মরিয়া হয়ে উঠে লিওনেল স্কালোনির শিষ্যরা। ফলে, মেক্সিকের বিরুদ্ধে একের পর এক আক্রমণে অবশেষে ম্যাচের ৬৪ মিনিটে ডি মারিয়ার বাড়ানো বলে প্রতিপক্ষের জালে বল জড়ান ফুটবল জাদুকর লিওনেল মেসি।

এরপর, ম্যাচের একেবারে শেষ পর্যায়ে এসে ৮৮ মিনিটে লিওনেল মেসির এ্যাসিস্টে দুর্দান্ত এক শটের মাধ্যমে গোল করে দলকে আনন্দের মুহূর্ত এনে দেন গুইদো রদ্রিগেজের বদলি হিসেবে নামা এঞ্জো ফার্নান্দেজ। 

দ্বিতীয়ার্ধের পুরো সময় জুড়ে রীতিমতো মাঠে আধিপত্য বিস্তার করে খেলে সাবেক দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ফলে, দ্বিতীয়ার্ধে কোনো আক্রমণই করতে পারেনি মেক্সিকানরা। অবশেষে, লিওনেল মেসি এবং এঞ্জো ফার্নান্দেজের গোলে ২-০ ব্যবধানে ম্যাচ জয়ের মধ্যে দিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। 

বিশ্বকাপের রাউন্ড অফ সিক্সটিনের দৌড়ে টিকে থাকতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই মেক্সিকোর এবং এছাড়াও জয়ের পাশাপাশি থাকিয়ে থাকতে হবে আর্জেন্টিনা বনাম পোল্যান্ড ম্যাচের দিকেও। অপরদিকে, শেষ ১৬’তে যেতে হলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জিততে হবে আলবিসেলেস্তেদের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top