u19 world cup 2024

১৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকায় পর্দা উঠছে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের!

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেটে যুবাদের শ্রেষ্ঠত্বের লড়াই অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ। ওয়ানডে ফর্ম্যাটে আইসিসির আয়োজিত টুর্নামেন্টের ১৫তম আসরে অংশগ্রহণ করবে সর্বমোট ১৬টি দল।

শ্রীলঙ্কায় আয়োজনের কথা থাকলেও দেশটি আইসিসির নিষেধাজ্ঞার সম্মুখীন হওয়ায় ২০২০ সালের পর আরও একবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আয়োজন করছে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার ৫টি ভিন্ন ভিন্ন ভেন্যুতে মোট ৪১টি ম্যাচের পর আগামী ১১ ফেব্রুয়ারি হবে যুবাদের শিরোপা নিষ্পত্তি।

যোগ্যতা অর্জন করা দলসমূহ

প্রতি বছরের ন্যায় এবারও ১৬টি দলের অংশগ্রহণে যুবা ক্রিকেটারদের নিয়ে আয়োজিত হচ্ছে আইসিসির এই টুর্নামেন্ট। 

যেখানে, আয়োজক দেশ হিসেবে ১টি দল, সরাসরি অংশগ্রহণে ১০টি দল ও বাছাই পর্ব পেরিয়ে আসা ৫টি দলসহ মোট ১৬টি দল আসরে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করে। 

দলগুলো হলো: দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নামিবিয়া, নেপাল, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র।

নতুন নিয়মে কঠিন সমীকরণ!

এখন পর্যন্ত অনুষ্ঠিত হওয়া অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ১৪ আসরের সবগুলো একই নিয়মে হলেও এবার আইসিসির আদেশে নতুন নিয়মে হতে যাচ্ছে ১৫তম আসরটি। 

৪টি দল করে ৪টি গ্রুপে বিভক্ত হওয়া দলগুলোর মধ্যে প্রতি গ্রুপ থেকে শীর্ষ ৩ দল যাবে সুপার ৬’ -এ। সুপার ৬’-এ ১২টি দলকে বিভক্ত করা হবে ২টি গ্রুপে। 

সর্বপ্রথম, গ্রুপ পর্বে প্রতিটি দল নিজ গ্রুপের প্রতিপক্ষের সাথে রাউন্ড রবিন পদ্ধতিতে ১টি করে মোট খেলবে ৩টি ম্যাচ।

গ্রুপ পর্ব হতে সুপার ৬’-এ যাওয়া প্রত্যেকটি গ্রুপের ৩টি দলেরই গ্রুপ পর্বের জয়, মোট পয়েন্ট, নেট রান রেট যোগ হবে সুপার ৬ পর্যায়ে। 

তবে, সুপার ৬ পর্যায়ে একই গ্রুপ হতে আসা এবং একই স্থানে গ্রুপ পর্ব শেষ করা ২টি ভিন্ন গ্রুপের দল খেলতে পারবেনা একে অপরের বিপক্ষে। বরং, ভিন্ন গ্রুপের ও ভিন্ন অবস্থানে থাকা ২ দলের সাথে খেলবে ১টি করে মোট ২টি ম্যাচ। যেমন:

সুপার ৬ (গ্রুপ ১): এ১ দল তাদের একই গ্রুপ হতে আসা অন্য দুই দল এ২ ও এ৩ বিপক্ষে খেলতে পারবেনা। আবার, ভিন্ন গ্রুপ হওয়া সত্ত্বেও পয়েন্ট টেবিলে অবস্থান একই হওয়ায় এ১ দলটি ডি১ দলের বিপক্ষে খেলতে পারবেনা। একই নিয়মে বাকি দলের ম্যাচগুলোও সম্পন্ন হবে। সুপার ৬’-র গ্রুপ ১ বিন্যাস:

এ১এ২এ৩
ডি১ ডি২ডি৩

সুপার ৬ (গ্রুপ ২): সুপার ৬’-র প্রথম গ্রুপের ন্যায় দ্বিতীয় গ্রুপেও একই নিয়মে গ্রুপ পর্ব উত্তীর্ণ হয়ে আসা গ্রুপ বি’র ৩টি দল ও গ্রুপ সি’র ৩টি দল নিয়ে ম্যাচগুলো সম্পন্ন হবে। সুপার ৬’-র গ্রুপ ২ বিন্যাস:

বি১ বি২বি৩
ডি১ডি২ডি৩

এরপর, সুপার ৬’র ভিন্ন ২ গ্রুপে শীর্ষে থাকা ২টি অর্থাৎ দুই গ্রুপ থেকে মোট ৪টি দল যাবে সেমিফাইনালে। সেখান, বিজয়ী ২ দল খেলবে ফাইনাল ও হেরে যাওয়া ২ দল খেলবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। 

