সর্বকালের সেরা ফুটবলার কে

সর্বকালের সেরা ফুটবলার কে; এই বিতর্কের শেষ কোথায় চলুন জেনে নিই!

সর্বকালের সেরা ফুটবলার কে? যদি এমন প্রশ্ন এখনকার প্রজন্মকে করা হয়, হয়তো নিশ্চিতভাবেই তারা বলবে, “লিওনেল মেসি।” আবার অনেকেই ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম নিতে পারে। 

আবার একই প্রশ্ন আমাদের আগের প্রজন্মের কাউকে করলে তারা হয়তো উত্তর দিতে পারে ‘পেলে’ অথবা ‘ম্যারাডোনা।’

ফুটবলের রাজা পেলে নাকি জাদুকর মেসিই সর্বকালের সেরা তা নিয়েই যখন বিতর্ক তখন চলুন জেনে নিই কে আসলে সর্বকালের সেরা?

সর্বকালের সেরা ফুটবলার কে ? Greatest footballer of all time

ফুটবলের রাজা পেলের সাথে কারো তুলনা হয় না, এমনটা অনেকে মনে করলেও গত বিশ্বকাপ জেতার পর মেসিকেই অনেকে সর্বকালের সেরা বলে মনে করছেন। এদিকে সমালোচকরা ম্যারাডোনাকে যেন second best হিসেবে মানতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাই গোল সংখ্যা ও ট্রফি বিবেচনায় আমাদের নীচের ছকটি তৈরি করা হয়েছে কে সর্বকালের সেরা ফুটবলার তা নিশ্চিত করতে।

চলুন তাহলে দেখে নেওয়া যাক: সর্বকালের সেরা ফুটবলার এর তালিকা

ক্রমিক নং নাম গোল সংখ্যা ট্রফি
১ লিওনেল মেসি৮০২ ৪২
পেলে৭৬৭২৬
দিয়েগো ম্যারাডোনা ৩৫৩১২
ক্রিশ্চিয়ানো রোনালদো ৮১৯ ৩৪ 
জোহান ক্রুইফ ৪৩৩ ২২
জিনেদিন জিদান১৫৬১৫
জার্ড মুলার ৭১৮ ১৬
রোনালদো নাজারিও৪১৪১৯
আলফ্রেদো দি স্তেফানো৫০৯২৭ 
১০মিচেল প্লাতিনি৩৫৩১২

১. লিওনেল মেসি – সর্বকালের সেরা ফুটবলার

লিওনেল মেসিকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়। তার ক্যারিয়ারে তিনি প্রচুর পুরস্কার জিতেছেন। 

উদাহরণস্বরূপ, তিনি আর্জেন্টিনার সর্বোচ্চ স্কোরার, ২০১৪ ফিফা বিশ্বকাপে গোল্ডেন বল জিতেছেন এবং সর্বাধিক ব্যালন ডি’অর পুরস্কার (৭) ও ফিফা বিশ্বের সেরা খেলোয়াড়ের পুরস্কার (৬) জিতেছেন। 

এবং শেষ বিশ্বকাপ জয়ের পারফরম্যান্স তাকে সেরাদের সেরা সারিতে এনে দিয়েছে।

Achievement Number 
Ballon d’Or 7
Fifa World Player of the Year/ Best Fifa Men’s Player 6
European Golden Shoes 6
La Liga Titles 10
Copa Del Rey Titles 7
UEFA Champions League Titles 4
World Cup 1

২. পেলে – All time best football player

মেসি নয়, অনেকের মতে পেলেই সর্বকালের সেরা ফুটবলার। তার ক্যারিয়ারে তিনি প্রচুর পুরস্কার জিতেছেন। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি তিনবার (১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০) ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপ জিতেছেন। এছাড়াও তিনি সান্তোসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা এবং ব্রাজিলের সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতা।  

প্রথম বিশ্বকাপে গোল এবং বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী চ্যাম্পিয়ন হিসেবে তিনিই প্রথম হ্যাট-ট্রিক করেছেনবিশ্বকাপের ফাইনালে। তার সবচেয়ে বেশি ক্যারিয়ার গোল এবং সবচেয়ে বেশি অ্যাসিস্ট রয়েছে বিশ্বকাপের ইতিহাসে! 

