জ্বর হলে কি ওষুধ খাওয়া উচিত

জ্বর হলে কি ওষুধ খাওয়া উচিত; জানুন ৫টি সেরা ঔষধের নাম!

ঋতু পরিবর্তনের কারনে অনেকেই জ্বর এবং নানা সমস্যায় ভুগে থাকে। আর এ সকল সমস্যা থেকে মুক্তি পেতে আপনারা অনেকেই বাজার থেকে বিভিন্ন ধরনের ট্যাবলেট, সিরাপ সেবন করে থাকেন।

কিন্তু আপনারা জানেন কি জ্বর হলে কি ওষুধ খাওয়া উচিত? 

আজকে আমরা জানবো হামদর্দ ল্যাবরেটরিজ এর জ্বর নিবারক কিছু ওষুধ সম্পর্কে, যা সেবনে আপনার শরীরে কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই উপকার মিলবে। চলুন তাহলে শুরু করি।

জ্বর হলে কি ওষুধ খাওয়া উচিত; হামদর্দ এর ৫টি জ্বর নিবারক ওষুধ 

হামদর্দ মানব দেহের বিভিন্ন রোগ নিরাময়ের উদ্দেশ্য অনেক কার্যকরী ওষুধ নানা প্রাকৃতিক উপাদানের সমন্বয়ে প্রস্তুত করে থাকেন। 

হামদর্দ এর জ্বর নিবারক ওষুধ সমূহের মধ্যে অরেঞ্জিন, এন্টিফেভ, হ্যানপি, এ্যালকুলি সিরাপ এবং ফেভনিল সিরাপ অন্যতম। এ সকল ওষুধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক ব্যবহারে আপনি জ্বর থেকে মুক্তি পেতে পারেন। 

১. অরেঞ্জিন 

জ্বর নিবারক ও অন্যান্য সমস্যার সমাধান দেয় অরেঞ্জিন সিরাপ। অরেঞ্জিন মুলত কমলা লেবুর রস দিয়ে তৈরি অনন্য সিরাপ। এছাড়াও এতে রয়েছে গোক্ষুর কাঁটা, মৌরি মুল ও মৌরি বীজ এবং শাপলা ফুলসহ আরও অনেক প্রাকৃতিক মুল্যবান ঔষধি উপাদান।

সম্পূর্ন প্রাকৃতিক উপাদানে প্রস্তুত অরেঞ্জিন সিরাপ ভিটামিন সি সমৃদ্ধ অনন্য একটি হারবাল ওষুধ। চলুন তাহলে জেনে নিই অরেঞ্জিন সিরাপের উপকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

উপকারিতা

  • অরেঞ্জিন সিরাপ জ্বর নিবারকের পাশাপাশি দেহের বিভিন্ন সমস্যা সমাধানে বেশ উপকারী। 
  • অরেঞ্জিন সিরাপ হজমের দুর্বলতা দূর করে হজম শক্তি বৃদ্ধি করে। 
  • প্রদাহ দূর করে শরীর কে শীতল রাখতে সাহায্য করে। 
  • এতে থাকা শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। 
  • অরেঞ্জিন পিত্ত প্রশমক ও মূত্র কারক একটি সিরাপ। 
  • প্রস্রাব কালীন জ্বালা পোড়া দূর করে। 
  • জীবানুর বিরুদ্ধে লড়াই করে এবং দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। 
  • অরেঞ্জিন পিত্ত নিঃসরণ এবং কিডনির সঠিক কার্যক্রম বজায় রাখে।
  • এই সিরাপ সর্বোপরি দেহ ও মনকে প্রফুল্ল রাখে।
  • এই সিরাপ মূত্র কারক হিসেবে বিশেষ ভুমিকা রাখে। 
  • অরেঞ্জিন সিরাপ অতিরিক্ত তৃষ্ণা দূর করতে সাহায্য করে। এছাড়াও অরেঞ্জিন সিরাপ জীবনী-শক্তি বৃদ্ধি করে থাকে।   

সেবন বিধি 

বিশেষজ্ঞ বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী একজন প্রাপ্ত এবং অপ্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ২ থেকে ৪ চা চামচ (১০-২০মিলি) দৈনিক দুই থেকে তিন বার সেবন যোগ্য। 

