সর্বকালের সেরা গোলকিপার কে?

সর্বকালের সেরা গোলকিপার কে? Fifa Ranking সহ বিস্তারিত!

সর্বকালের সেরা গোলকিপার কে? এমন প্রশ্নের উত্তর দিতে গেলে স্মৃতির পাতায় উঠে আসে অনেকের নাম। তাই এই প্রশ্নের উত্তর দেওয়া যতটা না কঠিন তার চেয়েও কঠিন এ ব্যাপারে না লিখে থাকতে পারাটা।

তাই আজকের আলোচনায় আমরা সর্বকালের সেরা গোলকিপারদের নিয়ে আলোচনা করবো। এবং ঘুরে আসবো ফুটবলের সেই সোনালী সময়ে। 

সর্বকালের সেরা গোলকিপার কে?  Best Goalkeeper in the World

ফুটবল হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা, এবং গোলকিপার হল মাঠের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের মধ্যে একজন। তারা তাদের দলের জন্য যে প্রতিরক্ষামূলক ভূমিকা পালন করে তা অসাধারণ, এবং তারা প্রায়শই খেলার ফলাফলকে নির্ধারণ করতে পারে।

সর্বকালের সেরা গোলকিপারদের মধ্যে অনেকেই আছেন, এবং তাদের মধ্যে কাকে সেরা বলা হবে তা নিয়ে অনেক বিতর্ক আছে। তবে, এই খেলার ইতিহাসে কয়েকজন গোলকিপার আছেন যাদেরকে সর্বকালের সেরা বলে বিবেচনা করা হয়।

এই গোলকিপারদের মধ্যে একজন হলেন ইকার ক্যাসিয়াস। তিনি স্প্যানিশ জাতীয় দলের হয়ে খেলেছেন এবং রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন। তিনি রিয়াল মাদ্রিদের হয়ে 16টি লা লিগা শিরোপা, 5টি চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা এবং 2টি ইউরোপিয়ান সুপার কাপ শিরোপা জিতেছেন। তিনি স্প্যানিশ জাতীয় দলের হয়ে 2টি বিশ্বকাপ শিরোপা এবং 2টি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছেন।

ক্যাসিয়াসকে তার সঠিক মুহূর্তে দুর্দান্ত সেভ করার ক্ষমতা এবং তার নেতৃত্বের গুণাবলীর জন্য প্রশংসিত করা হয়। তিনি একজন আন্তর্জাতিক তারকা ছিলেন, এবং তিনি ফুটবলের ইতিহাসে সবচেয়ে সফল গোলকিপারদের মধ্যে একজন। 

সর্বকালের সেরা গোলকিপারদের মধ্যে আরেকজন হলেন দানিয়েল সাম্পাইও। তিনি পর্তুগিজ জাতীয় দলের হয়ে খেলেছেন এবং পোর্তো ও ইন্টার মিলানের হয়ে খেলেছেন। তিনি পোর্তো ও ইন্টার মিলানের হয়ে 7টি লিগ শিরোপা, 2টি চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা এবং 1টি ইউরোপিয়ান সুপার কাপ শিরোপা জিতেছেন। তিনি পর্তুগিজ জাতীয় দলের হয়ে 1টি বিশ্বকাপ শিরোপা এবং 1টি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছেন।

সাম্পাইওকে তার দুর্দান্ত প্রতিক্রিয়াশীল ক্ষমতা এবং তার ফুটবলের দক্ষতার জন্য প্রশংসিত করা হয়। তিনি একজন আন্তর্জাতিক তারকা ছিলেন, এবং তিনি ফুটবলের ইতিহাসে সবচেয়ে সফল গোলকিপারদের মধ্যে একজন।

এই গোলকিপারদের ছাড়াও, সর্বকালের সেরা গোলকিপারদের মধ্যে আরও অনেকেই আছেন। তাদের মধ্যে কয়েকজন হলেন গিলমার, যোহানেস ক্লোজার, লেভ ইয়াসিন, ইয়ান ঝুরন, থিবো কোর্তোয়া এবং মানুয়েল নয়ার।

সর্বকালের সেরা গোলকিপার কে তা নির্ধারণ করা কঠিন, কারণ তাদের মধ্যে অনেকেই আছেন যারা তাদের নিজস্ব অনন্য দক্ষতা এবং অর্জনের জন্য প্রশংসিত। তবে, এই খেলার ইতিহাসে কয়েকজন গোলকিপার আছেন যাদেরকে সর্বকালের সেরা বলে বিবেচনা করা হয়, এবং তারা এই খেলার ইতিহাসে তাদের অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন।

সর্বকালের সেরা গোলকিপারদের তালিকা – Best Goalkeeper in the world fifa ranking

এই ছকে সর্বকালের সেরা ১০টি গোলকিপারদের নিয়ে একটি তালিকা দেওয়া হল। এই গোলকিপাররা তাদের নিজস্ব অনন্য দক্ষতা এবং অর্জনের জন্য প্রশংসিত। তারা ফুটবলের ইতিহাসে তাদের অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন।