৪ গ্রুপ ও ভেন্যুসমূহের বিস্তারিত

গ্রুপ এ: ৫ বার এই আসরের শিরোপা জেতা টুর্নামেন্টের সবচেয়ে সফলতম দল ভারতের গ্রুপে আছে ২০২০ সালের চ্যাম্পিয়ন বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল। ভারত ও বাংলাদেশের পরের পর্ব অনেকখানি নিশ্চিত বলা গেলেও সুপার ৬ নিশ্চিত করতে লড়াই করবে যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড।

গ্রুপ বি: স্বাগতিক দক্ষিণ আফ্রিকাসহ ১ বার করে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের স্বাদ পাওয়া ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সাথে গ্রুপ বি’তে আছে আইসিসির সহযোগী সদস্য দেশ স্কটল্যান্ড।

গ্রুপ সি: আইসিসির নিষেধাজ্ঞা সত্ত্বেও আসরে অংশগ্রহণ করতে যাওয়া শ্রীলঙ্কার যুবারা আসরে নিজেদের প্রথম শিরোপার খোঁজে সাবেক ৩ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও নামিবিয়ার যুবাদের সাথে গ্রুপ সি ভাগাভাগি করবে।

গ্রুপ ডি: দুই প্রতিবেশী আফগানিস্তান ও পাকিস্তানের পাশাপাশি গ্রুপ ডি’তে আছে আসরের বাছাইপর্ব পেরিয়ে আসা নেপাল ও নিউজিল্যান্ড।

গ্রুপ-এবাংলাদেশ ভারত যুক্তরাষ্ট্রআয়ারল্যান্ড 
গ্রুপ-বিদক্ষিণ আফ্রিকাইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ স্কটল্যান্ড 
গ্রুপ-সিঅস্ট্রেলিয়া শ্রীলঙ্কা জিম্বাবুয়ে নামিবিয়া
গ্রুপ-ডিপাকিস্তান আফগানিস্তান নিউজিল্যান্ডনেপাল

গ্রুপ পর্ব, সুপার ৬, নকআউট ও অন্যান্য স্থান নির্ধারণী ম্যাচ গুলোসহ সকল ম্যাচ হবে দক্ষিণ আফ্রিকার ৫টি ভিন্ন ভেন্যুতে। ভেন্যুগুলো হলো:

মাঙ্গোং ওভাল, ব্লুমফন্টেইন
সেনওয়েস পার্ক, পচেফস্ট্রুম
বাফেলো পার্ক, ইস্ট লন্ডন 
ডায়মন্ড ওভাল, কিম্বারলে
উইল্লোমুরে পার্ক, বেনোনি

শিরোপা জয়ের মিশনে টাইগার যুবারা

নিজেদের ১৪তম অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ আসরে অংশগ্রহণ করতে যাওয়া বাংলাদেশের সামনে আরও একবার সুযোগ ২০২০ সালের পুনরাবৃত্তি করার।

যেখানে, ২০২০ সালে সেই দক্ষিণ আফ্রিকার মাঠেই শিরোপা উঁচিয়ে ধরা জুনিয়র টাইগাররা এবারও তাকিয়ে শিরোপার দিকে।

সদ্য অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ জয়ের সুখস্মৃতি নিয়ে মাহফুজুর রহমান রাব্বির নেতৃত্বে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি।

বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ স্কোয়াড: মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), আহরার আমিন (সহ-অধিনায়ক), আশিকুর রহমান শিবলি, জিশান আলম, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, মোহাম্মদ আশরাফুজ্জামান বরেণ্য, আরিফুল ইসলাম, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, রাফিউজ্জামান রাফি, রোহনাত দৌল্লাহ বর্ষণ, ইকবাল হাসান ইমন, ওয়াসি সিদ্দিক, মারুফ মৃধা।

২য় শিরোপার মিশনে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের আসর শুরু হবে আগামী ২০ জানুয়ারি ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে। এরপর, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে যথাক্রমে ২২ জানুয়ারি ও ২৬ জানুয়ারি ম্যাচের মধ্যে দিয়ে গ্রুপ পর্ব শেষ করবে স্টুয়ার্ট ল শিষ্যরা।

বাংলাদেশ দলের ম্যাচের সময়সূচি:

প্রতিপক্ষ তারিখ ও সময় (বাংলাদেশ সময়)
ভারত২০ জানুয়ারি ২০২৪, দুপুর ২ টায়
আয়ারল্যান্ড ২২ জানুয়ারি ২০২৪, দুপুর ২ টায়
যুক্তরাষ্ট্র ২৬ জানুয়ারি ২০২৪, দুপুর ২ টায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top