টাইপ ২ ডায়াবেটিস কি

টাইপ ২ ডায়াবেটিস কি? প্রকৃতি, লক্ষণ ও নিরাময় জানুন!

ডায়াবেটিস সাধারণত দুই প্রকার। টাইপ-১ ও টাইপ-২। টাইপ-১ সাধারণত বাচ্চাদের হয়ে থাকে। এটি বহুমূত্র রোগের একটি ধরণ। তাহলে টাইপ ২ ডায়াবেটিস কি? 

টাইপ-২ হলো ডায়াবেটিসের প্রাথমিক অবস্থা। আপনি টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রথমেই তা বুঝতেই পারবেন না। কেননা এর লক্ষণগুলো সুপ্ত অবস্থায় থাকে। 

আজ আমরা টাইপ-২ ডায়াবেটিস নিয়ে বিস্তারিত আলোচনা করবো। শেষ পর্যন্ত লেখাটি পড়ে জেনে নিন এর কোনো লক্ষণ আপনার মধ্যেও আছে কী না। 

টাইপ ২ ডায়াবেটিস কি?

টাইপ-২ ডায়াবেটিস এক ধরনের বিপাকীয় রোগ। রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে এবং ইনসুলিনের ক্ষমতা কমে গেলে এই রোগে মানুষ আক্রান্ত হয়। আমরা সচারচর যাকে ডায়াবেটিস বলি, সেটাই আসলে টাইপ-২ ডায়াবেটিস। 

ভিডিও তে টাইপ ২ ডায়াবেটিসের লক্ষণ ও নিরাময় দেখতে এখানে ক্লিক করুন!

ক্ষুধা বৃদ্ধি, তৃষ্ণা, ঘনঘন প্রসাব এ রোগের সাধারণ লক্ষণ। এছাড়াও আক্রান্ত ব্যক্তির ক্লান্তি অনুভব ও ক্ষত নিরাময়ে দেরি হতে পারে। এবং উপস্বর্গগুলো ধীরে ধীরে প্রকাশ পায়। 

এসময় আক্রান্ত ব্যক্তির শরীরে ইনসুলিন তৈরি হয় না ও রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। যেকোনো বয়সের মানুষেরই টাইপ-২ ডায়াবেটিস হতে পারে। সাধারণ অতিরিক্ত ওজন এই রোগের অন্যতম একটি কারণ। ডায়াবেটিস হলে কি করণীয়, ডায়াবেটিস কমানোর উপায় জেনে নিন!

টাইপ-২ ডায়াবেটিস কেন হয়? 

আমরা যখন খাবার খাই তখন শরীরে ইনসুলিন তৈরি হয়। এই ইনসুলিনের কাজ হলো আমাদের গ্রহণকৃত খাবার থেকে গ্লুকোজ কমিয়ে দেওয়া। কোনো কারণে যদি শরীরের উৎপাদিত ইনসুলিন খাবারের গ্লকোজ কমাতে অক্ষম হয়ে যায় তাহলে টাইপ-২ ডায়াবেটিস ধরা পড়ে। 

খাওয়ার আগে শরীরে গ্লুকোজের মাত্রা যদি ৭ থাকে এবং খাবার পর ১১ তবে সেটাকে টাইপ-২ ডায়াবেটিস বলে। 

টাইপ-২ ডায়াবেটিস এর লক্ষণ

সাধারণত ক্লান্তি অনুভব, মিষ্টিজাতীয় খাবারের প্রতি আসক্তি এবং ঘনঘন প্রসাব টাইপ-২ ডায়াবেটিসের প্রধান লক্ষণ এছাড়াও এর আরো কিছু লক্ষণ আছে। 

টাইপ-২ ডায়াবেটিসের ১০টি লক্ষণ নীচে উল্লেখ করা হলো। 

  • ক্ষুধা বৃদ্ধি 
  • তৃষ্ণা পাওয়া
  • ক্লান্তিবোধ
  • মিষ্টিজাতীয় খাবারের প্রতি আসক্তি
  • ঘনঘন প্রসাব
  • চোখে ঝাপসা দেখা
  • ক্ষত শুকাতে দেরি হওয়া
  • ত্বকে কালো দাগ পড়া
  • হাত পা অসাড় হওয়া
  • ছত্রাকের সংক্রমণ হওয়া 

টাইপ-২ ডায়াবেটিস নিরাময়

মূলত টাইপ-২ ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তির জন্য পরিবারের সাপোর্ট অত্যন্ত প্রয়োজন। সাথে নিয়মিত ওষুধ ও ইনসুলিন গ্রহণ, স্বাস্থ্যকর ডায়েট, ও নিয়মমাফিক জীবনযাত্রা জরুরি। ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা | যে খাবারগুলো এড়ানো উচিত জেনে নিন।

টাইপ-২ ডায়াবেটিস রোগীর নিকট একটি গ্লুকোমিটার থাকা উচিত। খাওয়ার আগে ও পরে নিয়মিত চেক করে ডায়াবেটিসের মাত্রা যদি ঠিক রাখা যায় তবে এই রোগ নিয়ে রোগী দীর্ঘদিন বেঁচে থাকতে পারে৷ 

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

পরিশেষ 

টাইপ ২ ডায়াবেটিস কি ও কেন হয় তা আমরা জানলাম। এখন তাই পরিবারের কেউ এই রোগে আক্রান্ত হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মমাফিক জীবনযাপনে আমরা তাদের সাহায্য করতে পারবো। 

এছাড়া প্রতিদিন আঁশযুক্ত খাবার খেয়ে ও শরীরের ওজন ঠিক রেখে টাইপ ২ ডায়াবেটিস হওয়ার আগেই আমরা তা প্রতিরোধ করতে পারি।

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top