Achievement Number 
FIFA World Cup Championships 
Santos’ All-Time Top Goalscorer 1
Brazil’s Highest International Goalscorer 1
Youngest Ever to Score at FIFA World Cup 
Youngest World Cup Champion 1
Youngest to Score A Hat-trick In FIFA World Cup Final 1
Most Career Goals 1
Most Assists of All-Time In World Cup 1

পেলে তার অসাধারণ অসাধারণ গোল করার দক্ষতার জন্য পরিচিত ছিলেন। তিনি ব্রাজিলের তিনটি বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপ (১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০) জিততে নেতৃত্ব দিয়েছিলেন। বিশ্বকাপের খেলায় ১২টি গোল এবং প্রথম শ্রেণির ম্যাচে ১০০০ টিরও বেশি গোল রয়েছে তার। ১৯৯৯ সালে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি তাকে শতাব্দীর সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করে।

৩. দিয়েগো ম্যারাডোনা – World best footballer of all time

দিওগো ম্যারাডোনাকে তার ব্যতিক্রমী দক্ষতা, দৃষ্টিভঙ্গি এবং মাঠে নেতৃত্বের কারণে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসাবে বিবেচনা করা হয়। তিনি বল নিয়ন্ত্রণ, গোল করার সুযোগ তৈরি এবং চমকপ্রদ গোল করার ক্ষমতার জন্য পরিচিত ছিলেন। 

ম্যারাডোনার ছোটখাটো গঠন তাকে একটি নিম্ন কেন্দ্রের মাধ্যাকর্ষণ দিয়েছে, যা তাকে অন্য খেলোয়াড়দের তুলনায় আরও ভালোভাবে চালনা করতে সাহায্য করে। তিনি ফ্রি-কিকের জন্যেও পারদর্শী ছিলেন এবং তার দলের সাধারণ পারফরম্যান্সেও দুর্দান্ত প্রভাব রেখেছেন। 

AchievementNumber
FIFA Player of the 20th Century award
Argentine Primera División championships
Copa del Rey
Copa de la Liga
Supercopa de España
Serie A Championships
Coppa Italia
UEFA Cup
FIFA World Cup Championship

ম্যারাডোনা তার ক্যারিয়ারে অসংখ্য সম্মান অর্জন করেছেন, যার মধ্যে ফিফা 20 তম শতাব্দীর খেলোয়াড় পুরস্কারও রয়েছে। তিনি আর্জেন্টিনা, ইতালি এবং স্পেনে ক্লাব দলকে চ্যাম্পিয়নশিপে নেতৃত্ব দিয়েছেন এবং ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন জাতীয় দলের তারকা ছিলেন।

৪. ক্রিশ্চিয়ানো রোনালদো – সর্বকালের সেরা ফুটবলার

ক্রিশ্চিয়ানো রোনালদোকে ফুটবলের জীবন্ত কিংবদন্তি বলা হয়। তার অসামান্য দক্ষতা, দৃষ্টিভঙ্গি এবং মাঠে নেতৃত্বের কারণে তিনি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত হন। তিনি বল নিয়ন্ত্রণ, গোল করার সুযোগ তৈরি এবং চমকপ্রদ গোল করার ক্ষমতার জন্য পরিচিত ছিলেন। তিনি রিয়াল মাদ্রিদ এবং ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেছিলেন এবং দুটি ক্লাবেই অসামান্য সাফল্য অর্জন করেছিলেন। তিনি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতা এবং ৫টি ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন, যা উভয়ই ইউরোপীয় রেকর্ড। তিনি বিশ্বের সর্বোচ্চ বেতনভোগী ক্রীড়াবিদদের একজন এবং তার অনুসারীদের মধ্যে বিশাল জনপ্রিয়তা রয়েছে।

AchievementNumber
Highest scorer in the history of Real Madrid338
Highest ever goal scorer in the UEFA Champions League89
Ballons d’Or5
European Golden Shoes4
Trophies29
Most goals in a single calendar year for club and country63

ক্রিশ্চিয়ানো রোনালদো ৫টি ব্যালন ডি’অর পুরস্কার এবং ৪টি ইউরোপিয়ান গোল্ডেন শ্যু জিতেছেন, যা ইউরোপীয় খেলোয়াড়দের মধ্যে সর্বাধিক। তার ক্যারিয়ারে তিনি ৩২টি ট্রফি জিতেছেন, যার মধ্যে ৭টি লিগ শিরোপা, ৫টি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং উয়েফা নেশন্স লিগ রয়েছে।

৫. জোহান ক্রুইফ 

ইয়োহান ক্রুইফ ছিলেন একজন ডাচ ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার যিনি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত। ১৯৯৯ সালে IFFHS দ্বারা তিনি ইউরোপীয় শতাব্দীর খেলোয়াড় নির্বাচিত হন। তিনি টোটাল ফুটবল দর্শনের একজন বড় ভক্ত ছিলেন, যা তিনি একজন ম্যানেজার এবং একজন খেলোয়াড় হিসাবে ব্যবহার করেছিলেন। তিনি ১৯৭৪ সালের ফিফা বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসকে নেতৃত্ব দিয়েছিলেন এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছিলেন। তিনি তিনবার ব্যালন ডি’অরও জিতেছিলেন!

