তরমুজের উপকারিতা ও অপকারিতা

তরমুজের ১৫ টি উপকারিতা সহ এর বেশ কিছু অপকারিতা জেনে নিন!

তরমুজের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা অনেকেই অবগত নই। তরমুজ বাইরে থেকে দেখতে কিছুটা শক্ত এবং ভিতরে খুব নরম। যার মধ্যে পানির পরিমাণ খুব বেশি, তবে আজ আমরা আপনাকে তরমুজের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানাবো। তরমুজে মূলত শর্করা, প্রোটিন, ফাইবার এবং ভিটামিন বি, সি পাওয়া যায়।

তরমুজের ১৫ টি উপকারিতা সহ এর বেশ কিছু অপকারিতা ভিডিও তে দেখতে এখানে ক্লিক করুন

এটি খনিজ গুলোর একটি ভাল উৎস হিসাবে বিবেচিত হয়। তরমুজ খাওয়া আপনাকে প্রচুর স্বাস্থ্য উপকারের পাশাপাশি তাপ থেকেও মুক্তি দেয় কারণ তরমুজ শরীরে শীতলতা সরবরাহ করে। এটিতে বিটা ক্যারোটিনের পাশাপাশি প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও পাওয়া যায়।

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজ উপাদান উপস্থিত রয়েছে যা আপনাকে বিভিন্ন ধরণের রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করতে পারে। আসুন জেনে নেওয়া যাক তরমুজ খাওয়ার সুবিধা, স্বাস্থ্য উপকারিতা এবং অসুবিধাগুলি কী কী?

তরমুজের উপকারিতা ও অপকারিতা

Table of Contents

তরমুজের উপকারিতা ও অপকারিতা

পুষ্টিতে সমৃদ্ধ তরমুজ খাওয়া স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আসুন জেনে নি তরমুজের উপকারিতা ও অপকারিতা কী।

তরমুজ মাথা ব্যথা উপশম করতে পারে

গ্রীষ্মের মৌসুমে প্রায়শই মাথা ব্যথার সমস্যা বাড়ে, এমন পরিস্থিতিতে মাথাব্যথা দূর করতে আপনি তরমুজ ব্যবহার করতে পারেন। তরমুজ খাওয়া শরীরে শীতলতা সরবরাহ করে এবং তাপের কারণে মাথাব্যথাও দূর হয়। তাই গ্রীষ্মে মাথাব্যথা নিরাময়ে তরমুজ খাওয়া উপকারী হতে পারে।

আরো পড়ুন- মাথাব্যথার কারণ ও এর প্রতিকার জেনে নিন!

পেশীর ব্যথা থেকে মুক্তি দেয় তরমুজের উপকারিতা ও অপকারিতা

পেশী ব্যথার অনেক কারণ হতে পারে যেমন বেশি ব্যায়াম করা। এক ধরণের পেশীর স্ট্রেন হয়। এ জাতীয় পরিস্থিতিতে আপনি তরমুজ খাওয়ার মাধ্যমে পেশীর ব্যথা হ্রাস করতে পারেন। একটি সমীক্ষায় দেখা গেছে যে আপনার যদি পেশীর ব্যথা থাকে তবে তরমুজ খেয়ে ব্যথা কমাতে পারেন।  

রক্তচাপ কমাতে তরমুজ খেতে পারেন

আপনি জানেন যে উচ্চ রক্তচাপে পটাসিয়াম এবং সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করা প্রয়োজন। আমরা তরমুজে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের পাশাপাশি অ্যামিনো অ্যাসিড গুলো পেয়েছি যা দেহের রক্তকণাকে সুস্থ রাখতে কাজ করে। 

আরো পড়ুন-

একটি সমীক্ষা অনুসারে, গবেষকরা পর্যবেক্ষণ করেছেন যে স্থূলকায় মানুষের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে তরমুজ খাওয়া উপকারী বলে প্রমাণিত হয়েছে, এর জন্য আপনি প্রতিদিন এক গ্লাস তরমুজের রস খেতে পারেন এবং উচ্চ রক্তচাপ থেকে মুক্তি পেতে পারেন।