পার্শ্বপ্রতিক্রিয়া

ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক মাত্রায় সেবন করলে অরেঞ্জিন সিরাপের কোন পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয় না। 

২. এন্টিফেভ

এন্টিফেভ প্রাকৃতিক জ্বর নিবারক সিরাপ। এন্টিফেভ সিরাপ বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন গুলঞ্চ, পারুল ছাল, গনিয়ারী ছাল, শ্যোনা, গোক্ষুর কাঁটা, চাকুলে, শালমনী, বেল, কন্টিকারী, তিত বেগুন এবং আরও অনেক উপাদান পরিমাণ মতো রয়েছে। 

এন্টিফেভ সিরাপ জ্বর নিবারক ছাড়াও মূত্রকারক, স্নিগ্ধকারক ও অনুজীব নাশক হিসেবে কাজ করে। চলুন জেনে নিই এন্টিফেভ সিরাপের কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

উপকারিতা

এন্টিফেভ সকল প্রকার জ্বর ও পুরাতন জ্বর উপশম করে। ইহা লিভারকে সুরক্ষা প্রদান করে। এন্টিফেভ রক্ত পরিশোধন করে এবং প্রস্রাবের জ্বালা পোড়া দূর করে ও মূত্রনালীর বিভিন্ন সংক্রমণ রোধ করে। 

এছাড়াও এন্টিফেভ সিরাপ জন্ডিস, লিভার ও প্লীহার বৃদ্ধি জনিত সমস্যায় অত্যন্ত সুফলদায়ক।  

সেবন বিধি

রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একজন প্রাপ্ত ও অপ্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ১ থেকে ২ চা চামচ (৫-১০ মিলি) দৈনিক আহারের পর তিন বার সেব্য। 

পার্শ্বপ্রতিক্রিয়া 

প্রয়োজনের অতিরিক্ত যে কোন ওষুধ সেবন করলে মানব দেহে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী  সঠিক সময়ে নির্ধারিত মাত্রায় সেবন করলে এই সিরাপের কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। 

৩. হ্যানপি

হ্যানপি ট্যাবলেট মুলত জ্বর নিবারক ওষুধ। জ্বর নিবারকের পাশাপাশি খিঁচুনি প্রতিরোধক ও শান্তকারক হিসেবেও কাজ করে।  

হ্যানপি বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন শোধিত হিঙ্গুল, শোধিত মিঠাবিষ, গোলমরিচ ও পিপুল এর সমন্বয়ে প্রস্তুত ট্যাবলেট। চলুন এবার জেনে নিই হ্যানপি ট্যাবলেটের উপকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

উপকারিতা 

হ্যানপি ট্যাবলেটে বিদ্যমান প্রাকৃতিক নির্যাস জ্বর নিবারকের পাশাপাশি মাথা ব্যথা এবং শরীরের ব্যথা দূর করে থাকে। এই ওষুধ সেবনের ফলে খিঁচুনি প্রতিরোধ হয় এবং প্রদাহ দূর করে দেহকে শীতল রাখতে সাহায্য করে। 

সেবন বিধি 

ডাক্তারের পরামর্শ অনুযায়ী ১ থেকে ২ টা ট্যাবলেট প্রতিদিন দুই বার করে সেব্য।

পার্শ্বপ্রতিক্রিয়া 

সঠিক নিয়মে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নির্ধারিত মাত্রায় এই ওষুধ সেবনে কোন পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি।

৪. এ্যালকুলি 

হামদর্দ ওষুধ সমুহের মধ্যে এ্যালকুলি সিরাপ সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হারবাল ওষুধ। এ্যালকুলি বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমন গোক্ষুর কাঁটা, কাসনী মূল ও বীজ, মৌরি মুল ও বীজ এবং খরমুজ বীজ সহ আরও অনেক মুল্যবান প্রাকৃতিক ওষুধি উপাদানের সমন্বয়ে প্রস্তুত সিরাপ। জেনে নিন এ্যালকুলি সিরাপের উপকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

