সিট আপের উপকারিতা

সিট আপ কেন করবেন? সিট আপ এর উপকারিতা জেনে নিন!

সিট আপ এর উপকারিতা – পেট ও শরীরের অন্যান্য অংশের মেদ ঝরানোর জন্য সিট আপ অত্যন্ত কার্যকর একটি উপায়। আমরা হয়তো তা জানি না। মেদ ঝরানোর পাশাপাশি এটি মাংসপেশী গঠন, ফুসফুস এর কার্যকারিতা বৃদ্ধি, ইনজুরির ঝুঁকি কমনো সহ অনেক ধরণের উপকার করে থাকে।

ভিডিওঃ সিট আপ এর উপকারিতা ও নিয়ম!

সিট আপ এর উপকারিতা

ব্যাক পেইন, জয়েন্ট পেইন এর নিয়াময়  হিসেবেও এটি বেশ কার্যকর। অলসতার কারণেই হোক বা অন্য যেকোনো কারণেই হোক সিট আপ দিতে আমরা নারাজ। তবে এর উপকারিতা সম্পর্কে জানলে হয়তো আমরা আর এতে অনীহা দেখাবো না। তাই চলুন জেনে নিই সিট আপ এর উপকারিতা গুলো। 

শরীরের একাধিক অংশের ব্যায়াম

আপনার যখন সময় কম কিন্তু শরীরকে ফিট রাখার দরকার, সিট আপ তখন আপনার জন্য অত্যন্ত ফলপ্রসু অভ্যাস হতে পারে। এর মাধ্যমে শরীরের অধিকাংশ অংশের ব্যায়াম হয়ে যায়। যেমন- পেটের পেশী, বুক, লোয়ার ব্যাক, হিপের পেশি ইত্যাদি। এই পেশীগুলো আপনার মেরুদণ্ডকে স্থিতিশীল করতে এবং শরীরের নীচের অংশকে সুরক্ষিত করতে ভূমিকা পালন করে। তাই প্রতিদিন কিছু সময় নিয়ে সিট আপ করুন।

শক্তি বৃদ্ধি

শরীরের শক্তি বৃদ্ধি করা সিট আপ এর উপকারিতা গুলোর মধ্যে অন্যতম। পেশীগুলিকে শক্তিশালী এবং টিউনিং করার মাধ্যমে শরীরের মূল শক্তি বৃদ্ধি করে, পাশাপাশি পিঠের ব্যথা বা অন্যান্য ব্যথা হ্রাস করতে সহায়তা করে। তাছড়া সিট আপ এর মাধ্যমে শরীরের নমনীয়তা এবং চলাচল সহজতর হয়। 

সিট আপের উপকারিতা

মাংসপেশী শক্তিশালী করে

সিট আপ তলপেট এবং হিপ এর পেশীগুলোকে সুগঠিত ও শক্তিশালী করে। সাধারণত বয়স বাড়ার সাথে সাথে পেশীর শক্তি কমে যেতে থাকে এবং ক্ষতিগ্রস্ত হতে থাকে। গবেষণায় দেখা যায় যে সমস্ত মহিলারা সিট আপ-এ অভ্যস্ত তাদের বয়স বাড়ার কারণে মাংসপেশীর স্বাভাবিক ক্ষতি হবার সম্ভাবনা কম ছিল। যে সমস্ত মহিলারা ১০ টিরও বেশি সিট আপ করতেন তাদের পেশীর ভর ও পেশী ধরে রাখার ক্ষমতা ছিল উচ্চ মাত্রায়। 

>> পুশ আপ বা বুক ডাউন এর উপকারিতা জেনে নিন!

শরীরের ভারসাম্য বৃদ্ধি করে

শরীরের ভারসাম্য বৃদ্ধি ও স্থিতিশীল রাখতে সাহায্য করে সিট আপ। এর মাধ্যমে তলপেট, হিপ এবং শ্রোণী এর পেশীগুলি পেটের পেশির সাথে একত্রে কাজ করে। যে কারণে শরীরের ব্যালান্স বৃদ্ধি পাও এবং পড়ে যাওয়া বা আহত হবার সম্ভাবনা অনেক কমে যায়। 

>> হাতের পেশি মোটা করার সহজ উপায় – ৭ টিপস থাকুন ১০০% ফিট!

মেরুদন্ডের নমনীয়তা বৃদ্ধি

মেরুদন্ডের নমনীয়তা বৃদ্ধিতে সহায়তা করে সিট আপ। এর ফলে মেরুদন্ডের ঘনত্ব ও শক্তির স্তর বৃদ্ধি পায় এবং চাপ হ্রাস পায়। পিঠ ব্যথা বা লোয়ার ব্যাক পেইনের মাত্রা উল্লেখ্যযোগ্য হারে কমে যায়। রিফ্লেক্স ভাল থাকে।

ক্যালরি বার্ন

সিট আপ এর উপকারিতার মধ্যে ক্যালরি বার্ন খুবই গুরুত্বপূর্ণ। আপনি প্রতিদিন ব্যাপক হারে ক্যালরি বার্ন করতে পারেন সিট আপ এর মাধ্যমে। তবে বয়স, লিঙ্গ, ওজন এবং সিট আপ এর পদ্ধতির তারতম্যের জন্য ক্যালরি বার্ন এর পরিমান কম বেশি হতে পারে। তবে আপনি যদি নির্দিষ্টভাবে জানতে চান যে ঠিক কি পরিমান ক্যালরি বার্ন হচ্ছে সেক্ষেত্রে একটি ফিটনেস ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। 

>> স্কিপিং বা দড়িলাফের পদ্ধতি, উপকারিতা এবং ক্ষতিকর দিক সমূহ জেনে নিন!

আকর্ষণীয় অঙ্গ ভঙ্গিমা

ভাল অঙ্গ ভঙ্গিমা কেবল আকর্ষণীয় নয়, এটি সুস্বাস্থ্যের জন্যও পয়োজনীয়। নিয়মিত সিট আপ স্বাস্থকর ভঙ্গিমা বিকাশে সহায়তা করে। সিট আপ এর ফলে পেশীগুলি মেরুদন্ডকে আরো বেশি সমর্থন করে যার ফলে বেশ কিছু সুবিধা পাওয়া যায়, যেমন- লোয়ার ব্যাক পেইন কমায়, ঘাড় এবং কাঁধ সুগঠিত করে, ফুসফুসের ক্ষমতা বৃদ্ধি করে, হজমশক্তি বৃদ্ধি, উন্নত রক্ত সংবহন, চোয়ালের ব্যথা হ্রাস করা ইত্যাদি।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

শেষকথা

শরীরের শক্তি বৃদ্ধি, মেদ ঝরানো বা ব্যালান্স বাড়নো সহ সিট আপ এর উপকারিতা অনেক। এর মাধ্যমে আপনি পেতে পারেন সাবলির ও শক্তিশালী পেশী সমৃদ্ধ সুস্থ শরীর। তাই কোন প্রকার ঝামেলা ছাড়া ঘরে থেকে পছন্দমত সময় বেঁছে নিয়ে নিয়মিত সিট আপ করুন।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

>> বাড়িতে জিম করার নিয়ম -নিজেকে রাখুন ১০০% ফিট!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top