তরমুজের রস ওজন হ্রাস করে – তরমুজের উপকারিতা ও অপকারিতা

হ্যাঁ, আপনি একেবারে ঠিক পড়েছেন, তরমুজ খেয়ে কিছুদিনের মধ্যে আপনার ওজন হ্রাস করতে পারেন। তরমুজ খেতে কেবল সুস্বাদু নয়, এর উপকার গুলো কার্যকর। তরমুজে প্রচুর পরিমাণে জল থাকে যা আপনাকে ডিহাইড্রেশন থেকে রক্ষা করার পাশাপাশি আপনার ক্ষুধাও নিয়ন্ত্রণ করে। 

তাই আপনি যদি ওজন কমাতে চান তবে আপনার ডায়েটে তরমুজ অন্তর্ভুক্ত করতে পারেন। তরমুজে খুব কম পরিমাণে ফ্যাট থাকে এবং এতে কোলেস্টেরল থাকে না, যা মূলত স্থূলত্বের কারণ হিসাবে পরিচিত।

সিট্রুলাইন নামে একটি উপাদান তরমুজে পাওয়া যায় যা ওজন হ্রাস করতে সহায়তা করে, তাই যদি আপনি ওজন হ্রাস করতে চান তবে আপনার প্রতিদিনের ডায়েটে তরমুজ অন্তর্ভুক্ত করুন।

আরো পড়ুন- বিএমআই কি? আপনার উচ্চতা অনুযায়ী সঠিক ওজন জেনে নিন!

উজ্জীবিত থাকার জন্য তরমুজ শরবতের উপকারিতা

দীর্ঘ সময় ধরে কোন কাজ সম্পাদন করার জন্য আরও শক্তির প্রয়োজন। তরমুজ খেয়ে আপনি আপনার শরীরে আরও শক্তি বাড়াতে পারেন। কারণ তরমুজে শক্তির স্তর বাড়ানোর ক্ষমতা রয়েছে।

 তরমুজে পটাশিয়াম, ভিটামিন এবং বিটা ক্যারোটিন রয়েছে যা আপনার দেহের শক্তির মাত্রা বাড়ায় এবং এটি স্থিতিশীল রাখে। আপনি যদি ব্যায়ামের আগে তরমুজের রস খান তবে আপনার অনুশীলনের সময় ডিহাইড্রেশনের সমস্যা হবে না এবং আপনার শক্তির মাত্রাও থেকে যায়।

তরমুজের উপকারিতা ও অপকারিতা

মানসিক স্বাস্থ্যের জন্য তরমুজ উপকারী

মানসিক স্বাস্থ্য বজায় রাখার জন্য, আপনার দেহের হরমোনের পাশাপাশি হরমোনগুলোর মাত্রাও ভারসাম্যপূর্ণ হওয়া খুব জরুরি। এই দুটি স্তরের পরিবর্তন গুলো হ’ল উদ্বেগ, টান, মাথাব্যথা এবং হতাশার মতো বড় সমস্যা সহ নানা ধরণের মানসিক সমস্যা।

এ থেকে উত্তরণের জন্য আপনি তরমুজ খেতে পারেন। তরমুজে মন শান্ত করার বৈশিষ্ট্য রয়েছে। এতে পাওয়া ভিটামিন সি মানসিক স্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ, তাই নিয়মিত তরমুজ খাওয়ার মাধ্যমে আপনি আপনার মস্তিষ্কের উন্নতি ঘটাতে পারেন। এটি আপনাকে সুখী রাখতে এবং সুস্বাস্থ্য পেতে  সহায়তা করতে পারে।

আরো পড়ুনঃ মানসিক রোগ থেকে মুক্তির উপায়!

