বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

এবারের বিশ্বকাপে শিরোপা ধরে রাখার মিশনে প্রস্তুত বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

আর মাত্র কয়েক ঘন্টা পরই শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে ঝাঁকজমকপূর্ণ ফুটবলের আসর ফিফা বিশ্বকাপ, কাতার। ফিফা বিশ্বকাপের এই ২২তম আসরের জন্য প্রস্তুত স্বাগতিক কাতারসহ বিশ্বকাপে খেলা বাকি ৩১ দলও।

এর ব্যতিক্রম নয় বর্তমান বিশ্বকাপ জয়ী ফ্রান্স। ইতোমধ্যেই, কাতারে পৌঁছেছে ফ্রান্স এবং সেখানকার আবহাওয়ার সাথে মানিয়ে নেওয়ার জন্য শুরু করেছে অনুশীলন। নিজেদের শিরোপা ধরে রাখতে কঠোর অনুশীলন করছে দিদিয়ের দেশম্সের শিষ্যরা। 

গত ১০ নভেম্বর লেস ব্লুস কোচ দিদিয়ের দেশম্স কাতার বিশ্বকাপকে সামনে ২৫ সদস্যের দল ঘোষণা করেন। বিশ্বকাপ শুরুর আগ থেকেই ইনজুরি যেন পিছুই ছাড়ছে না বর্তমান শিরোপা জয়ীদের।

একের পর এক দলের সেরা খেলোয়াড়রা ছিটকে যাচ্ছেন ইনজুরির কারণে। বিশ্বকাপের দল ঘোষণা করার আগেই ইনজুরির কারণে বিশ্বকাপ খেলা অনিশ্চিত হয়ে পড়ে দলের দুই সেরা মিডফিল্ডার পল পগবা এবং এন্গোলো কন্তের।

স্কোয়াডে থাকা এ্যাটাকার ক্রিস্টোফার নকুন্কু অনুশীলনের সময় ছোট পেয়েছেন, ফলে এই বিশ্বকাপে খেলা হচ্ছে না তার। এছাড়াও, ২৫ সদস্যের দলে থাকা দলের গুরুত্বপূর্ণ ডিফেন্ডার রাফায়েল ভারান দলের সাথে অনুশীলন করলেও এখনো পুরোপুরি ম্যাচ খেলার জন্য ফিট নন বলে জানিয়েছেন ফ্রান্স কোচ দেশম্স।

ইনজুরিতে আছেন দলের আরেক ডিফেন্ডার প্রেসনাল কিমপেম্বেও। এদিকে ইনজুরি শঙ্কা নিয়ে দলের সাথে কাতার আসলেও অনুশীলনে চোট পেয়ে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন কারিম বেনজেমা। 

ফিফা বিশ্বকাপে এখন পর্যন্ত ফ্রান্স দুইবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করেছে। এর মধ্যে ১৯৯৮ সালে প্রথমবার এবং ২০১৮ সালের রাশিয়াতে অনুষ্ঠিত বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তুলে নেয় ফ্রান্স। ফলে, এইবার শিরোপা ধরে রাখার জন্য বদ্ধপরিকর দিদিয়ের দেশম্সের শিষ্যরা। 

বিশ্বকাপে তুলনামূলক সহজ গ্রুপেই স্থান পেয়েছে ফ্রান্স। গ্রুপ-ডি’তে ডেনমার্ক, অস্ট্রেলিয়া এবং তিউনিসিয়ার সাথে জায়গা পেয়েছে ফ্রান্স। আগামী ২৩ নভেম্বর গ্রুপ পর্বের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে দ্যা ব্লুসরা।

এরপর, দ্বিতীয় ম্যাচে ২৬ নভেম্বর ডেনমার্ক এবং গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৩০ নভেম্বর তিউনিসিয়ার মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন্সরা। অজিদের বিপক্ষে প্রথম ম্যাচে ভারান খেলতে পারবেন কিনা সেই নিয়ে রয়েছে শঙ্কা। 

ফ্রান্স স্কোয়াড : হুগো লরিস (অধিনায়ক), আলফোনসে এরিয়োলা, স্টিভ মানদান্দা, ইব্রাহিমা কোনাতে, লুকাস হার্নান্দেজ, জুলস কুন্ডে, রাফায়েল ভারান, উইলিয়াম সালিভা, থিও হার্নান্দেজ, প্রেসনাল কিমপেম্বে, দাউত উপামেকানো, বেনজামিন পাভার্ড, মাতেও গুন্ডোজি, এডওয়ার্ডো কামাভিংগা,

ইউসুফ ফোফানা, জর্ডান ভেরেতাওত, আদ্রিয়ান রাভিয়োট, অরেলিয়েন শুয়ামেনি, করিম বেনজেমা, অ্যান্তনিও গ্রিজম্যান, কিংসলে কোমেন, কিলিয়ান এমবাপ্পে, অলিভিয়ার জিরুড, ক্রিস্টোফার নকুন্কু, ওসমান ডেম্বেলে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top