বিপিএলের ১০ম আসরে

বিপিএলের ১০ম আসরে থাকছে নামি-দামি সব তারকা খেলোয়াড়রা, অনুষ্ঠিত হয়েছে প্লেয়ার্স ড্রাফট!

২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে শুরু হতে পারে বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএলের দশম আসর। 

নতুন আসরে নতুন দল হিসেবে রাজশাহী ফ্র্যাঞ্চাইজির যুক্ত হওয়ার গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত গত আসরগুলোর ন্যায় সাতটি দল নিয়েই অনুষ্ঠিত হতে যাচ্ছে লিগ। তবে, গত বছরের দল ঢাকা ডমিনেটর্সের পরিবর্তে নতুন করে যুক্ত হয়েছে ঢাকার নতুন ফ্র্যাঞ্চাইজি দূর্দান্ত ঢাকা। 

টুর্নামেন্ট শুরু হতে তিন মাস বাকি থাকলেও খেলোয়াড় দলে নিয়ে দল গোছাতে ব্যস্ত হয়ে পড়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এরই অংশ হিসেবে আজ (২৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়েছে প্লেয়ার্স ড্রাফট। 

এবারের ড্রাফট লিস্টে ছিলেন ৪৪৩ জন বিদেশি এবং ২০৩ জন দেশি খেলোয়াড়। যেখানে, দেশি ক্রিকেটারদের রাখা হয় ভিন্ন ভিন্ন সাতটি ক্যাটাগরিতে এবং বিদেশি খেলোয়াড়দের জন্য ছিলো মোট পাঁচটি ক্যাটাগরি।

এক ঝাঁক বিদেশি ও দেশি তারকা খেলোয়াড় নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স 

গত সিজনে কুমিল্লার হয়ে মাঠ মাতানো লিটন কুমার দাস, মুস্তাফিজুর রহমান এবং তানভীর ইসলামকে ড্রাফটের আগেই রিটেইন করেছিলো কুমিল্লা। এছাড়াও, সরাসরি সাইনিংয়ে তারা দলে নিয়েছে তরুণ ব্যাটার তাওহীদ হৃদয়কে। 

বিদেশি কোটায় সরাসরি চুক্তিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে ভিড়িয়েছে মোহাম্মদ রিজওয়ান, ইফতেখার আহমেদ, নাসিম শাহ, মঈন আলি, আন্দ্রে রাসেল, সুনীল নারাইন, খুশদীল শাহ, জামান খান, জনসন চার্লস, নূর আহমেদ এবং রশিদ খানের মতো তারকাদের। 

ড্রাফট থেকে দেশিদের মধ্যে মৃত্যুঞ্জয় চৌধুরী, জাকের আলি অনিক, মাহিদুল অঙ্কন, রিশাদ হোসেন, মুশফিক হাসান, মোহাম্মদ এনামুল হক এবং ভিক্টোরিয়ান্সকে শিরোপা জেতানো সফল অধিনায়ক ইমরুল কায়েসকে দলে নিয়েছে তারা৷

রাকিম কর্নওয়াল এবং ম্যাথিউ ওয়াল্টার ফোর্ডে এই দুইজন বিদেশিকেও দেখা যাবে বিপিএলে কুমিল্লার জার্সি গায়ে।

তারকাবহুল এক দল গঠন করেছে  রংপুর রাইডার্স 

সর্বপ্রথম অধিনায়ক হিসেবে দুই বছরের চুক্তিতে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে দলে নেওয়ার ঘোষণা দিয়েছিলো রংপুর রাইডার্স৷ 

পরবর্তীতে গত আসরে রংপুরের হয়ে খেলা  নুরুল হাসান সোহান, হাসান মাহমুদ এবং শেখ মাহেদী এই তিনজন দেশিকে দলে রেখে দেওয়ার বিষয়টি নিশ্চিত করে রাইডার্স কর্তৃপক্ষ। 

বিদেশি খেলোয়াড় নেওয়ায় সবচেয়ে বড় চমক দেয় রংপুর রাইডার্স। সরাসরি চুক্তিতে রাইডার্স দলে যুক্ত হন পাকিস্তান জাতীয় দলের অধিনায়ক বাবর আজম, শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা, ব্র্যান্ডন কিং, নিকোলাস পুরান, আজমাতুল্লাহ ওমারজাই, ইহসানউল্লাহ এবং মাথিশা পাথিরানা।