তরমুজের ঔষধি গুণ হার্ট কে স্বাস্থ্যকর রাখে

হার্টজনিত রোগের অনেক কারণ থাকতে পারে তবে এগুলো এড়াতে আপনি ওষুধ হিসাবে তরমুজ খেতে পারেন। হৃদরোগজনিত রোগ গুলো দূর করতে তরমুজ বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে।

কারণ তরমুজে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা রয়েছে যা হৃদরোগজনিত রোগের প্রধান কারণ। একই সাথে তরমুজে ভিটামিন এবং খনিজও রয়েছে যা আমাদের দেহের অঙ্গপ্রত্যঙ্গকে শক্তিশালী করে তোলে, যা আমাদের হার্ট কেও শক্তিশালী করে তোলে।

আরো পড়ুনঃ হার্টের সমস্যার লক্ষণ! এই ১২ টি সমস্যায় ডাক্তারের পরামর্শ নিন!

তরমুজ বীজের উপকারিতা – তরমুজের উপকারিতা ও অপকারিতা

আপনি যখন তরমুজ খান, এর বীজ ফেলে দেওয়া উচিত নয় কারণ এগুলোরও অনেক উপকার রয়েছে। আপনি তরমুজের বীজ পিষতে পারেন এবং মুখে ব্যবহার করতে পারেন। কারণ তরমুজে প্রাকৃতিক লাইকোপিন রয়েছে যা ত্বকের আভা ধরে রাখতে সহায়তা করে।

পাশাপাশি তরমুজের বীজের খোসা ছাড়িয়ে নিতে পারেন এবং তাদের ভিতরে কর্নেল খেতে পারেন যা শরীরে শক্তি বাড়ায় এবং শিরাগুলোর প্রদাহ হ্রাস করে। আটকানো ব্যথা স্থানে রাখলে ব্যথা থেকে মুক্তিও পাওয়া যায়।

তবে তরমুজের বীজ খাওয়ার সময় আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে এর বীজের পরিমাণ সীমিত, কেবলমাত্র ১০ থেকে ২০ গ্রাম তরমুজ বীজ গ্রহণ করা নিরাপদ বলে মনে করা হয়, তাই এটি এড়ানো উচিত।

সবধরনের অর্গানিক ফুড, ২০০+ আয়ুর্বেদ ঔষধ ও খেলার সামগ্রী ঘরে বসেই অর্ডার করুন  আমাদের শপ থেকে- https://shop.healthd-sports.com

হাঁপানি থেকে তরমুজ বাঁচায় – তরমুজের উপকারিতা ও অপকারিতা

তরমুজ শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য কার্যকর ওষুধ হিসাবেও কাজ করে। গবেষণায় দেখা যায় যে তরমুজে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি অ্যাজমা এবং অন্যান্য শ্বাসকষ্টজনিত সমস্যা প্রতিরোধে সহায়তা করে। আপনি যদি হাঁপানির রোগী হন তবে তরমুজ সেবন করে হাঁপানির লক্ষণগুলো হ্রাস করতে পারেন।

পৌরুষ বাড়ানোর জন্য তরমুজ খাওয়ার উপকারিতা

হ্যাঁ, আপনি তরমুজ খেয়ে আপনার যৌন শক্তি বাড়িয়ে তুলতে পারেন। পুরুষত্বহীনতার সাথে লড়াই করা মানুষের জন্য তরমুজ ভায়াগ্রার মতো কাজ করতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে তরমুজটি ভায়াগ্রা ওষুধের মতো একই বৈশিষ্ট্যযুক্ত, তাই তরমুজ খাওয়ার ফলে যৌন শক্তি বাড়ানো যায়। তরমুজের রস পান করলে টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ বাড়ে যা যৌনতার আগ্রহ বাড়ায়। এবং তরমুজ সেবন যৌন প্রাকৃতিক ভায়াগ্রা হিসাবে ব্যবহার করা যেতে পারে।

কিডনি সুস্থ রাখতে তরমুজের উপকারিতা

পানির অভাবে কিডনিতে অনেক সময় সমস্যা দেখা দেয়। তরমুজ প্রাকৃতিক মূত্রবর্ধক হিসাবে পরিচিত কারণ এতে প্রচুর পরিমাণে জল থাকে। এটি আমাদের শরীর থেকে টক্সিন গুলো বের করতে সাহায্য করে। তাই তরমুজ খেলে আমাদের দেহে উত্পাদিত টক্সিন গুলো সহজেই নির্গত হয়।

সকল ধরনের অর্গানিক ফুড কিনুন আমাদের শপ থেকে!