স্থানগোলকিপারদেশক্লাবঅর্জন
1লেভ ইয়াসিনসোভিয়েত ইউনিয়নডিনামো মস্কোব্যালন ডি’অর, ফিফা সেঞ্চুরি এওয়ার্ড, ইউরোপের সেরা গোলকিপার
2ইকার ক্যাসিয়াসস্পেনরিয়াল মাদ্রিদব্যালন ডি’অর, ফিফা সেঞ্চুরি এওয়ার্ড, ইউরোপের সেরা গোলকিপার
3দানিয়েল সাম্পাইওপর্তুগালপোর্তো, ইন্টার মিলানব্যালন ডি’অর, ইউরোপের সেরা গোলকিপার
4জোহানেস ক্লোজারজার্মানিবায়ার্ন মিউনিখফিফা বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা
5গিলমারব্রাজিলসাও পাওলোফিফা বিশ্বকাপের বিজয়ী
6থিবো কোর্তোয়াবেলজিয়ামরিয়াল মাদ্রিদচ্যাম্পিয়ন্স লীগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা
7ইয়ান ঝুরনচেকোস্লোভাকিয়াস্পার্তা প্রাগইউরোপীয় চ্যাম্পিয়নশিপের বিজয়ী
8মানুয়েল নয়ারজার্মানিবায়ার্ন মিউনিখফিফা বিশ্বকাপের বিজয়ী
9সাবিন বারিসচজার্মানবায়ার্ন মিউনিখইউরোপীয় চ্যাম্পিয়নশিপের বিজয়ী
10ডেভিড জেমনসইংল্যান্ডম্যানচেস্টার ইউনাইটেডচ্যাম্পিয়ন্স লীগের বিজয়ী

বর্তমান সময়ের সেরা ৫টি গোলকিপার – world best goalkeeper ranking

নিম্নোক্ত ৫জন গোলকিপার বর্তমান সময়ের সেরা গোলকিপারদের মধ্যে অন্যতম। তারা সকলেই অত্যন্ত প্রতিভাবান এবং অভিজ্ঞ। তাদের নিজস্ব দক্ষতা এবং কৌশল দিয়ে তারা এখন বর্তমান প্রজন্মের মন জয় করে রেখেছেন। 

১. এমিলিয়ানো মার্টিনেজ (আর্জেন্টিনা) 

এমিলিয়ানো মার্টিনেজ বর্তমানে আর্জেন্টিনার জাতীয় দলের গোলকিপার এবং লিভারপুলের হয়ে খেলেন। তিনি একজন অত্যন্ত প্রতিভাবান গোলকিপার এবং তার সেভ করার ক্ষমতা অসাধারণ। তিনি ২০২২ সালের ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

২. জাভিয়ার মানের (সেভিয়া) 

জাভিয়ার মানের বর্তমানে সেভিয়ায় খেলেন এবং তিনি একজন অত্যন্ত অভিজ্ঞ গোলকিপার। তিনি ২০১০ সালের ফিফা বিশ্বকাপে স্পেনকে চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি তার নেতৃত্ব এবং দলকে সাহস যোগানোর ক্ষমতার জন্যও পরিচিত।

৩. টিবো কুর্তোয়াস (রিয়াল মাদ্রিদ) 

টিবো কুর্তোয়াস বর্তমানে রিয়াল মাদ্রিদে খেলেন এবং তিনি একজন অত্যন্ত সফল গোলকিপার। তিনি ২০১৮ সালের ফিফা বিশ্বকাপে স্পেনকে চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি তার দক্ষতা এবং কৌশলের জন্যও পরিচিত।

৪. আলিসন বেকার (লিভারপুল) 

আলিসন বেকার বর্তমানে লিভারপুলে খেলেন এবং তিনি একজন অত্যন্ত প্রতিভাবান গোলকিপার। তিনি ২০১৯ সালের উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনালে লিভারপুলকে চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি তার সেভ করার ক্ষমতা এবং নেতৃত্ব করার ক্ষমতার জন্যও পরিচিত।

৫. ইয়ান ওব্লাক (অ্যাটলেটিকো মাদ্রিদ)

ইয়ান ওব্লাক বর্তমানে অ্যাটলেটিকো মাদ্রিদে খেলেন এবং তিনি একজন অত্যন্ত অভিজ্ঞ গোলকিপার। তিনি ২০১৬ সালের উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অস্ট্রিয়ার হয়ে খেলেন এবং তার দলকে সেমিফাইনাল পর্যন্ত নিয়ে যান। তিনি তার দক্ষতা এবং কৌশলের জন্যও পরিচিত।

শেষ কথা

অতএব, সর্বকালের সেরা গোলকিপার কে তা নিয়ে বিতর্কের কিছুটা অবসান দেওয়া গেলো। 

তবে তালিকাটি সম্পূর্ণই আমাদের বানানো। এখানে গোলকিপারদের অর্জন ও স্কিল বিবেচনায় র‌্যাংক করানো হয়েছে। তাই আপনার সেরা ১০ জন গোলকিপার এর তালিকা চাইলে আপনি নিজেও বানাতে পারেন এবং আমাদের কমেন্ট বক্সে শেয়ার দিতে পারেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top