AchievementNumber
European Player of the Century1
Golden Ball1
Ballon d’Or3

ক্রুইফ মাত্র ১০ বছর বয়সেই আমস্টারডামের আয়াক্স ফুটবল ক্লাবে যোগ দিয়েছিলেন। ১৭ বছর বয়সে তিনি সিনিয়র দলের হয়ে অভিষেক করেন। আয়াক্সকে ছয়টি লিগ শিরোপা, চারটি জাতীয় কাপ এবং তিনটি ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ক্লাব কাপ (বর্তমানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ) জিততে সাহায্য করার পরে, ১৯৭৩ সালে তিনি বার্সেলোনায় চলে যান। ক্রুইফকে অধিনায়ক করে বার্সেলোনা ১৯৭৪ সালে স্পেনীয় লীগ শিরোপা জিতেছে এবং ১৯৭৬ ও ১৯৭৭ সালে রানার-আপ হয়েছে।

৬. জিনেদিন জিদান

জিনেদিন জিদানকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়। তিনি তার ক্যারিয়ারে অসামান্য সাফল্য অর্জন করেছেন, যার মধ্যে রয়েছে তিনবার ফিফা বিশ্বের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া, ব্যালন ডি’অর জয়লাভ করা এবং ক্লাবগুলোর সাথে অনেক ট্রফি জয় করা।

AchievementNumber
FIFA World Player of the Year3
Ballon d’Or1
Champions League1
Italian league titles2

জিনেদিন জিদান ১৯৮৯ সালের ১৮ মে মাত্র ১৬ বছর বয়সে ফরাসি ক্লাব কানসের হয়ে তার পেশাদার অভিষেক করেছিলেন। তিনি নান্টসের বিরুদ্ধে একটি ম্যাচে খেলেছিলেন। ১৯৯১ সালের ৮ ফেব্রুয়ারি, তিনি কানসের হয়ে ২-১ জয়ে নান্টসের বিরুদ্ধে তার প্রথম গোলটি করেছিলেন। তার এই গোলের জন্য তাকে ক্লাব থেকে একটি গাড়ি পুরস্কৃত করা হয়েছিল। 

৭. জার্ড মুলার – সর্বকালের সেরা ফুটবলার

জার্ড মুলার ছিলেন একজন অসামান্য ফুটবলার, যিনি তার ক্যারিয়ারে অসংখ্য পুরস্কার জিতেছেন এবং জার্মান ফুটবলের ইতিহাসে এক বিরল নজির স্থাপন করেছেন। তিনি জার্মান বুন্দেসলিগায় 365টি গোল করে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা এবং তিনটি ইউরোপিয়ান কাপ, চারটি জাতীয় কাপ এবং চারটি লিগ শিরোপা জিতেছেন।

AchievementNumber
All-time leading goal scorer in the German Bundesliga365
Ballon d’Or1
Germany’s Footballer of the Year2
European Cups3
National cups4
League titles4

মুলার তার অসাধারণ গোল করার ক্ষমতা এবং প্রতি খেলায় গড়ে ১.১টি গোল করার হারের জন্য বিখ্যাত ছিলেন। তিনি মাত্র ৬২টি ক্যারিয়ারের আন্তর্জাতিক ম্যাচে ৬৮টি গোল করেছেন, যা রীতিমতো অসাধারণ। বায়ার্ন মিউনিখের সাফল্যের পাশাপাশি, তিনি ১৯৭৪ সালের বিশ্বকাপে পশ্চিম জার্মান জাতীয় দলকে জয়ের নেতৃত্বও দিয়েছিলেন। 

৮. রোনালদো নাজারিও – সর্বকালের সেরা ফুটবলার

রোনালদো নাজারিও, যিনি রোনালদো নামেও পরিচিত, ছিলেন একজন অবসরপ্রাপ্ত ব্রাজিলিয়ান ফুটবলার যিনি সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হন। তিনি তার ক্যারিয়ারে এতটাই ভালো খেলেছেন যে, তার প্রতিপক্ষের গোলরক্ষকদের মনে হতো যে, তারা যেন একটি ‘রোনালদো-ঝড়’-এর কবলে পড়েছেন!