চোখের জন্য তরমুজ খাওয়ার উপকারিতা

লাইকোপিন এবং ভিটামিন এ এর ​​মিশ্রণ আমাদের চোখের অনেক গুলো রোগ যেমন রাতের অন্ধত্ব, ছানি এবং অন্যান্য বয়সজনিত সমস্যা থেকে রক্ষা করে। বিটা ক্যারোটিনের একটি ভাল উত্স হওয়ায় তরমুজ চোখের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। তরমুজ রেটিনায় রঙ্গক তৈরিতে সহায়তা করে তাই তরমুজ খেলে চোখ সুস্থ থাকে।

তরমুজ খাওয়ার অসুবিধা বা অপকারিতা

আপনি যেমন জানেন যে তরমুজ খাওয়ার অনেক গুলো উপকার রয়েছে তবে সঠিক পরিমাণ তরমুজ খাওয়া না গেলে তার কিছু অসুবিধাও হতে পারে। আসুন জেনে নি তরমুজ খাওয়ার অসুবিধাগুলি কী কী এবং সেগুলি কীভাবে এড়ানো যায়।

  • অল্প পরিমাণে তরমুজ খাওয়া খুব উপকারী। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ১ দিনে ২০০ গ্রামের বেশি তরমুজ খাওয়া উচিত নয়।
  • যে সমস্ত মানুষ ইতিমধ্যে কিডনি সমস্যায় ভুগছেন তাদের তরমুজ খাওয়া উচিত নয়। (আরো পড়ুন – কিডনিতে ব্যর্থতা, কারণ, উপসর্গ, রোগ নির্ণয় এবং চিকিত্সা)
  • খুব বেশি পরিমাণে তরমুজ খাওয়া রক্তে সুগার বাড়িয়ে তুলতে পারে, তাই ডায়াবেটিস এবং গর্ভবতী মহিলাদের গর্ভাবস্থায় স্বল্প পরিমাণে তরমুজ খাওয়া উচিত।
  • রক্তচাপের লোকেরা বেশি পরিমাণে তরমুজ খাওয়া উচিত নয়। কারণ তরমুজে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে যা রক্তচাপকে হ্রাস করতে পারে এবং কার্ডিওভাসকুলার সমস্যা তৈরি করতে পারে।
  • যেমনটি আমরা আপনাকে বলেছিলাম যে তরমুজে খুব বেশি পরিমাণে লাইকোপিন রয়েছে, তাই এই অতিরিক্ত গ্রহণের ফলে ডায়রিয়া, বমিভাব, বদহজম এবং গ্যাসের মতো সমস্যা দেখা দিতে পারে। আরো পড়ুন- গ্যাস্ট্রিক সমস্যা সমাধানের উপায়
  • তরমুজ খাওয়ার পরে আপনার প্রায় আধা থেকে ১ ঘন্টা জল খাওয়া উচিত নয়।

তাহলে উপোরোক্ত নিবন্ধ থেকে আমরা তরমুজের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানলাম। আপনার যদি তরমুজের উপকারিতা ও অপকারিতা প্রসঙ্গে কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থেকে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানান। আমাদের ফেসবুক পেজে লাইক দিতে এখানে ক্লিক করুন। ধন্যবাদ।

ট্যাগঃ তরমুজে কি ভিটামিন আছে, তরমুজের জুসের উপকারিতা, তরমুজের গুনাগুন, তরমুজ ভায়াগ্রা, তরমুজের ক্ষতিকর দিক, তরমুজের বীজের উপকারিতা,

আপনার মনে কোন প্রশ্ন থাকলে এখানে ক্লিক করুন!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top