উপকারিতা 

এ্যালকুলি সিরাপ জ্বর নিবারক ও মূত্র কারকের পাশাপাশি প্রিবায়োটিক ও এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ইহা লিভার ও কিডনির ক্ষতিকর বিষক্রিয়া দূর করে এবং বর্জ্য পদার্থ অপসারণ করতে বিশেষ ভুমিকা রাখে। এই ওষুধ কিডনি ও লিভারকে সুরক্ষা প্রদান করে এবং প্রদাহ কমিয়ে দেহের তাপমাত্রা স্বাভাবিক রাখে। 

এছাড়াও এ্যালকুলি সিরাপ মূত্রতন্ত্রের সংক্রমণ প্রতিরোধ, মূত্র সল্পতা, জন্ডিস, হেপাটাইটিস এবং ঋতুবদ্ধতায় অত্যন্ত কার্যকরী ভুমিকা পালন করে। 

সেবন বিধি 

রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ২ থেকে ৪ চা চামচ (১০-২০মিলি) দৈনিক দুই থেকে চার বার সেবন যোগ্য। 

পাশাপাশি একজন অপ্রাপ্ত বয়স্ক অর্থাৎ শিশুদের জন্য ১ থেকে ২ চা চামচ (৫-১০ মিলি) দৈনিক দুই থেকে চার বার সেব্য।

পার্শ্বপ্রতিক্রিয়া 

প্রাকৃতিক নির্যাস থেকে তৈরি এ্যালকুলি সিরাপ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্ধারিত মাত্রায় সেবনে কোন উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। 

৫. ফেভনিল

ফেভনিল জ্বর নিবারক ও শান্তকারক সিরাপ। ফেভনিল সিরাপ খাকসী, গাওজবান, অন্নাব, মৌরি সহ আরও অন্যান্য উপাদান পরিমাণ মতো রয়েছে। চলুন জানা যাক ফেভনিল সিরাপের কার্যকারিতা, সেবন বিধি ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। 

কার্যকারিতা

  • ফেভনিল জ্বর নিবারকের পাশাপাশি হাম, জলবসন্ত, টাইফয়েড, প্যারাটাইফয়েড, ইনফ্লুয়েঞ্জা রোগের চিকিৎসায় কার্যকরী ভুমিকা পালন করে।
  • ইহা রোগ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে।
  • ফেভনিল সিরাপ দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। 
  • ফেভনিল সিরাপ প্রদাহ দূর করে দেহকে শীতল রাখতে সাহায্য করে। এছাড়াও ফেভনিল সিরাপ 
  • পাকস্থলী ও লিভারের শক্তি বর্ধক এবং মূত্র কারক ও প্রদাহ নিবারক হিসেবে বিশেষ ভুমিকা রাখে। 

সেবন বিধি 

রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ২ থেকে ৪ চা চামচ (১০-২০ মিলি) দৈনিক দুই থেকে তিন বার সেব্য।

পাশাপাশি একজন অপ্রাপ্ত বয়স্ক মানুষের জন্য ১/২-১ চা চামচ (২.৫-৫ মিলি) দৈনিক দুই থেকে তিন বার সেবন যোগ্য। 

পার্শ্বপ্রতিক্রিয়া  

পরিমাণের বেশি যে কোন ওষুধ সেবনে শরীরে নান প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে ফেভনিল সিরাপ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিক মাত্রায় সেবন করলে এর কোন উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না।

হামদর্দ এর ওষুধ গুলো কোথায় পাবেন?

হামদর্দ ল্যাবরেটরিজ এর সকল ওষুধ পেতে দেশের যে কোন প্রান্ত থেকে ঘরে বসেই অর্ডার করতে পারেন হেলদি-স্পোর্টস এর অনলাইন শপেএছাড়াও হামদর্দ বিশেষজ্ঞের পরামর্শ নিতেও ভিজিট করুন এখানে। 

শেষ কথা 

হামদর্দ ল্যাবরেটরিজ এর সকল ওষুধ মুল্যবান প্রাকৃতিক নির্যাস থেকে তৈরি। তাই পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত এসকল ওষুধ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিশ্চিন্তে সেবন করতে পারেন। যেকোনো ধরনের জ্বর নিবারণেও তাই উল্লিখিত ঔষধগুলির উপর নির্দ্বিধায় ভরসা করুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top