AchievementNumber
FIFA World Player of the Year3
Ballon d’Or2
UEFA Cup1
Spanish league titles2

রোনালদো তার অসাধারণ গোল করার ক্ষমতা এবং তার অবিশ্বাস্য গতি ও নৈপুণ্যের জন্য পরিচিত ছিলেন। তিনি মাত্র ৯৯টি ক্যারিয়ারের আন্তর্জাতিক ম্যাচে ৬২টি গোল করেছেন এবং ২০০২ সালের বিশ্বকাপে ব্রাজিল জাতীয় দলকে জয়ের নেতৃত্ব দিয়েছিলেন।

৯. আলফ্রেদো দি স্তেফানো

অ্যালফ্রেডো দি স্টেফানো, যিনি “দ্য ব্লন্ড অ্যারো” নামেও পরিচিত, ছিলেন একজন কিংবদন্তী আর্জেন্টাইন-স্প্যানিশ ফুটবলার। তিনি তার ক্যারিয়ারে অসংখ্য পুরস্কার জিতেছেন, যার মধ্যে রয়েছে ১৯৫৭ এবং ১৯৫৯ সালে দুটি ব্যালন ডি’অর পুরস্কার, সেইসাথে ১৯৮৯ সালে প্রথম এবং একমাত্র সুপার ব্যালন ডি’অর পুরস্কার অন্যতম। তিনি তার ক্লাব রিয়াল মাদ্রিদের হয়েও অনেক ট্রফি জিতেছেন, যার মধ্যে রয়েছে পাঁচটি ইউরোপিয়ান কাপ এবং আটটি স্পেনীয় লিগ শিরোপা আছে। 

AchievementNumber
Ballon d’Or2
Super Ballon d’Or1
European Cups5
Spanish league titles8

১০. মিচেল প্লাতিনি

মিশেল প্লাতিনি হলেন একজন অবসরপ্রাপ্ত ফরাসি ফুটবলার যিনি সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে অনেকের কাছে বিবেচিত। তিনি তার কর্মজীবনে অসংখ্য পুরস্কার জিতেছেন, যার মধ্যে রয়েছে ব্যালন ডি’অর পুরস্কার তিনবার জয়লাভ করা, ১৯৮৩, ১৯৮৪ এবং ১৯৮৫ সালে। তিনি তার ক্লাবগুলোর সাথেও অনেক ট্রফি জিতেছেন, যার মধ্যে রয়েছে ১৯৮৫ সালে জুভেন্টাসের হয়ে ইউরোপিয়ান কাপ এবং ১৯৮১ সালে সাঁত-এতিয়েনের হয়ে ফরাসি লিগ শিরোপা।

AchievementNumber
Ballon d’Or3
European Cup1
French league title1

পরিসমাপ্তি 

সর্বকালের সেরা ফুটবলার কে? এটি একটি কঠিন প্রশ্ন যার উত্তর দেওয়া সহজ নয়। অনেক মহান খেলোয়াড় আছেন যারা এই সম্মানের দাবিদার। তবে, আমি মনে করি যে লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার।

মেসি তার অসাধারণ দক্ষতা, গোল করার ক্ষমতা এবং দৃষ্টিভঙ্গির জন্য পরিচিত। তিনি তার ক্যারিয়ারে অসংখ্য পুরস্কার জিতেছেন, যার মধ্যে রয়েছে সাতটি ব্যালন ডি’অর পুরস্কার, ছয়টি ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগ এবং একটি ফিফা বিশ্বকাপ। তিনি আর্জেন্টিনার হয়েও অনেক ট্রফি জিতেছেন, যার মধ্যে রয়েছে একটি ফিফা বিশ্বকাপ এবং দুইটি কোপা আমেরিকা।

মেসি একজন অসাধারণ খেলোয়াড় যিনি ফুটবলকে আরও জনপ্রিয় করে তুলেছেন। তিনি তার খেলা দিয়ে মানুষকে আনন্দ দিয়েছেন এবং তিনি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়াবিদদের মধ্যে একজন। আমি মনে করি যে তিনি সর্বকালের সেরা ফুটবলার এবং আমি নিশ্চিত যে তিনি আরও অনেক বছর ধরে খেলা চালিয়ে যাবেন।

তবে অবশ্যই, এটি একটি ব্যক্তিগত মতামত। অনেক মানুষ আছেন যারা বিশ্বাস করেন যে পেলে, ম্যারাডোনা বা অন্য কেউ সর্বকালের সেরা ফুটবলার। এটাই ফুটবলের সৌন্দর্য। প্রত্যেকেরই তাদের প্রিয় খেলোয়াড় আছে এবং এটা আমাদের কাছে ছেড়ে দেওয়া হয়েছে যে আমরা কাকে বেছে নিবো। 

ফুটবলের আরও খবর পড়ুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top