এছাড়াও প্লেয়ার্স ড্রাফট থেকে রংপুরের দলে নেওয়া দেশি ও বিদেশি খেলোয়াড়রা হলো :- রনি তালুকদার, শামীম হোসেন পাটোয়ারী, রিপন মন্ডল, মোহাম্মদপুর হাসান মুরাদ, আবু হায়দার রনি, ফজলে মাহমুদ রাব্বি, মোহাম্মদ আশিকুজ্জামান, মাইকেল রিপন (নিউজিল্যান্ড), ইয়াসির মুহাম্মদ (যুক্তরাষ্ট্র)।

দেশি খেলোয়াড় নির্ভর দল সাজিয়েছে দূর্দান্ত ঢাকা 

গত আসরে ঢাকা ডমিনেটর্স নামে অংশ নেওয়া ঢাকা ফ্র্যাঞ্চাইজির মালিকানাধীন রুপা গ্রুপ দল নিতে অনাগ্রহ প্রকাশ করায় নতুন মৌসুমে নতুন ফ্র্যাঞ্চাইজি ও নাম নিয়ে অংশগ্রহণ নিশ্চিত করে দূর্দান্ত ঢাকা। 

ঢাকা ড্রাফটের আগে মোসাদ্দেক হোসেন সৈকত, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, আরাফাত সানি এবং বিদেশি খেলোয়াড় হিসেবে সাইম আইয়ুব, উসমান কাদির এবং চতুরাঙ্গা ডি সিলভাকে দলে নেয়। 

এছাড়াও, ড্রাফট থেকে দূর্দান্ত ঢাকার হয়ে নাম লেখান মোহাম্মদ সাইফ হাসান, ইরফান শুক্কুর, আলাউদ্দিন বাবু, এস.এম মেহরাব হাসান, নাঈম শেখ, জসিমউদ্দীন, মোহাম্মদ সাব্বির হোসেইন। 

সাথে নতুন করে দুই শ্রীলঙ্কান লাহিরু সামারাকুন এবং সাদিরা সামাউইকরামাকে দলে অন্তর্ভুক্ত করেছে নতুন ফ্র্যাঞ্জাইজিটি।

ব্যাটিং-বোলিং বিবেচনায় শক্তিশালী দল করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

এখনো পর্যন্ত শিরোপার স্বাদ বঞ্চিত থাকা চট্টগ্রাম নতুন আসরে চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো শিরোপা জয় করে ঘরে আনতে বদ্ধ পরিকর। ফলে, গত আসরে চট্টগ্রামের জার্সি গায়ে খেলা শুভাগত হোম, জিয়াউর রহমান এবং নিহাদুজ্জামানকে দলে রিটেইন করেছে দলটি। 

দেশি পেসার শহিদুল ইসলামের পাশাপাশি বিদেশিদের মধ্যে সরাসরি চুক্তিতে চ্যালেঞ্জার্সরা দলে নিয়েছে মুহাম্মদ হারিস, নাজিবুল্লাহ জাদরান, স্টিভ এস্কিনাজি, মুহাম্মদ ওয়াসিম, মোহাম্মদ হাসনাইনকে।

অপরদিকে, ড্রাফটের লিস্টে থাকা খেলোয়াড়দের মধ্যে থেকে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দল ভিড়িয়েছে তানজীদ হাসান তামিম, আল আমিন হোসেইন, মোহাম্মদ সৈকত আলি, ইমরানুজ্জামান, শাহাদাত হোসেন দিপু, সালাউদ্দিন শাকিল, কার্টিস ক্যাম্ফার (আয়ারল্যান্ড), বিলাল খান (ওমান)। 

অভিজ্ঞতা সম্পন্ন দল গঠন করলো ফরচুন বরিশাল 

সাকিব আল হাসানকে ছেড়ে দেওয়ার পর বাংলাদেশ জাতীয় দলের সাবেক ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে সরাসরি দলে নেয় বরিশাল। পাশাপাশি মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ এবং খালেদ আহমেদকে রিটেইন করে তারা।

অন্যদিকে, ড্রাফটের আগে বিদেশি কোটায় ফখর জামান, ইব্রাহিম জাদরান, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, আব্বাস আফ্রিদি, পল স্টার্লিং এবং দুনিথ উইল্লালাগেকে দলে নেওয়ার বলে বিষয়টি নিশ্চিত করে ফরচুন বরিশাল কর্তৃপক্ষ।

