2024 wc

নতুন রূপে ২০ দল নিয়ে আমেরিকা অঞ্চলে বসতে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপের শর্টার ফরম্যাট!

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যে দিয়ে ২০১০ সালের পর আবারও বিশ্বকাপ বসতে চলেছে উত্তর আমেরিকায়। আগামী ১ জুন থেকে শুরু হতে যাওয়া এই বিশ্ব আসরের যৌথ আয়োজক দেশ হিসেবে আছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। 

প্রথমবারের মতো ২০ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির আয়োজনকৃত আসরগুলোর মধ্যে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপই হবে সবচেয়ে বড় আসর। 

২০ দলের সবচেয়ে বড় এই আসরকে সামনে রেখে সম্পূর্ণ নতুন এক লোগো প্রকাশ করেছে আইসিসি। আসরের ৫৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। 

দুই দেশের মোট ৯টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আসরের সকল ম্যাচ

ওয়েস্ট ইন্ডিজের ভিন্ন ৬টি শহরের ৬টি স্টেডিয়াম এবং যুক্তরাষ্ট্রের ৩টি স্টেডিয়ামে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভেন্যুগুলো হলো : 

শহর স্টেডিয়ামধারণক্ষমতা
নর্থ সাউন্ডস্যার ভিভিয়েন রিচার্ডস স্টেডিয়াম১০,০০০
ব্রিজটাউন কেনসিংটন ওভাল২৮,০০০
নিউ ইয়র্ক নাসাও কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম৩৪,০০০
গ্রস ইস্লেটড্যারেন স্যামি ক্রিকেট গ্রাউন্ড ১৫,০০০
প্রভিডেন্সপ্রভিডেন্স স্টেডিয়াম২০,০০০
ড্যালাসগ্র্যান্ড প্র্যাইরি স্টেডিয়াম ১৫,০০০
স্যান ফের্নান্দোব্রায়ান লারা ক্রিকেট একাডেমি ১৫,০০০
কিংসটাউনআর্নোস ভ্যাল স্টেডিয়াম১৮,০০০
লউদারহিল সেন্ট্রাল ব্রওয়ার্ড পার্ক৪০,০০০

অংশগ্রহণকারী দলসমূহ

আসরে অংশগ্রহণ করা সব দল চারটি গ্রুপে ভাগ হয়ে গ্রুপ পর্বে ম্যাচ খেলবে মোট চারটি করে। একটি গ্রুপে থাকবে পাঁচটি দল। গ্রুপ পর্বের সকল ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল যাবে সুপার ৮’-এ। সুপার ৮’-এ আসা ৮ দলকে নিয়ে হবে আরও দু’টি গ্রুপ৷

একইভাবে, সুপার-৮’-এর ২ ভিন্ন গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল অর্থাৎ মোট ৪ দল যাবে সেমিফাইনালে এবং সেমির বাঁধা পেরিয়ে দুই দল খেলবে এখন পর্যন্ত বিশ্বকাপের সবচেয়ে বড় আসরের ফাইনালে। ইতোমধ্যে আসরের গ্রুপ পর্বের ড্র সম্পন্ন করেছে আইসিসি। 

গ্রুপ এ: গ্রুপ এ-‘তে একসাথে পড়েছে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। বিশ্বকাপের সবচেয়ে বড় এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯ জুন নিউ ইয়র্কের নাসাও কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। 

ভারত ও পাকিস্তানের সাথে একই গ্রুপে আছে আয়ারল্যান্ড। অন্য দুই দল হিসেবে গ্রুপে স্থান পেয়েছে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেওয়া আসরের আয়োজক যুক্তরাষ্ট্র এবং কানাডা।

গ্রুপ বি: গ্রুপ – বি’তে বর্তমান টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সাথে আছে সদ্য ওয়ানডে বিশ্বকাপ জয় করা অস্ট্রেলিয়া। বিশ্বকাপে ইংল্যান্ড ও অজি মহারণ হবে ব্রিজটাউনের কেনসিংটন ওভালে।

তৃতীয় দল হিসেবে গ্রুপে আছে অনভিজ্ঞ স্কটল্যান্ড। গ্রুপের বাকি দুই দল হলো আফ্রিকা কোয়ালিফায়ারে অপরাজিত থাকা নামিবিয়া এবং এশিয়ান কোয়ালিফায়ার পেরিয়ে আসা ওমান।

গ্রুপ সি: দুইবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সাথে এই গ্রুপে আছে বিশ্বকাপে দুইবারের রানার্সআপ ব্ল্যাক ক্যাপসরা। এছাড়াও, একই গ্রুপে আছে টি-টোয়েন্টি স্পেশালিষ্ট খ্যাত আফগানিস্তান।

গ্রুপ – সি’এর বাকি দুই দল: উত্তর এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে জায়গা পাওয়া পাপুয়া নিউ গিনি এবং ইতিহাস গড়ে আফ্রিকা কোয়ালিফায়ারে দ্বিতীয় স্থান অধিকার করে প্রথমবারের মতো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া উগান্ডা।

গ্রুপ ডি: আইসিসি বিশ্বকাপের সংক্ষিপ্ত ফরম্যাটে খেলা সকল আসরেই বরাবরের মতো ব্যর্থ বাংলাদেশ। শিরোপা খরায় থাকা ‘জোকার্স’ নামে খ্যাত দক্ষিণ আফ্রিকাও ২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠলেও শিরোপা জয় করতে ব্যর্থ হয়। 

এশিয়া কোয়ালিফায়ার থেকে নেপাল এবং ২০২২ বিশ্বকাপ থেকে সরাসরি ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেওয়া নেদারল্যান্ডস এবং একবার শিরোপা জয় করা শ্রীলঙ্কা আছে গ্রুপ – ডি’তে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের সাথে।

সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় ও আলোচিত ম্যাচ হলো বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচ। যেখানে, আসরের জমজমাট এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ৭ জুন ড্যালাস শহরের গ্র্যান্ড প্র্যাইরি স্টেডিয়ামে। 

গ্রুপ – এগ্রুপ – বিগ্রুপ – সিগ্রুপ – ডি
ভারতঅস্ট্রেলিয়ানিউজিল্যান্ডবাংলাদেশ 
পাকিস্তান ইংল্যান্ডওয়েস্ট ইন্ডিজ দক্ষিণ আফ্রিকা
আয়ারল্যান্ড নামিবিয়াপাপুয়া নিউ গিনি শ্রীলঙ্কা
কানাডা স্কটল্যান্ড আফগানিস্তাননেপাল
যুক্তরাষ্ট্রওমানউগান্ডানেদারল্যান্ডস 

ব্যাটে-বলে দীর্ঘ এক মাস মাঠের লড়াইয়ের পর ব্রিজটাউনের কেনসিংটন ওভালের ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে আইসিসির ইতিহাসে সবচেয়ে বড় আন্তর্জাতিক এই আসরের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top