এছাড়াও, জাতীয় দলের অভিজ্ঞ ও নিয়মিত খেলোয়াড়দের মধ্যে থেকে বরিশাল দলে আছেন মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দীন, সৌম্য সরকার, কামরুল ইসলাম রাব্বি এবং শ্রীলঙ্কান দীনেশ চান্ডিমাল।

তরুণদের মধ্যে বরিশাল দলে জায়গা পেয়েছেন প্রিতম কুমার, প্রান্তিক নাওরোজ নাবিল এবং ওয়েস্ট ইন্ডিয়ান ইয়ানিক কারিয়া।

দেশীয় তরুণ ক্রিকেটার ও অভিজ্ঞ বিদেশিদের নিয়ে দল সাজিয়েছে খুলনা

গত আসরে টেবিলের তলানিতে থেকে লিগ শেষ করা খুলনা টাইগার্স ১০ম আসরে শিরোপা নিজেদের করে নিতে চাই। নতুন সিজনের জন্য টাইগার্সরা নাসুম আহমেদ, মাহমুদুল হাসান জয় এবং নাহিদুল ইসলামকে রিটেইন ও এনামুল হক বিজয়কে সরাসরি চুক্তিতে দলে নিয়েছে। 

বিদেশিদের মধ্যে এভিন লুইস, ফাহিম আশরাফ, ধনঞ্জয়া ডি সিলভা, শাই হোপ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, কাসুন রাজিথা এবং দাসুন শানাকাকে দলের সাথে যুক্ত করেছে সুন্দরবন অঞ্চলের প্রতিনিধিরা। 

দেশি খেলোয়াড়দের মধ্যে খুলনা টাইগার্স দলে আরও আছেন আফিফ হোসেন ধ্রুব, রুবেল হোসেন, পারভেজ হোসেন ইমন, আকবর আলী, মুকিদুল ইসলাম মুগ্ধ, সুমন খান এবং হাবিবুর রহমান সোহান।

১ম শিরোপা জয়ের লক্ষ্য মাশরাফির নেতৃত্বে সামঞ্জস্যপূর্ণ দল সিলেট স্ট্রাইকার্সের

গত আসরে ফাইনাল গিয়েও শিরোপা হাতছাড়া হওয়া সিলেট স্ট্রাইকার্স দশম আসরে বিপিএলের শিরোপা অর্জন করতে মুখিয়ে আছে। গত আসরের ন্যায় এইবারও সিলেটের অধিনায়ক হিসেবে থাকছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা। 

নাজমুল হোসেন শান্ত, তানজিম হাসান সাকিব, জাকির হাসান এবং রায়ান বার্লকে রিটেইন করার পাশাপাশি বিদেশিদের মধ্যে জর্জ স্ক্রিমশো, বেন কাটিং এবং হ্যারি টেকটরদের মতো খেলোয়াড়দের সাথে চুক্তিবদ্ধ হয়েছে সিলেট স্ট্রাইকার্স।

তাছাড়াও, ড্রাফটের লিস্টে থাকা প্লেয়ারদের মধ্যে সিলেট স্ট্রাইকার্স দলে নিয়েছে মোহাম্মদ মিঠুন, রেজাউর রহমান রাজা, ইয়াসির আলি রাব্বি, আরিফুল হক, নাজমুল ইসলাম অপু, নাঈম হাসান, শফিকুল ইসলাম, জাওয়াদ রোয়েন এবং রিচার্ড এনগারাভা (জিম্বাবুয়ে) ও দুশান হেমান্তদের (শ্রীলঙ্কা) নিয়ে সামঞ্জস্যপূর্ণ দল গঠন করেছে সিলেট। 

বিপিএলের ড্রাফটেও দল পাননি জাতীয় দলের একাধিক খেলোয়াড় 

বিভিন্ন ক্যাটাগরিতে নাম থাকলেও ড্রাফটে দল পাননি মুমিনুল হক, সাব্বির রহমান, আশরাফুল ইসলাম, মুক্তার আলি, ফরহাদ রেজা, অলক কাপালি, মেহেদী হাসান রানা, সোহাগ গাজী এবং সাদমান ইসলামদের মতো জাতীয় দলের খেলোয়াড়রা।   

আইসিসির নিষেধাজ্ঞার কারণে গত আসরে ঢাকার অধিনায়কত্ব করা নাসির হোসেনকে দশম আসরের জন্য ড্রাফটের লিস্টে রাখেনি বিপিএল কর্তৃপক্ষ। ফলে, ১০ম আসরে কোনো দলের জার্সিতেই দেখা যাবেনা এই অলরাউন্ডারকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top